ভারতীয় সৈনিকরা কি বিজেপি-আরএসএস বিরোধী স্লোগান দিলেন? একটি তথ্যযাচাই

বুমকে মিছিলে অংশ নেওয়া এক ব্যক্তি জানান, ২০১৯ সালে হরিদ্বারে সেনার পোশাক পরা ছাত্রদের ওই মিছিলে কেউ এরকম স্লোগান দেয়নি।

২০১৯ সালে পুলওয়ামায় হামলার (pulwama attack) পরে ভারতীয় সেনার সমর্থনে উত্তরাখণ্ডের (Uttarakhand) হরিদ্বারে বেরোনো এক মিছিলের ভিডিও সম্পাদনা করে ভুয়ো দাবি সহ সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। শব্দ সম্পাদনা করা ভিডিওটি শেয়ার করে মিথ্যে দাবি করা হচ্ছে দেশের জওয়ানরা (indian army) ভারতীয় জনতা পার্টি (BJP) এবং রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (RSS) এর বিরুদ্ধে স্লোগান (slogans) দিচ্ছে।

১৫ সেকেন্ডের ভিডিওটিতে এক ব্যাস্ত রাস্তায় সোনার জলপাই ছাপ-পোশাক পরা ব্যক্তিদের মোটসাইকেল চেপে মিছিল করতে দেখতে পাওয়া যায়। এক ব্যক্তিতে গায়ে তেরঙা পতাকা জড়িয়ে হাঁটতে দেখা যায়। ভাইরাল ভিডিওটিতে তোলা হিন্দি স্লোগানের অনুবাদ করলে অর্থ হয়, "গুলি কর আরএসএসের লোকেদের, গুলি কর বিজেপির লোকেদের, গুলি কর দেশদ্রোহীদের।"

(হিন্দিতে মূল স্লোগান: आरएसएस के लालो को गोली मारो सालो को, बीजेपी के लालो को गोली मारों सालों को, देश के इन गद्दारों को गोली मारो सालों को...)

ভিডিওটি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়, "দেশের জওয়ানরা বিজেপি ও আরএসএস কে গালি দিচ্ছে ই সম্বিত পাত্র/ দিলু না আবার বলে বসেন ওরাও গাদ্দার দেশদ্রোহী !.."


ভিডিওটি দেখতে ক্লিক করুন এখানে

আরও পড়ুন: পঞ্জশিরে পাক বাহিনীর হামলা বলে রিপাবলিক টিভি দেখাল ভিডিও গেমের দৃশ্য

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে উত্তরাখণ্ডের হরিদ্বারে ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে বেরোনো ওই মিছিলে সেনারা অংশ নেননি। মিছিলে অংশ নেওয়া এক ব্যক্তি বুমকে জানান ওই মিছিলে আরএসএস বিরোধী স্লোগান দেওয়া হয়নি, পুলওয়ামা হামলার প্রেক্ষিতে সেনার সমর্থনে মিছিল বের করা হয়।

বুম ইংরেজিতে "ভারতীয় সেনার স্লোগান আরএসএসের দালাল" সংক্রান্ত কিওয়ার্ড সার্চ করে পিআইবি ফ্যাক্টচেক ডট ইন নামের এক ওয়েবসাইটে ২০২০ সালের ফেব্রুয়ারী মাসে প্রকাশিত এক প্রতিবেদন খুঁজে পায়। ওই প্রতিবেদনে দাবি করা ফেসবুকে ভাইরাল হওয়া টিকটক ভিডিওতে সেনাদের বিজেপি-আরএসএস বিরোধী স্লোগান দিতে দেখা গেছে। এই ওয়েবসাইটটি অবশ্য কেন্দ্রীয় সরকারের প্রেস ইনফরমেশন ব্যুরোর তথ্য-যাচাইয়ের ওয়েবসাইট নয়, বিষয়টি সতর্ক করতে ২৩ মে ২০২১ পিআইবি ফ্যাক্টচেক টুইটারে বিবৃতি দেয়

পিআইবি ফ্যাক্টচেক ডট ইন-এ প্রকাশিত প্রতিবেদনে একাধিক ফেসবুক পোস্টের ভিডিও ব্যবহার করা হয়। ওই ভিডিওগুলিতে শুনতে পাওয়া হিন্দি স্লোগানকে অনুবাদ করলে তার অর্থ দাঁড়ায়, "দেশদ্রোহীদের গুলি করে মার, যদি তুমি আমাদের সাথে না থাক তাহলে চুড়ি পড়ো।"

(হিন্দি:देश के गद्दारों को गोली मारों सालों को, जो नहीं है साथ में चूड़ी पहनो हाथ में)

