২০১৩ সালে Kumbh মেলার ছবি ছড়াল Singhu-তে Farmers Protest-এর তাঁবু বলে

বুম যাচাই দেখে সারি-সারি তাঁবুর ছবি ২০১৩ সালের মহাকুম্ভ মেলার, সাম্প্রতিক কৃষক বিক্ষোভের সাথে ছবিটির কোনও সম্পর্ক নেই।

২০১৩ সালে মহাকুম্ভ মেলার সময়ে তোলা ফিনিশ চিত্রগ্রাহক ভাইলে পালোনেন (Ville Palonen)-এর তোলা ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে দিল্লির অদূরে সিংঘু সীমান্তে (Singhu Border) বিক্ষোভরত কৃষকরা তাঁবু (Tent) খাটিয়ে অবস্থান করছেন।

উত্তর ভারতের পাঞ্জাব, হরিয়ানা এবং পশ্চিম উত্তরপ্রদেশের কৃষকরা গত ২৬ নভেম্বর ২০২০ থেকে দিল্লির সীমান্ত এলাকায় বিক্ষোভ অবস্থান করছেন। তাঁদের দাবি কেন্দ্রীয় সরকার যেন ২০২০ সালের সেপ্টেম্বর মাসে সংসদে পাস করা কৃষি ও খামার সংক্রান্ত আইনগুলি প্রত্যাহার করে নেয়। আন্দোলনকারী কৃষকদের আশঙ্কা এই আইন সংশোধনগুলি কৃষিপণ্যের বাজারজাতকরনে বিপণনে ব্যক্তিগত পুঁজির অনুপ্রবেশ ঘটাবে এবং 'মান্ডি' প্রথা ক্ষতিগ্রস্থ হবে।
এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, "যদিও আন্দোলনরত কৃষকদের বেশিরভাগ দিল্লি হরিয়ানা মহাসড়কে ট্রলি অথবা ট্র্যাক্টরে রাত্রি যাপন করছেন, তবে প্রবল শীতকে প্রশমন করার জন্য তাঁবুর ব্যবস্থাও করা হয়েছে।"
এরই প্রেক্ষিতে প্রায় ৮ বছর পুরনো মহাকুম্ভের ছবিকে সিংঘু সিমান্তে অবস্থানরত কৃষকদের তাঁবু বলে ভাইরাল করা হয়েছে।
সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যায়, মাটিতে সারি সারি ত্রিপল দিয়ে তৈরী তাঁবু খাটানো রয়েছে। ছবিটি ফেসবুক শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "ইয়ে ইনকিলাব হ্যায় স্যার, ইয়ে রেভোলিউশন হ্যায়" এটা দিল্লির সিংঘু বর্ডার। যেখানে এই হাড় কাঁপানো শীতের মধ্যে অন্নদাতারা একমাসেরও বেশি ন্যায্য অধিকারের দাবিতে লড়াই চালিয়ে যাচ্ছেন।"
পোস্টটি দেখা যাবে এখানে; আর্কাইভ করা আছে এখানে
অন্য একটি পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, "কৃষক উপনগরী, সিঙ্ঘু সীমান্ত।"
পোস্টটি দেখা যাবে এখানে; আর্কাইভ করা আছে এখানে
টুইটারে ভাইরাল
টুইটগুলি আর্কাইভ করা আছে এখানে, এখানে

তথ্য যাচাই
বুম দেখে মাটিতে খাটানো অজস্র তাঁবুর ছবিটি দিল্লির সিংঘু সীমান্তে অবস্থানরত কৃষকদের নয়, এই ছটি ২০১৩ সালের মহাকুম্ভের সময় তোলা হয়েছিল এবং ছবিটি তুলেছিলেন ফিনিশ চিত্রগ্রাহক ভাইলে পালোনেন।
বুম ছবিটির রিভার্স ইমেজ সার্চ করে এবং 'কেররানেলামাসসা' নামের একটি ফিনিশ ভ্রমন ওয়েবসাইটের একটি ব্লগে হুবুহু একই ছবি খুঁজে পায়। ব্লগের শিরনামে লেখা আছে, "মহা কুম্ভ মেলা, ভারতের বৃহত্তম উৎসব" এবং ছবিটির স্বত্ব দেওয়া রয়েছে ভাইলে পালোনেন-কে।
একই ব্লগে মহাকুম্ভমেলার উপর থেকে তোলা আরেকটি ছবি দেখতে পাওয়া যায়।
বুম তারপর আরও অনুসন্ধান করে আন্তর্জাতিক স্টক ছবির ওয়েবসাইট গেট্টি ইমেজের সংগ্রহে ২০১৩ সালের কুম্ভমেলায় খাটানো তাঁবুর উপর থেকে তোলা আরও অনেকগুলি ছবি খুঁজে পায়। যেখানে বর্ণনায় লেখা রয়েছে, "মহা কুম্ভ মেলা ২০১৩, উত্তর প্রদেশ, ভারত, এলাহাবাদ। মহা কুম্ভ মেলা, ব্রিজ থেকে তোলা ক্যাম্পের রোজনামচা।"
Updated On: 2021-01-06T20:17:04+05:30
Claim :   ছবির দাবি সিংঘু সীমান্তে অবস্থানরত বিক্ষোবকারী কৃষকদের তাঁবু
Claimed By :  Facebook & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.