'এমআইএম-কে ভোট দিন', শাহরুখ খানের টি-শার্ট সম্পাদিত

বুম দেখে আসল ছবিতে শাহরুখ খান একটি সাদা টি-শার্ট পরে আছেন।

অভিনেতা শাহরুখ খানের (Shah Rukh Khan) একটি সম্পাদনা করে তৈরি করা ছবি সোশাল মিডিয়ায় (Social Media) শেয়ার করা হচ্ছে। তাতে দেখানো হয়েছে যে, মজলিস-এ-ইত্তেহাদুল মুসলিমিন, যা এখন এআইএমআইএম (অল ইন্ডিয়া মজলিস-এ-ইত্তেহাদুল মুসলিমিন) বলে পরিচিত, তাদের সমর্থনে এগিয়ে এসেছেন খান।

সম্পাদনা করা ওই ছবিতে দেখা যাচ্ছে শাহরুখ খান একটি সাদা টি-শার্ট পরে আছেন, যাতে লেখা, "এমআইএম-কে ভোট দিন"।

২ অক্টোবর, মুম্বাইয়ের উপকুলে, এক বিলাসবহুল জাহাজে হানা দিয়ে, নারকোটিকস কন্ট্রোল ব্যুরো (এনসিবি) শাহরুখ খানের ছেলে আরিয়ান খানকে আটক করে। গ্রেফতার হওয়ার পর আরিয়ান খানের জামিনের জন্য বার বার আবেদন করা হয়, কিন্তু ম্যাজিস্ট্রেটের আদালত ও বিশেষ এনডিপিএস কোর্ট সেগুলি খারিজ করে দেন। শেষমেশ, ২৮ অক্টোবর, বম্বে হাইকোর্ট তাঁকে জামিন দেন। বেআইনি বস্তু "রাখা, সেবন করা ও বিক্রি করা সংক্রান্ত" আইনের অধীনে এনসিবি আরিয়ানকে অভিযুক্ত করে। ন্যাশন্যালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি) এনসিবি'র বিরুদ্ধে অনিয়মের অভিযোগ আনলে, ঘটনাটি রাজনৈতিক মাত্রা পায়। এনসিপি নেতা নবাব মালিক অভিযোগ করেন যে, বিজেপি'র কিছু নেতা এই অপারেশনের সঙ্গে জড়িত।

ছবিটির সঙ্গে হিন্দি ক্যাপশনে বলা হয়, "যে ওয়েইসি ১৫ মিনিটে ১০০ কোটি হিন্দুকে হত্যা করার হুমকি দিয়ে ছিলেন, তাঁকে সমর্থন করার ব্যাপারে শাহরুখ খানের কোনও সমস্যা নেই। যখন হিন্দুদের পক্ষে ২-৪ দৃষ্টান্ত স্থাপন করা হয়, উনি সেগুলিকে ভারতে অসহিষ্ণুতা হিসেবে দেখেন। বাহ, শাহরুখ খান, বাহ! এটাই হল আপনার ধর্মীয় নিরপেক্ষতা। শাহরুখ খানের এই ছবি ছড়িয়ে দিন। যিনি হলেন, ওয়েইসির পার্টির একজন হিন্দু বিরোধী প্রচারক। তাঁর ধর্ম নিরপেক্ষতার সংজ্ঞা কী, তা জানুক ভারতবাসী। জয় হিন্দ, জয় ভবানী।"

(হিন্দিতে লেখা ক্যাপশন: 15 मिनट में 100 करोड़ हिन्दुओ को मारने की बात करने वाले ओवेसी के लिए प्रचार करने में शाहरुख़ खान को कोई दिक्कत नही आई पर देश में 2-4 बात हिन्दुओ के पक्ष में क्या होने लगी इसे भारत देश में असहिष्ननुता दिखाई देने लगी हे वाह शाहरुख़ खान वाह क्या खूब धर्म निरपेक्षता की व्याख्या हे तेरी । ओवेसी की पार्टी का प्रचार करते घोर हिन्दू विरोधी शाहरुख़ खान की इस फोटो को आग की तरह फेलाकर इसकी पोल खोल दो ताकि सब भारतवासी जान जायें की इसके सेकुलरिज्म की डेफिनेसन क्या है । जय हिन्द जय भवानी।)


পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।


পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

একই ক্যাপশন সমেত ছবিটি টুইটারেও রয়েছে।

আরও পড়ুন: 'মায়ের আশীর্বাদ' বাড়ির মা বৃদ্ধাশ্রমে? ভুয়ো ভাইরাল দাবির ছবি সম্পাদিত

তথ্য যাচাই

বুম ছবিটির রিভার্স ইমেজ সার্চ করে দেখে যে, আসল ছবিটি 'বলিউড হাঙ্গামা'য় প্রকাশিত একটি লেখার সঙ্গে ব্যবহার করা হয়েছিল। সেটির শিরোনামে লেখা হয়, "'ব্লু'র সেটে অক্ষয় কুমারের সঙ্গে দেখা করেন শাহরুখ খান।" সেই ছবিতে শাহরুখ খানকে একটি সম্পূর্ণ সাদা টি-শার্ট পরে থাকতে দেখ যায়।

ছবিটিতে ওই পোর্টালের জলছাপ রয়েছে। অক্ষয় কুমারের সঙ্গে শাহরুখের সাক্ষাতের আরও যে ছবি আছে, সেগুলিতেও ওই জলছাপ রয়েছে। ভাইরাল ও আসল ছবিটির তুলনা করা হয়েছে নীচে।

তুলনা

এই সূত্র ধরে আমরা কি-ওয়ার্ড সার্চ করি। তার ফলে, ২০০৯ সালের ১৮ সেপ্টেম্বর মুম্বাইতে ব্লু'র সেটে অক্ষয় কুমারের সঙ্গে দেখা করতে আসার সময় তোলা, শাহরুখ খানের আরও একটি ছবি দেখতে পাই আমরা। ছবিটি স্টক ফোটো এজেন্সি গেট্টি ইমেজেস'র ওয়েবসাইটে রয়েছে। সেটিতেও শাহরুখ খানকে একটি সম্পূর্ণ সাদা টি-শার্ট পরে থাকতে দেখা যাচ্ছে।

সূত্র: গেট্টি ইমেজেস

আরও পড়ুন: বাংলাদেশের হিংসায় নয়, ২০১৫ সালে পদপিষ্ঠে স্বজন হারিয়ে শোকার্ত নারী

Claim Review :   ছবির দাবি বলিউড অভিনেতা শাহরুখ খান এমআইএম-কে ভোট দিন বলে এক টি-শার্ট পরেছেন
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story