ইউপিএ জামানায় প্রতিবাদের ছবি বিজেপির বিরুদ্ধে বিক্ষোভ বলে ছড়াল কংগ্রেস

বুম দেখে ২০১০ সালের ১১ অগস্ট কাশ্মীরে এক যুবকের শবযাত্রার সময় শ্রীনগরে ওই বিক্ষোভ দেখানো হয়।

ভারতীয় জাতীয় কংগ্রেস (Indian National Congress) একটি ভিডিও শেয়ার করেছে যাতে একটি বিক্ষোভের দৃশ্য আছে। দাবি করা হয়েছে যে প্রতিবাদকারীরা ভারতীয় জনতা পার্টির (Bharatiya Janata Party) বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছেন।

বুম দেখে দাবিটি মিথ্যে। দেখা যায়, অগাস্ট ২০১০ সালে এক যুবকের মৃত্যুকে কেন্দ্র করে, শ্রীনগরে বিক্ষোভ দেখাচ্ছিলেন স্থানীয় মানুষেরা। ওই বিক্ষোভ যে সময়ে সংঘটিত হয়, সেই সময়, কেন্দ্রে কংগ্রেস'র নেতৃত্বাধীন ইউপিএ-২ সরকার ক্ষমতায় ছিল, আর জম্মু ও কাশ্মীরে ক্ষমতায় ছিল ইউপিএ শরিক ন্যাশনাল কনফারেন্স।

ভারতীয় জাতীয় কংগ্রেসের অফিসিয়াল হ্যান্ডেল থেকে ১ মিনিট ৪৪ সেকেন্ডের ভিডিওটি পোস্ট করা হয়। সঙ্গে ক্যাপশনে বলা হয়, "প্রিয় বিজেপি, আপনারা কিছু মানুষকে সব সময়ের জন্য, সব মানুষকে কিছু সময়ের জন্য বোকা বানাতে পারেন। কিন্তু সব মানুষকে সব সময়ের জন্য বোকা বানাতে পারবেন না। আর দেশের যুবকদের? তাঁদের আপনারা কখনওই বোকা বানাতে পারবেন না। এই জাতীয় যুব দিবসে, আমাদের যুব সমাজ বিজেপিকে হারানোর সংকল্প নিয়েছে।"


পোস্টটির আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।

ভারতীয় জাতীয় কংগ্রেসের যুব শাখা, হিমাচলপ্রদেশ সেবাদল ও কংগ্রেসের মণিপুর শাখা তাঁদের অফিসিয়াল হ্যান্ডেল থেকেও ওই ভিডিওটি পোস্ট করেন।


পোস্টগুলির আর্কাইভ সংস্করণগুলি দেখতে এখানে, এখানে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: গোরক্ষপুরে নির্মীয়মান গ্যাস পাইপ লাইন বলে ছড়াল জার্মানির পুরনো ছবি

তথ্য যাচাই

ওই ছবিটি সম্পর্কে তথ্য জোগাড় করার জন্য আমরা ছবিটির রিভার্স ইমেজ সার্চ করি। তার ফলে, আমরা সেটি স্টক ছবির ওয়েবসাইট অ্যালামিতে দেখতে পাই।

ওই ছবিটির সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়, "১১ অগাস্ট, ২০১০ উত্তর শ্রীনগরের ক্রিরিতে সৈয়দ ফররুখ বুখারি নামের এক ১৯ বছরের কাশ্মীরি ছেলের শব যাত্রার সময়, যুবকরা ভারত বিরোধী স্লোগান দিতে থাকেন। ভারতের কাশ্মীরে, কুকুর ছাড়া রাস্তাঘাট সম্পূর্ণ ফাঁকা। ওই অঞ্চলের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরে রাস্তার মোড়ে মোড়ে পুলিশ টহল দিচ্ছে। বিচ্ছিন্নতাবাদী অভ্যুত্থান রুখতে পুলিশি ব্যবস্থা অমান্য করায় কয়েক ডজন বিক্ষোভকারীকে হত্যা করে পুলিশ। বুখারির আত্মীয়রা অভিযোগ করেছেন যে, ১১ দিন আগে, পুলিশের হাতে গ্রেফতার হওয়ার পর, তার দেহ উদ্ধার করা হয়। রয়টার্স/দানিশ ইসমাইল (ভারত-শাসিত কাশ্মীর, ট্যাগ সিভিল আনরেস্ট পল)।"

এই সূত্র ধরে আমরা কি-ওয়ার্ড সার্চ করি। দেখা যায়, ভাইরাল ছবিটি রয়টর্স প্রকাশ করে। তাতেও একই তথ্য দেওয়া হয়। ১১ অগাস্ট, ২০১০ প্রকাশিত ছবিটি নীচে দেখা যাবে।

সূত্র: রয়টর্স

১১ অগাস্ট, ২০১০ দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস'এ প্রকাশিত রিপোর্টে বলা হয়: "১৯ বছর বয়সী ফাররুখ বুখারির অন্ত্যেষ্টিক্রিয়ায় কয়েক হাজার মানুষ প্রার্থনা করেন। অভিযোগ, তাকে পুলিশ হত্যা করে। চুরা গ্রামে, নিঙ্গলি নদী থেকে তার দেহ উদ্ধার করা হয়।"

ওই রিপোর্টে আরও বলা হয়, "বুখারির আত্মীয়রা দাবি করেন যে, সুরক্ষা বাহিনীর লোকেরা তাকে ২৪ জুলাই গ্রেফতার করে। তারপর থেকে সে নিখোঁজ ছিল।"

সাবেকি জম্মু ও কাশ্মীর রাজ্যের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা'র শাসনকালে ওই ঘটনা ঘটে। ২০০৮ সালের নির্বাচনে, কংগ্রেসের সমর্থন নিয়ে, আবদুল্লা'র জেকেএনসি পার্টি, ২৪টি আসন নিয়ে ক্ষমতায় আসে। তাছাড়া, ওই বিক্ষোভ যখন দেখানো হয়, তখন কেন্দ্রে কংগ্রেস-নেতৃত্বাধীন ইউপিএ-২ সরকার ক্ষমতায় ছিল।

আরও পড়ুন: মিথ্যে দাবি: অখিলেশ যাদব ২ হাজার মসজিদ নির্মাণ করার কথা বলেছেন

Updated On: 2022-01-21T17:05:50+05:30
Claim :   ছবিতে দেখা যাচ্ছে যুবকরা বিজেপি সরকারের বিরুদ্ধে প্রতিবাদ করছে
Claimed By :  Indian National Congress
Fact Check :  Misleading
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.