একই সিএনএন সাংবাদিকের আফগানিস্তান ও ইউক্রেনে মৃত্যুর খবরটি ভুয়ো

বুম দেখে সিএনএন-এর টুইটার অ্যাকাউন্ট নকল করে তৈরি ভুয়ো টুইটের সাংবাদিক বার্নি গোরেস কাল্পনিক।

সিএনএন-এর (CNN) আফগানিস্তান ও ইউক্রেন (Ukraine) টুইটার অ্যাকাউন্ট থেকে নেওয়া হয়েছে বলে দাবি করা দুটি টুইটের স্ক্রিনশট দিয়ে তৈরি একটি কোলাজ সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। সেই সঙ্গে মিথ্যে দাবি করা হচ্ছে যে, এক বছরের মধ্যে সিএনএন একই সাংবাদিককে দুজায়গায় 'মৃত' ঘোষণা করেছে।

বুম দেখে, দাবিটি মিথ্যে। কারণ, স্ক্রিনশটে যে টুইটার অ্যাকাউন্ট দু'টি দেখা যাচ্ছে, সেগুলি ভুয়ো। এবং যে ব্যক্তির ছবি ব্যবহার করা হয়েছে, তিনি একজন ইউটিউব ব্যবহারকারী। তিনি সিএনএন-এর সাংবাদিক নন।

টুইটের স্ক্রিনশট দু'টিতে যে ব্যক্তির ছবি দেখা যাচ্ছে, দাবি করা হয়েছে, তাঁর নাম 'বার্নি গোরেস'। স্ক্রিনশট দু'টি দিয়ে তৈরি কোলাজে বলা হয়েছে যে, সিএনএন ওই একই ব্যক্তির মৃত্যু আফগানিস্থান ও ইউক্রেনে হয়েছে বলে ঘোষণা করেছে। একটি টুইটে বলা হয়েছে, ২০২১-এ আফগানিস্তানে তালিবান ক্ষমতায় আসার পর, তাঁর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। আর অন্যটিতে বলা হয়েছে, ২০২২-এর ইউক্রেন সঙ্কট চলাকালে রুশ বিচ্ছিন্নতাবাদীদের বোমা বিস্ফোরণে প্রাণ হারান ওই সাংবাদিক।

একজন ফেসবুক ব্যবহারকারী, হিন্দি ক্যাপশন সহ কোলাজটি পোস্ট করেছেন।ক্যাপশনটিতে বলা হয়েছে, "ইনি হলেন সিএনএন-এর বার্নি গোরেস! পৃথিবীতে যেখানেই কোনও সমস্যা দেখা দেয়, উনি সেখানেই গিয়ে মৃত্যু বরণ করেন! দেখুন, সিএনএন-এর কথা অনুযায়ী, এই ব্যক্তি আফগানিস্তানে মারা যান। তারপর ওই একই ব্যক্তি আবার ইউক্রেনেও নিহত হন।"

(হিন্দিতে লেখা ক্যাপশন: ये हैं CNN के बर्नी ब्रो..! इस दुनियाँ में जिधर भी लोचा लफड़ा होता है बंदा वहीं जाकर मर जाता है..! आप ही देखिये CNN के अनुसार यही आदमी अफगानिस्तान में मरा था फिर यही आदमी यूक्रेन में भी मरा है..)


পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।


পোস্টটির আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: ভুয়ো দাবি: উত্তরপ্রদেশের ছাত্রী ও পঞ্চায়েত প্রধান বৈশালী যাদব গ্রেফতার

তথ্য যাচাই

বুম দেখে দাবিটি মিথ্যে। @সিএনএনইউকেকেআর@সিএনএনআফগান বলে যে দু'টি টুইটার অ্যাকাউন্ট ভাইরাল স্ক্রিনশটটিতে দেখা যাচ্ছে, সেই দু'টি অ্যাকাউন্টই ভুয়ো। নিয়ম ভাঙ্গার জন্য, টুইটার ইতিমধ্যেই সেগুলিকে সাসপেন্ড করেছে।

অন্যের নামে অ্যাকাউন্ট খোলার বিরুদ্ধে টুইটারের নির্দিষ্ট নীতি আছে। তাতে বলা আছে, "যদি কোনও টুইটার অ্যাকাউন্ট, বিভ্রান্তিকর ভাবে বা প্রতারণার উদ্দেশ্যে, অন্য কোনও ব্যক্তি, ব্র্যান্ড বা সংস্থার পরিচয় নিজের পরিচয় বলে চালায়, তাহলে টুইটারের নীতি অনুযায়ী সেটিকে স্থায়ী ভাবে সাসপেন্ড করা হতে পারে।"

এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত, ইউক্রেনের জন্য সিএনএন-এর নির্দিষ্ট কোনও টুইটার অ্যাকাউন্ট বুম দেখতে পায়নি। তাছাড়া, সিএনএন-এর ওয়েবসাইটে কি-ওয়ার্ড দিয়ে সার্চ করা সত্ত্বেও বার্নি গোরেস নামের কোনও ব্যক্তির হদিস পাওয়া যায়নি। সার্চের স্ক্রিনশট নীচে দেখা যাবে। গুগুলে 'বার্নি গোরেস' ও 'সিএনএন', এই কি-ওয়ার্ড দিয়ে সার্চ করলে কেবল তথ্য-যাচাই ও ভাইরাল গ্র্যাফিকটি সামনে আসে।

সিএনএন ওয়েবসাইট থেকে নেওয়া স্ক্রিনশট

এরপর বুম ওই ব্যক্তির ছবি নিয়ে 'টিনআই'তে রিভার্স ইমেজ সার্চ করে। তার ফলে, 'উইকিটিউবা' নামের একটি ওয়েবসাইট সামনে আসে। দেখা যায়, তাতে ওই ব্যক্তির ছবি রয়েছে। ওয়েবসাইটটিতে দেওয়া তথ্য অনুযায়ী, ওই ব্যক্তির নাম "জরডি ম্যাক্র্যাটি জরডন (জন্ম: ২১ এপ্রিল ১৯৮৬ [বয়স ৩৫]। অনলাইনে উনি 'উইঙ্গস অফ রিডেমশন' বা রিচার্ড নামে পরিচিত। উনি একজন মার্কিন টুইটার স্ট্রিমার ও প্রাক্তন 'কল অফ ডিউটি' ভাষ্যকার"।

উইকিটিউবা'র স্ক্রিনশট

ওয়েবসাইটটি থেকে আমরা যাচাই-করা ইউটিউব চ্যানেল 'জরডি জরডান'-এর সন্ধান পাই। তাতে ওই একই ব্যক্তিকে দেখা যায়। ৩ মার্চ, ২০২২-এ, একটি গেমিং পডকাস্টে ওনাকে লাইভ স্ট্রিম করতে দেখা যায়।

Updated On: 2022-03-10T15:55:28+05:30
Claim :   সিএনএন টুইটগুলির স্ক্রিনশটগুলি দেখায় তাদের সাংবাদিক বার্নি গোরেস ২০২১ সালে আফগানিস্তানে ও ২০২২ সালে ইউক্রেনে দুবার মারা গিয়েছিলেন
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.