মুসলিম মহিলাদের রাম ভজন গাওয়ার ভিডিওটি দুবাইয়ের নয়

বুম যাচাই করে দেখে ভিডিওটি ২০১২ সালে অন্ধ্রপ্রদেশে সত্য সাইঁ বাবার আশ্রম প্রশান্তি নিলায়মে হওয়া এক অনুষ্ঠানের দৃশ্য।

অন্ধ্রপ্রদেশে সত্য সাইঁ বাবার (Sathya Sai Baba) আশ্রমে বোরখা পরিহিত কিছু মুসলিম মহিলার (Muslim Women) রাম ভজন (Ram Bhajan) গাওয়ার ভিডিও দুবাইয়ের ঘটনা বলে সোশাল মিডিয়ায় মিথ্যে দাবি করা হয়েছে।

৪ মিনিট ১৩ সেকেন্ড দৈর্ঘ্যের সেই ভিডিওতে মুসলিম মহিলাদের হারমোনিয়াম বাজিয়ে এক অনুষ্ঠানে গান গাইতে দেখা যায়। ভিডিওটির ক্যাপশন হিসাবে লেখা হয়, "দুবাইয়ে মুসলিম মা বোনেরা রাম ভজন গাইছেন।"

ভাইরাল ভিডিওটিকে দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


আরও পড়ুন: গাঁধীনগর স্টেশনের ভিডিওকে অযোধ্যার বলে চালানো হচ্ছে

তথ্য যাচাই

বুম হিন্দিইংরেজি ২০১৯ সালে ভাইরাল ভিডিওটির তথ্য-যাচাই করেছে। বুম দেখে ভিডিওটি অন্ধ্রপ্রদেশে সত্য সাইঁ বাবার আশ্রম প্রশান্তি নিলায়মে (Prashanthi Nilayam) হওয়া এক অনুষ্ঠানের।

গুগলে 'মুসলিম মহিলাদের রাম ভজন' কিওয়ার্ড সার্চ করে আমরা ১২ ফেব্রুয়ারী, ২০১৮ এবিপি নিউজ প্রকাশিত একটি তথ্য-যাচাই খুঁজে পাই। সেখানে মহিলাদের রাম ভজন গাওয়ার ভিডিওটি অন্ধ্রপ্রদেশে সত্য সাইঁ বাবার আশ্রমে হওয়া এক অনুষ্ঠান বলে উল্লেখ করা হয়।

আমরা কিওয়ার্ড সার্চ করে ভাইরাল ভিডিওটির দীর্ঘ সংস্করণ খুঁজে পেয়েছি। ১৭ জুলাই ২০১২ শ্রী সত্য সাইঁ অফিসিয়াল ইউটিউব চ্যানেলে আপলোড করা হয়েছিল। ওই ভিডিওর ৪৪ মিনিট অংশ থেকে সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওটির অংশ দেখা যাবে।

অনুষ্ঠানটিতে বাহারিন, ইরান, কুয়েতের মত মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে ভক্তরা যোগদান করেছিল বলে প্রতিবেদন প্রকাশ করে কলম্বো টেলিগ্রাফ

বুমের তরফ থেকে প্রশান্থি নিলায়ম আশ্রমে যোগাযোগ করা হলে তারা নিশ্চিত করে জানায় ভিডিওতে দেখতে পাওয়া মহিলারা হলেন মুসলিম। শ্রী সত্য সাইঁ অফিসিয়াল ইউটিউব চ্যানেলে আপলোড করা দীর্ঘ সংস্করণের ভিডিওটিতে অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের বিভিন্ন ভাষায় নানা ধরণের ভজন গাইতেও শোনা যায়।

আরও পড়ুন: এক কল্পবিজ্ঞান সিনেমার দৃশ্যকে কানাডায় হারিকেনের তাণ্ডব বলা হল

Updated On: 2021-07-15T16:18:19+05:30
Claim Review :   ভিডিও দেখায় দুবাইতে মুসলিম মহিলারা রাম ভজন গাইছেন
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story