২০১৮ সালে এয়ার ইন্ডিয়ার বিমানে ঢোল বাজানোর ভিডিও ছড়াল সাম্প্রতিক বলে

বুম দেখে ভিডিওটি ২০১৮ সালের। বার্মিংহাম থেকে অমৃতসরগামী এয়ার ইন্ডিয়ার বিমানে ঢোল বাজানো হয়।

বার্মিংহাম থেকে অমৃতসরগামী এয়ার ইন্ডিয়ার (Air India) একটি বিমানে উড়ানের আগে ঢোল বাজানোর ২০১৮ সালের একটি ভিডিও সম্প্রতি সোশাল মিডিয়ায় শেয়ার করা হয়েছে। ওই ভিডিওটি মিথ্যে দাবির সঙ্গে শেয়ার করা হয়েছে।

ঢোলবাদকরা খুব জোর তালে বাজাতে শুরু করলে যাত্রীদের তাদের উৎসাহ দিতে দেখা যাচ্ছে ভিডিওতে। ভিডিওটির সঙ্গের ক্যাপশনে লেখা হয়েছে, "টাটা এয়ার ইন্ডিয়ার কানাডা থেকে ভারতে আসা প্রথম ফ্লাইট। আরও এক বার আন্তর্জাতিক যাত্রীদের মন জয় করার জন্য এবং ভারতের মহান সাংস্কৃতিক ঐতিহ্য পৃথিবীতে ছড়িয়ে দেওয়ার জন্য এয়ার ইন্ডিয়ার মহারাজাকে অভিনন্দন। জয় হিন্দ।"

বুম ব্রিটেনের কিং জি মাল ঢোল ব্লাস্টার্স-এর সঙ্গে যোগাযোগ করে জানতে পারে যে, ভিডিওটি তিন বছর আগে তোলা হয়েছিল।

এয়ার ইন্ডিয়ার রাষ্ট্রায়ত্তীকরণের ৬৮ বছর পর টাটা গোষ্ঠী আবার এই বিমান সংস্থাটিকে অধিগ্রহণ করেছে। বিভিন্ন সংবাদ প্রতিবেদন অনুসারে ২০২২ সালের ২৩ জানুয়ারির মধ্যে টাটা এয়ার ইন্ডিয়ার নিয়ন্ত্রণ নিজেদের হাতে নেবে, এবং সংস্থার পরিচালনা আরম্ভ করবে।


পোস্টটি দেখার জন্য এখানে ক্লিক করুন।

একই ক্যাপশনের সঙ্গে আমরা ভিডিওটি আমাদের হেল্পলাইন নম্বরেও (+৯১৭৭০০৯০৬৫৮৮) পাই।


আরও পড়ুন: মুম্বইয়ের শিবাজী পার্কে 'ইদের আলো'-র পিছনের আসল সত্যি

তথ্য যাচাই

কিছু প্রাসঙ্গিক কিওয়ার্ড দিয়ে বুম কিওয়ার্ড সার্চ করে এবং দেখতে পায় যে, ২০১৮ সালের ২২ ফেব্রুয়ারি এনডিটিভি এই ঘটনাটির উপর একটি প্রতিবেদন প্রকাশ করে। এনডিটিভি সেই প্রতিবেদনে উল্লেখ করে যে, আট বছর পর অমৃতসর ও বার্মিংহামের মধ্যে নন-স্টপ বিমান পরিষেবা চালু হওয়া উদযাপন করতে এয়ার ইন্ডিয়া ঢোল বাজানোর বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে। ওই প্রতিবেদনে আরও বলা হয় যে, ঢোলবাদকরা ঢোল ব্লাস্টার্স নামে একটি দলের সদস্য।

ভিডিওটিতে যাঁদের দেখা যাচ্ছে, তাঁদের মধ্যে মূল শিল্পী ঢোল ব্লাস্টার্স-এর মালিক ভাংড়া শিল্পী কিং গুলচরণ মাল। আমরা ঢোল ব্লাস্টার্স-এর অফিসিয়াল ওয়েবসাইট এবং তাদের ইউটিউব চ্যানেল 'কিং গুলচরণ মাল বি ই এম' দেখতে পাই। সেই চ্যানেলে এই একই ভিডিও ২০১৮ সালের ৯ মার্চ আপলোড করা হয়েছিল। ভিডিওটির শিরোনামে লেখা হয়েছিল, "ঢোল ব্লাস্টার্স এয়ার ইন্ডিয়ার বিমানের ভিতরে তাদের বাজনা পরিবেশন করল।"

এই সূত্র ধরে আমরা ঢোল ব্লাস্টার্স-এর সঙ্গে যোগাযোগ করি। তাঁরা আমাদের নিশ্চিত ভাবে জানান যে, এয়ার ইন্ডিয়া তাদের ব্যান্ডকে তিন বছর আগে বুক করেছিল। ঢোল ব্লাস্টার্স-এর সিইও কিং জি মাল বুমকে বলেন, "বার্মিংহাম থেকে অমৃতসরের প্রথম সরাসরি ফ্লাইটে বাজানোর জন্য এয়ার ইন্ডিয়া আমাদের বুক করেছিল। ওই ফ্লাইট সরাসরি অমৃতসর যাচ্ছিল, তাই এটা খুব খুশির উপলক্ষ ছিল।"

আরও পড়ুন: প্রধানমন্ত্রী মোদীকে কটাক্ষ করে শশী তারুর টুইট করলেন ট্রাকের ভুয়ো ছবি

Claim :   টাটা গোষ্ঠী এয়ার ইন্ডিয়া অধিগ্রহণ করার পর কানাডা যাওয়ার প্রথম বিমানে উদযাপন করা হচ্ছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.