সামনের ক্যামেরায় করা লাইভে তোলা ছবি ছড়াল রুদ্রনীল ঘোষের মেকি আঘাত বলে

বুম দেখে রুদ্রনীল ঘোষের ভাইরাল ছবি ৯ এপ্রিল ২০২১ 'প্রথম কলকাতা' ওয়েবমাধ্যমের একটি ফেসবুক লাইভ-এর সাক্ষাৎকার থেকে নেওয়া।

সোশাল মিডিয়ায় বিভ্রান্তিকর দাবি সহ ছড়ানো হচ্ছে টলিউড অভিনেতা ও ভবানীপুর কেন্দ্রের বিজেপি প্রার্থী রুদ্রনীল ঘোষের (Rudranil Ghosh) বাম হাতে আর্ম পাউচ সিলিং পরা ছবি। সামনের ক্যামেরা থেকে ফেসবুক লাইভ-এর ছবি শেয়ার করে অন্য ছবির সঙ্গে তুলনা করে মিথ্যে দাবি করা হচ্ছে বিজেপি প্রার্থী রুদ্রনীল ঘোষ-এর হাতের আঘাত সাজানো।

রুদ্রনীল ঘোষ এবার বিজেপির প্রার্থী হয়েছেন ভবানীপুর আসনে। মমতা বন্দ্যোপাধ্যায় নন্দীগ্রাম থেকে ভোটে দাঁড়ানোয় তাঁর খাস তালুক ভবানীপুরে এবার তৃণমূল কংগ্রেসের প্রার্থী হয়েছেন শোভন দেব চট্টোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নন্দীগ্রামে প্রচারে গিয়ে আহত হওয়ার পর থেকে হুইল চেয়ারে বসেই এবারের পশ্চিমবঙ্গ বিধানসভা ভোট প্রচারে অংশ নিচ্ছেন। বিষয়টি নিয়ে বিরোধীদের একাংশ নানা কটাক্ষ করে। বিজেপি রাজ্য সভাপতি দিলিপ ঘোষ গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মুখ্যমন্ত্রীর আঘাত প্রসঙ্গে বলেনডান পায়ে চোট লেগেছে কিন্তু ব্যান্ডেজ বাঁধা হয়ে যায় বাম পায়ে। সে সময় মমতা বন্দ্যোপাধ্যায়ের আঘাতের ছবি উল্টে নিয়ে ছড়ানো হয় ওই ভুয়ো খবর। বুম তার তথ্য-যাচাই করে।

আরও পড়ুন: না, মমতা বন্দ্যোপাধ্যায়ের আঘাত মেকি নয়; ভাইরাল ছবিটি ওল্টানো

একই ভাবে হচ্ছে বিজেপি প্রার্থী রুদ্রনীলের ঘোষের হাতে চোট লাগার ছবিটি ছড়িয়ে বিভ্রান্তিকর তথ্য পরিবেশন করা হচ্ছে। ভাইরাল হওয়া গ্রাফিক পোস্টে দুটি ছবি শেয়ার করা হয়েছে। উপরের ছবিটিতে বিজেপি প্রার্থী অভিনেতা রুদ্রনীলের সঙ্গে প্রচারে দেখা যায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কে। ওই ছবিতে দেখা যায় অভিনেতা রুদ্রনীলের বাম হাতে আর্ম পাউচ সিলিং পরে রয়েছেন। আর অন্য নিচের ছবিটিতে দেখা যায় ডান হাতে আর্ম পাউচ সিলিং পরেছেন রুদ্রনীল। ওই গ্রাফিক ছবিতে লেখা রয়েছে, "এমা ভুল হয়ে গেল"

গ্রাফিক পোস্টটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "যারা প্রকৃত আহত হওয়া ও হুইলচেয়ার নিয়ে খিল্লি করছিল তারা নিজেরাই এখন খিল্লির পাত্র। Those who were joking on real injury and wheelchair, are now the butt of jokes themselves"

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম দেখে রুদ্রনীলের হাতে চোট লাগার পর আর্ম পাউচ সিলিং ব্যবহার করেছেন বাম হাতেই। ভাইরাল হওয়া নিচের ছবিটি আসলে সামনের ক্যামেরায় তোলা একটি ফেসবুক লাইভের ভিডিও থেকে নেওয়া ছবি।

স্বরাষ্ট্র মন্ত্রী আমিত শাহের সঙ্গে রুদ্রনীলের ঘোষের প্রচারের ছবিটি দেখা যাবে ৯ এপ্রিল ২০২১ প্রকাশিত দ্য হিন্দুর প্রতিবেদনে। ছবির সূত্র হিসেবে উল্লেখ করা হয়েছে সংবাদসংস্থা পিটিআই এর নাম।

বুম কিওয়ার্ড সার্চ করে অন্য ছবিটির উৎস খুঁজে পেয়েছে। ৯ এপ্রিল ২০২১ 'প্রথম কলকাতা' ওয়েবমাধ্যমে তিনি একটি সাক্ষাৎকার দেন ওই ভিডিওতে দেখা যায় রুদ্রনীল ঘোষের ডান হাত রয়েছে আর্ম পাউচ সিলিং-এর সুরক্ষায়। ভিডিওটি ভালো করে খেয়াল করলেই দেখা যায় ওই ভিডিওর দৃশ্যে আসলে সামনের ক্যামেরায় তোলা। পিছনের বাকি লেখা তাই উল্টে গেছে।

সামনের ক্যামেরায় তোলা। বাস্তবে রুদ্রনীল ঘোষের বাম হাত ছিল আর্ম পাউচ সিলিং-য়ের সুরক্ষায়।

৯ এপ্রিল ২০২১ ইন্ডিয়া টুডে প্রকাশিত প্রতিবেদনে পুলিশ সূত্র উদ্ধৃত করে লেখা হয় বলা হয় ভবানীপুরের চেতলা এলাকায় একদল বিজেপি কর্মী-সমর্থকের উপর চড়াও হয় তৃণমূল কংগ্রসে সমর্থকরা। ইঁটবৃষ্টি শুরু হয়। তাতেই হাতে বাম হাতে আঘাত পান ভবানীপুরের বিজেপি প্রার্থী রুদ্রনীল ঘোষ। সম্প্রতি খিদিরপুর-এর সেন্ট থমাস এলাকায় প্রচারে গিয়ে আক্রান্ত হন তিনি।

আরও পড়ুন: বাইকে অক্সিজেন সিলিন্ডার সমেত কোভিড রোগী নিয়ে যাওয়ার ছবিটি বাংলাদেশের

Updated On: 2021-04-21T17:21:46+05:30
Claim Review :   ছবির দাবি বিজেপি প্রার্থী অভিনেতা রুদ্রনীল ঘোষের হাতের আঘাত সাজানো
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story