স্লোগানকে সূত্র ধরে বুম ফেসবুকে হিন্দিতে কিছু শব্দ যেমন 'पुलवामा जो नहीं है साथ में चूड़ी पहनो हाथ में', কিওয়ার্ড সার্চ করে মিছিলটির সাথে সাদৃশ্যপূর্ণ ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসের এক ফেসবুক পোস্ট খুঁজে পায়।

ফেসবুকে সার্চ করার ফলাফল

২০১৯ সালের ১৬ ফেব্রুয়ারি চৌহান চৌহান বিশাল নামর ফেসবুক প্রোফাইলের পোস্টে পোস্টে এরকমই একটা মিছিলে ভারতের তেরঙা পতাকা জড়ানো অবস্থায় এক ব্যক্তিকে হাঁটাতে দেখা যায়। ২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় সন্ত্রাসবাদী হামলার কয়েকদিন পর ছবিটি পোস্ট করা হয়।

সম্প্রতি ভাইরাল ভিডিওতেও একইভাবে এক ব্যক্তিকে ত্রিবর্ণ রঞ্জিত পতাকায় আবৃত থাকতে দেখা যায়।

তুলনা

আমরা বিশালের ফেসবুক প্রোফাইলে একই রকমভাবে ভারতীয় তেরঙ্গা পতাকা জড়ানো মিছিলে অংশ নেওয়া তাঁর কিছু ছবি ও ভিডিও খুঁজে পাই।

বুম চৌহানের সঙ্গে যোগাযোগ করলে তিনি বুমকে জানান তিনি উত্তরাখণ্ডের হরিদ্বারের বাসিন্দা। তিনি জানান, ভাইরাল ভিডিওটির মিছিলে আসলে ২০১৯ সালের। পুলওয়ামায় শহীদ জওয়ানদের সম্মানে মিছিল বের করা হয়েছিল সে সময়।

"সেই মিছিলে বিজেপি অথবা আরএসএস বিরোধী কোনো স্লোগান দেওয়া হয়নি। আমি তাতে অংশ নিয়েছিলাম। মিছিলটি ভূমানন্দ হাসপাতাল ও হরিদ্বারের হর কি পৌরির মধ্যে আয়োজন করা হয়েছিল," বিশাল চৌহান বুমকে বলেন।

বিশাল তার ফেসবুক প্রোফাইল থেকে ২০১৯ সালের ১৬ ফেব্রুয়ারি পোস্ট করা একই রকমের ভিডিও আমাদের সাথে শেয়ার করে।

যদিও বিশালের শেয়ার করা ভিডিও এবং ভাইরাল ভিডিওটি এক নয়, তবে দুই ভিডিওতেই একই রকমের পরিবেশ দেখতে পাওয়া যায়। সেখানে তাঁকে হিন্দিতে "ভারত মাতার জয়, যারা আমাদের সাথে নেই তারা চুড়ি পড়ুক, শহীদেরা দীর্ঘজিবী হোক" স্লোগান দিতে শোনা যায়।

(হিন্দি: भारत माता की जय, वंदे मातरम, जो नहीं है साथ में चूड़ी पहन लो हाथ में, वीर शहीद अमर रहें)

বুমের তরফ থেকে চৌহানকে তাঁর শেয়ার করা ভিডিও এবং ভাইরাল ভিডিওর মিছিল এক কিনা জিজ্ঞাসা করা হলে তিনি আমাদের সদর্থক উত্তর দেয়। বিশাল বলেন, "এটা একই মিছিলের অংশ। আমরা লম্বা রাস্তা অতিক্রম করে আসছিলাম। তবে আমি একই ভিডিও খুঁজে পাইনি।"

তিনি আমাদের নিশ্চিত করে বলেন সেনার পোশাক পড়া তাঁর চারপাশে সবাই আসেল ছাত্র। "সেনা জওয়ানদের সম্মানে মিছিলটি বের হয়। যদিও, ভিডিওতে দেখতে পাওয়া লোকেরা সেনা নয়, তাঁরা সেনার-জলপাই পোশাক পরা ছাত্র," বিশাল বুমকে জানান।

বিশাল বুমকে নিশ্চিত করে বলেন যে মিছিলে বিজেপি অথবা আরএসএস বিরোধী কোনও স্লোগান দেওয়া হয়নি।

বুম ২০২১ সালের জুন মাসে এই ভিডিওর প্রথম তথ্য-যাচাই করে।

আরও পড়ুন: পঞ্জশিরে তালিবান রুখতে নাবালিকা বলে জি হিন্দুস্তান দেখাল পুরনো ভিডিও

Updated On: 2021-09-08T19:30:45+05:30
Claim Review :   ভিডিও দেখায় বিজেপি ও আরএসএসের বিরুদ্ধে সেনাদের প্রতিবাদ
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story