ভোটের কাজে ব্যবহার হওয়া গাড়িতে বিজেপির পতাকা? ভাইরাল ছবি ২০১৯ সালের

বুম দেখে ভোটের কাজে ব্যবহার হওয়া গাড়িতে বিজেপির পাতাকা লাগানো এই ছবিটি ২০১৯ সালে লোকসভা ভোটের সময় আসানসোলের ঘটনা।

২০১৯ লোকসভা নির্বাচনের সময় পশ্চিম বর্ধমানের আসানসোলে (Asansol) নির্বাচনের কাজে বহাল যানে বিজেপি দলের পতাকা লাগানো ছবি ২০২১ সালের বিধানসভা নির্বাচনে জিইয়ে তুলে নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে।

প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরার স্থলভিষিক্ত হয়ে নতুন মুখ্য নির্বাচন কমিশনার হয়েছেন সুশীল চন্দ্র। ১৪ মে ২০২১ অবসর গ্রহণের আগে মুখ্য নির্বাচন কমিশনারের পদ থেকে সরে দাঁড়ালেন সুনীল অরোরা। নির্বাচনী বিধিভঙ্গকারী মন্তব্যের অভিযোগে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) প্রচার ২৪ ঘন্টার জন্য নিষিদ্ধ করার প্রেক্ষিতে তৃণমূলের (Trinamool Congress) তরফে কমিশনের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তোলা হয়। প্রতিবাদ জানিয়ে মেয়ো রোডে গাঁধীমূর্তির পাদদেশে ধর্নায় বসেন মমতা বন্দ্যোপাধ্যায়। মন্ত্রী মুক্তার আকবাস নকভির নেতৃত্বাধীন বিজেপির প্রতিনিধি দল কমিশনের কাছে অভিযোগ জানালে কমিশন মমতা বন্দ্যোপাধ্যায়কে নোটিশ পাঠায়। শীতলকুচির ঘটনা নিয়ে নির্বাচন কমিশন পঞ্চম দফার ভোটের দিনের ৭২ ঘন্টা আগে প্রচার শেষ করার নির্দেশ দিয়েছে রাজনৈতিক দলগুলিকে। শিতলকুচিতে সিএসআইএফ এর গুলি চালনায় ৪ ব্যক্তির মৃত্যু নিয়ে উস্কানিমূলক মন্তব্যের জেরে বিজেপি রাহুল সিংহের প্রচারে ৪৮ ঘন্টা নিষেধাজ্ঞা জারি করে নির্বাচন কমিশন। রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষকেও কারণ দর্শানোর নোটিশ পাঠিয়েছে কমিশন।

ভাইরাল হওয়া গ্রাফিক ছবিতে দেখা যায় একটি "অন ইলেকশন ডিউটি" লেখা থাকা একটি গাড়িতে বিজেপির পতাকা রয়েছে। গ্রাফিক ছবিটিতে লেখা রয়েছে, "নির্বাচন কমিশনের গাড়িতে বিজেপির পতাকা। নির্বাচন কমিশন কি নিরপেক্ষ? জবাব চাই"

ছবিটি ফেসবুকে পোস্ট করে ক্যাপশন লেখা হয়েছে, "এইটা দেখে কি মনে হয় না নির্বাচন কমিশন বিজেপির দলালি করে নি? তাই সতর্কতা অবলম্বন করুন।"

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটির আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: শীতলকুচির জখম জওয়ান বলে ধানবাদের ছবি ছড়ালেন বাংলার বিজেপি নেতারা

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে নির্বাচনের কাজে ব্যবহার করা গাড়িতে বিজেপির পাতাকা লাগানো ভাইরাল ছবিটি ২০২১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের সঙ্গে সম্পর্কিত নয়। ২০১৯ সালে লোকসভা নির্বাচনের সময় আসানসোলের ঘটনা এটি।

বুম ভাইরাল হওয়া ছবিটিতে '২০১৯-৪-১০' লেখা তারিখের জলছাপ দেখে। এই সূত্র ধরে কিওয়ার্ড সার্চ করে একাধিক রিপোর্টিং খুঁজে পায় গাড়িটি সম্পর্কে।

২০১৯ সালের ১০ এপ্রিল ইউটিউবে আপলোড করা নিউজ ১৮ বাংলা-এর বুলেটিনের শিরোনাম লেখা হয়, "নির্বাচন কমিশনের গাড়িতে বিজেপির পতাকা, কমিশন-বিজেপি আঁতাতের অভিযোগ তৃণমূলের।"

ওই বুলেটিনে দেখা যায় গাড়ির সামনে বিজেপির পতাকা টাঙানো রয়েছে। গাড়ির ভেতরে বিজেপির উত্তরীয় গলায় এক যুবকেও দেখা যায়। পরে গণমাধ্যমের কর্মীদের সামনে গাড়ির সামনের কাঁচে "অন ইলেকশন ডিউটি" লেখা স্টিকারটি ছিড়ে ফেলা হয় জানান ওই নিউজ ১৮ বাংলার প্রতিনিধি।

বিষয়টি নিয়েএই সময়-এর প্রতিবেদন পড়া যাবে এখানে

১১ এপ্রিল থেকে ১৯ মে ৭ দফায় ২০১৯ সালে লোকসভা নির্বাচন হয়েছিল পশ্চিমবঙ্গে। আসানসোলে লোকসভা ভোট গ্রহণের দিন ছিল ২৯ এপ্রিল ২০১৯।

আরও পড়ুন: বিভ্রান্তিকর দাবিতে ছড়াল মুসলিম দম্পতির হিন্দু পালিত কন্যার বিয়ের ছবি

Updated On: 2021-04-14T17:17:51+05:30
Claim Review :   ছবির দাবি বিধানসভা নির্বাচনের সময় নির্বাচন কমিশনের গাড়িতে বিজেপির পতাকা লাগানো
Claimed By :  Facebook Post
Fact Check :  Misleading
Show Full Article
Next Story