সিএএ সমর্থকদের পুরনো ছবি জ্বালানির মূল্যবৃদ্ধির সঙ্গে জুড়ে দেওয়া হল

বুম দেখে ইন্টারনেটে থাকা প্ল্যাকার্ড হাতে ওই ব্যক্তির ২০১৯ সালের আসল ছবি ফটোশপ করা হয়েছে।

নাগরিকত্ব সংশোধনী আইন (Citizenship Amendment Act) বা সিএএ-এর সমর্থনে একটি প্ল্যাকার্ডের পুরনো ছবিকে জোড়াতালি দিয়ে দাবি করা হয়েছে যে, তাতে রাজস্থানের (Rajasthan) মুখ্যমন্ত্রী অশোক গেহলৌতের (Ashoke Gehlot) সমালোচনা করা হয়েছে। কারণ, কেন্দ্রের বেঁধে দেওয়া জ্বালানি তেলের মূল্যের চেয়েও তাঁর সরকার বেশি দাম নিচ্ছে।

নেটিজেনরা মিথ্যে দাবি করেছেন যে, পেট্রোলের দাম বৃদ্ধির বিরুদ্ধে এক সাম্প্রতিক বিক্ষোভের সময় ওই ছবিটা তোলা হয়।
প্ল্যাকার্ডে হিন্দিতে লেখা বয়ানে বলা হয়, "পেট্রোল ডিজেলের জন্য মোদীজি নিচ্ছেন ১৬ টাকা আর গেহলত নিচ্ছেন ৪০ টাকা। কিন্তু ১৬ টাকা নেওয়া সত্ত্বেও মোদীজি হলেন শত্রু আর ৪০ টাকা নেওয়ার জন্য গেহলৌত হলেন তাঁদের বন্ধু।
পেট্রোল আর ডিজেলের দাম লাগাতার ১২ দিন ধরে বাড়ার পর, ২১ ফেব্রুয়ারি স্থিতিশীল হয়। গত সপ্তাহে রাজস্থানের শ্রীগঙ্গানগরে আর ১৮ ফেব্রুয়ারি মধ্যপ্রদেশের অনুপপুরে, পেট্রোল ১০০ টাকার সীমা ছাড়িয়ে যায়।
পোস্টটির আর্কাইভ দেখুন এখানে

তথ্য যাচাই

বুম ছবিটির রিভার্স ইমেজ সার্চ করে। দেখা যায়, সিএএ-র সমর্থনে প্ল্যাকার্ড হাতে ওই ব্যক্তির আসল ছবিটি ২০১৯ থেকে ইন্টারনেটে রয়েছে। বুম এ ব্যাপারেও নিশ্চিত হয় যে, প্ল্যাকার্ডের আসল লেখাটি সম্পাদনা করে সরিয়ে দিয়ে, অন্য লেখা বসিয়ে দেওয়া হয়েছে।
আসল ছবিটি সহ ডিসেম্বর ২০১৯-এ করা কিছু টুইট আমাদের নজরে আসে। সেই সময়, সিএএ বিরোধী আন্দোলন চলছিল। প্ল্যাকার্ডের লেখাটি ছিল সিএএ-র পক্ষে।
আর্কাইভ এখানে দেখা যাবে।
প্ল্যাকার্ডে অন্য স্লোগান জুড়ে দেওয়া হয়েছে
অগাস্ট ২০২০ তে করা কয়েকটি টুইট আমরা দেখতে পাই। তাতে ওই একই ছবি ছিল। কিন্তু সেটির প্ল্যাকার্ডের স্লোগান বদলে দেওয়া হয়। সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যুর পর ব্যাপক প্রতিবাদের সময়ও ছবিটি ভাইরাল হয়। রিপাবলিক টিভির প্রধান সম্পাদক অর্ণব গোস্বামীর এক অনুগামীর টুইটার অ্যাকাউন্ট থেকে করা টুইটের সঙ্গে ছবিটি ছিল। সেই টুইটলেখা হয়, "#ডেমক্রেসিডিমান্ডসিবিআিইফরএসএসআর শেম অন মুম্বাই পুলিশ। ওনলি সিবিআই ফর এসএসআর। #সুশান্তসিংহরাজপুতকেস"।
টুইটগুলির আর্কাইভ এখানেএখানে দেখা যাবে।
আমরা ২৫ জানুয়ারি ২০২১-এ করা একটি ফেসবুক পোস্টও দেখতে পাই। সেটিতেও ওই একই ছবি ছিল। কিন্তু প্ল্যাকর্ডের লেখাটি ছিল আলাদা। তা থেকে নিশ্চিত হওয়া যায় যে, ছবিটি বেশ কয়েক বার সম্পাদনা করে বদলান হয়েছে। মূল ছবিটি যাচাই করে দেখা বুমের পক্ষে অবশ্য সম্ভব হয়নি।
রাজস্থানে জ্বালানির দাম বৃদ্ধি সম্পর্কে গেহলতের বক্তব্য

বর্তমানে রাজস্থানে পেট্রোলের দাম হল লিটার প্রতি ৯৭ টাকা আর ডিজেলের দাম লিটার প্রতি ৮৯.৪৪ টাকা। জ্বালানির দাম বাড়ার জন্য ২০ ফেব্রুয়ারি গেহলত কেন্দ্রকে দায়ী করেন। তার আগে, ১১ দিন ধরে লাগাতার দাম বাড়ছিল পেট্রোল আর ডিজেলের। জ্বালানির ওপর রাজস্থান সবচেয়ে বেশি কর বসিয়েছে, এই অভিযোগ সম্পর্কে গেহলৌত বাস্তব পরিস্থিতিটা স্পষ্ট করে দেন। উনি বলেন, "কিছু মানুষ গুজব ছড়াচ্ছে যে, জ্বালানির ওপর রাজস্থান নাকি সবচেয়ে বেশি কর বসিয়েছে। সেই জন্য এখানে দাম খুব বেশি। কিন্তু বিজেপি-শাসিত মধ্যপ্রদেশে জ্বালানির ওপর কর আরও বেশি। তাই ভোপালের তুলনায় জয়পুরে তেলের দাম কম।"
Updated On: 2021-02-26T21:48:42+05:30
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.