ইরাকের কারবালায় মহরম দৃশ্যকে বলা হল জেরুজালেমের আল-আকসা মসজিদে জুম্মা

বুম দেখে ভিডিওটি ইরাকের কারবালা শহরে ইমাম হুসেইনের মাজারে প্রবেশের দৃশ্য। ২০২০ সালের ৩১ অগস্ট থেকে ভিডিওটি অনলাইনে রয়েছে।

২০২০ সালের অগস্ট মাসে ইরাকের (Iraq) করবালায় (Karbala) ইমাম হুসেইনের (Imam Hussein Shrine) মাজারে মহরমের আশুরা মাতমের (শোক বিলাপ) দৃশ্যকে বলা হল জেরুজালেমের (Jerusalem) আল-আকসা (Al-Aqsa Mosque) মসজিদে জুম্মার নামাজ পড়ার দৃশ্য।

৭ মে ২০২১ ইজরায়েলি সেনা জেরুজালেমের আল-আকসা মসজিদে প্রার্থনা চলাকালীন প্যালেস্তাইনিদের ওপর হামলা চালায়। ১৬৩ জন প্যালেস্তাইনি আহত হয়। ইজরায়েলি সেনার গুলিতে মারা যায় দুজন। এর পরপরই ইজরায়েল আর প্যালেস্তাইনের মধ্যে শুরু হয় সপ্তাহব্যাপী সংঘর্ষ। আঘাত হানা হয় গাজায় অবস্থিত অন্তর্জাতিক গণমাধ্যমের কার্যালয় ও হাসপাতালেও। ১১ দিন পরে দু'পক্ষ সংঘর্ষ বিরতিতে সম্মত হয়। শতাধিক মানুষের মৃত্যু ও হাজারের বেশি মানুষ আহত হয়েছেন এই ইজারয়েল ও প্যালেস্তাইনের পারস্পরিক সংঘর্ষে।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া ১ মিনিট ১৮ সেকেন্ড সময় পর্বের ভিডিওটিতে দেখা যায় কাতারে কাতারে জনতার ঢল বড় তোরণের প্রবেশপথ দিয়ে একটি ইসলামীয় স্থাপত্যকীর্তির ভেতরে ঢুকছেন।

ফেসবুকে ভিডিওটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, " আল-আকসা মসজিদে জুমার নামাজ পড়ার দৃশ্য"

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকে ভাইরাল

বুম দেখে ভিডিওটি ওই একই দাবি সহ ফেসবুকে ভাইরাল হয়েছে।

আরও পড়ুন: মহারাষ্ট্র পুলিশের এক ব্যক্তিকে মারধর করার ভিডিও ভুয়ো দাবিতে ভাইরাল

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল ভিডিওটি ২০২০ সালের। ইরাকের কারবালা শহরে মহরম এর সময় আশুরা উপলক্ষ্যে ইমাম হুসেইনের মাজারে মাতম করে প্রবেশের দৃশ্য বলে দাবি করা হয়েছে পুরনো ভিডিওগুলিতে।

আমরা ভিডিওটির কয়েকটি মূল ফ্রেম নিয়ে রিভার্স সার্চ করে ৩১ আগস্ট ২০২০ আপলোড করা একটি ইউটিউব ভিডিও দেখতে পাই। ভিডিওটির আরবিতে লেখা ক্যাপশনের অনুবাদ হল, "ইমাম হুসাইন আলাইহিস সালামের মাজারে ছুটে প্রবেশের সবচেয়ে ভয়াবহ দৃশ্য দেখুন।"

ভিডিওটির লোকেশন ট্যাগ করা হয়েছে "ইমাম হুসেইনের মাজার" বলে।

বুম একই দাবিতে আরও একটি ইউটিউব ভিডিওফেসবুক পোস্ট খুঁজে পেয়েছে। ৩১ অগস্ট ২০২০ ইউটিউব ও ফেসবুকে আপলোড হওয়া ভিডিওতে দাবি করা হয়েছে এগুলি ইমাম হুসেইনের মাজারে প্রবেশের দৃশ্য। উল্লেখ্য ২০২০ সালের আশুরা ছিল ২৯ অগস্ট। ভিডিওটি সম্ভবত ওই সময়ে তোলা।

বুম গুগল ম্যাপে যাচাই করে নিশ্চিত হয়েছে এটি ইমাম হুসেইনের মাজারের প্রবেশ পথের ছবি। একাধিক প্রবেশ পথ রয়েছে ওই মাজারে। কারবালা শহরে ইমাম হুসেইনের মাজারের অদূরেই রয়েছে আলি-আব্বাসের মাজার

গুগল স্ট্রিট ভিউ-এ ইমাম হুসেইনের মাজারের দিক থেকে ঘুরলেই আলি আব্বাস মাজারের সোনালী গম্বুজ ও দুটি মিনার দেখা যায়, যা ভাইরাল ভিডিওটিতেও দৃশ্যমান।

আরবির প্রথম মাস মহরমের ১০ দিন ধরে শোকপালন করে মুসলিম সম্প্রদায়ের মানুষ। তৃতীয় শিয়া ইমাম আলি হুসেন পয়গম্বর হজরত মহম্মদের পৌত্র। ৬৮০ খ্রিস্টাব্দে খলিফা ইয়াজেদের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে আন্দোলন গড়ে তোলেন। তার ফলে কারবালার যুদ্ধ বাঁধে। সেখানে ইমাম আলি হুসেনের শিরোচ্ছেদ করা হয়। শিয়া সম্প্রদায়ের মানুষ মৃত্যু বরণের এই আশুরা দিনটি শোকপালন করে।

আরও পড়ুন: আলিগড়ে টিকা অপচয় কাণ্ড বলে জি হিন্দুস্তান দেখাল ইকুয়েডরের ভিডিও

Updated On: 2021-06-02T20:48:55+05:30
Claim Review :   ভিডিওর দাবি আল-আকসা মসজিদে জুম্মার নামাজ পড়ার দৃশ্য
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story