বিহারে জানালা দিয়ে কোভিড টিকা নেওয়ার ভিডিও পশ্চিমবঙ্গের বলে ভাইরাল

বুম যাচাই করে দেখে ১৩ অগস্ট ২০২১ ভিডিওটি টুইট করেন বিহারের প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী ও আরজেডি নেতা তেজ প্রতাপ যাদব।

বিহারে এক ব্যক্তির পাঁচিলের উপরে উঠে জানালা দিয়ে কোভিড-১৯ টিকা (Vaccine) নেওয়ার ভিডিও সোশাল মিডিয়ায় বিভ্রান্তিকর দাবি সহ ছড়ানো হচ্ছে। ভিডিওটি সোশাল মিডিয়ায় শেয়ার করে পশ্চিমবঙ্গ সরকারের (West Bengal) জনপরিষেবা মূলক প্রকল্পের প্রতি কটাক্ষ করা হচ্ছে।

২০২০ সালের ডিসেম্বর মাসে পশ্চিমবঙ্গের জনগণের জন্য রাজ্য সরকার "দুয়ারে সরকার" নামের প্রকল্প চালু করে। বিভিন্ন জনকল্যাণমুখী প্রকল্পের সুবিধা জনগণের কাছে পৌছে দিতে সংশ্লিষ্ট প্রশাসনিক কার্যালয়ের চৌহদ্দির বাইরে অঞ্চল ভিত্তিক বিভিন্ন ক্যাম্প আয়োজন হয় দুয়ারে সরকারে। ভিডিওটি শেয়ার করে পশ্চিমবঙ্গ সরকারের দুয়ারে সরকার প্রকল্পের সঙ্গে তুলনা করা হয়েছে।

১৫ সেকেন্ডের মোবাইলে তোলা ভিডিওটিতে এক ব্যক্তিকে ভিড় হওয়া টিকাগ্রহণ কেন্দ্রের লাইন এড়িয়ে বাইরের পাঁচিলে উঠে জানালা দিয়ে টিকা নিতে দেখা যায়। ভিডিওটি ফেসবুকে শেয়ার করে বাংলা ভাষায় ক্যাপশন লেখা হয়েছে, "দুয়ারে সরকারের" পর এবার এলো "জানলায় সরকার।"

ভিডিওটি দেখা যাবে এখানে

ওই একই দাবিসহ ভিডিওটি ফেসবুকে ব্যাপকভাবে ভাইরাল হয়েছে।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করা নীরজ চোপড়ার ভুয়ো টুইট ভাইরাল

তথ্য যাচাই

বুম কিওয়ার্ড সার্চ করে দেখে ভাইরাল হওয়া এই ভিডিওটি ১৩ অগস্ট ২০২১ টুইট করেন লালুপ্রসাদ যাদবের বড় ছেলে বিহারের প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী ও আরজেডি নেতা তেজ প্রতাপ যাদব। ভিডিওটি টুইট করে তেজ প্রতাপ, নীতীশ সরকারকে কটাক্ষ করেন। তিনি টুইটে লেখেন, "এখন করোনা টিকা নেওয়া আরও সহজ। বিশেষ ব্যবস্থার জন্য সরকারকে অনেক ধন্যবাদ।"

তেজ প্রতাপ অবশ্য় তাঁর টুইটে উল্লেখ করেননি ভিডিওটি বিহারের কোন টিকাগ্রহণ কেন্দ্রে কবে তোলা হয়েছে। ১৩ অগস্ট ২০২১ প্রকাশিত আজ তক হিন্দি প্রতিবেদনের শিরোনাম লিখেছে, "বিহার: এক ব্যক্তি টিকার জন্য স্পাইডারম্যান হয়েছে, লালুর ছেলে তেজপ্রতাপ ভিডিওটি শেয়ার করেছেন"।

(হিন্দিতে মূল শিরোনাম: बिहार: वैक्सीन के लिए स्पाइडरमैन बना शख्स, लालू के बेटे तेजप्रताप ने शेयर किया Video)

বিষয়টি নিয়ে টিভি ৯ হিন্দি টাইমস অফ ইন্ডিয়াতে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। টিকাগ্রহণ কেন্দ্রের বাইরে ভিড় থাকায় বিহারের ওই ব্যক্তি পাঁচিল বেয়ে উঠে জানালা দিয়ে টিকা নেন।

বুম সংবাদ প্রতিবেদন থেকে নিশ্চিত হতে পেরেছে ভিডিওটি পশ্চিমবঙ্গের নয়, তবে স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি ভিডিওটি বিহারের কোন জায়গার টিকাগ্রহণ কেন্দ্রের ঘটনা।

২০২১ সালের জুলাই মাসে বিহারের সারান জেলায় এক নার্সের ফাঁকা সিরিঞ্জ দিয়ে টিকা দেওয়া ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়।

আরও পড়ুন: ২০১৯ সালে সংরক্ষণ বিরোধী স্লোগানের বিহারের ভিডিও বিভ্রান্তি সহ ছড়াল

Updated On: 2021-08-15T16:41:06+05:30
Claim Review :   জানালা দিয়ে ভ্যাকসিন নিচ্ছেন এক ব্যক্তি
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story