২০১৪ সালের ভিডিওকে বলা হল বাইডেনের জন্য হোয়াইট হাউসে হিন্দু মন্ত্র পাঠ

বুম দেখে ২০১৪ সালে এক মার্কিনি হিন্দু সংগঠন মহাত্মা গাঁধীর জন্মদিন উপলক্ষে হোয়াইট হাউসে একটি অনুষ্ঠানে মন্ত্র পাঠ করে।

২০১৪ সালের হোয়াইট হাউসে দু'জন বিদেশির হিন্দু মন্ত্র উচ্চারণ করার ভিডিও মিথ্যে দাবি সমেত সোশাল মিডিয়ায় শেয়ার করে বলা হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের ভাবী রাষ্ট্রপতি জো বাইডেন-এর জন্য বৈদিক মন্ত্রপাঠ করা হচ্ছে।

ভিডিওটির সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়েছে, নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কাজ শুরু করার প্রথম দিনে দু'জন বিদেশি বেদের শ্লোক শোনান। ক্যাপশনটিতে লেখা হয়, "প্রথম দিন নতুন মার্কিন প্রেসিডেন্ট হোয়াইট হাউসে পদার্পণ করার আগে, সেখানে দেশবাসীর মঙ্গলের জন্য ভারতীয় শ্লোক উচ্চারণ করে দেবতাদের স্মরণ করা হয়।"
আর্কাইভ দেখা যাবে এখানে
ভিডিওটি এই বলে শেয়ার করা হচ্ছে যে, সেটিতে মার্কিন সেনেটে বৈদিক মন্ত্রপাঠ দেখানো হয়েছে।

আর্কাই্ভ দেখা যাবে এখানে
মিথ্যে দাবিটি টুইটারেও শেয়ার করা হচ্ছে।
বুম দেখে ভিডিওটি পুরনো। মহাত্মা গাঁধীর ১৪৫ তম জন্ম বার্ষিকী উদযাপন করতে সমাজসেবী সংস্থা হিন্দু আমেরিকান সেবা কমিউনিটিস-এর আয়োজিত অনুষ্ঠানে সেটি তোলা হয়।
ভিডিওটি বিশ্লেষণ করে আমরা দেখি যে, ১৯ সেকেন্ডের মাথায় স্টেজে রাখা স্ক্রিনে 'ধার্মিক ডায়ালগ: সেবা অ্যান্ড সোশাল জাস্টিস' লেখাটি ফুটে ওঠে। আর একটি কমলা রঙের লোগোর ওপরে হোয়াইট হাউসের লোগোটি দেখা যায়। কমলা রঙের লোগোটিতে গণেশের একটি ছবি আছে আর লেখা আছে 'হিন্দু আমেরিকান সেবা কমিউনিটিস'।

আমরা ওই শব্দগুলি দিয়ে সার্চ করি। তার ফলে, ওই সংস্থাটির ওয়েবসাইট, '
হিন্দু আমেরিকান সেবা ওআরজি
'] আমাদের সামনে আসে। আমরা দেখি, সেটির অনুষ্ঠানসূচি বিভাগে লেখা আছে, 'হোয়াইট হাউস – ২ অক্টোবর, ২০১৪ সেবা কনফারেন্স অনুষ্টিত হবে'। আরও বিস্তারিত ভাবে বলা হয় যে, কনফারেন্সটি অক্টোবরের প্রথম সপ্তাহেই হওয়ার কথা এবং সেটির নামকরণ করা হয়, 'ধার্মিক ডায়ালগ: সেবা অ্যান্ড সোশাল জাস্টিস'। ওই একই নাম ভাইরাল ভিডিওতেও দেখা যাচ্ছে। অনুষ্ঠানটি হয়ে যাওয়ার পর, সংস্থাটির দেওয়া একটি প্রেস বিবৃতিও আমরা দেখতে পাই। তাতে বলা হয়, "মহাত্মা গাঁধীর প্রিয় শ্লোকগুলি দিয়ে কলোরাডোর এরহার্ড পরিবার কনফারেন্সটি শুরু করেন।" প্রতি বছর, তাদের প্রচার কর্মসূচির অঙ্গ হিসেবে, ওই সংস্থাগুলি হোয়াইট হাউসে ওই ধরনের অনুষ্ঠান করে থাকে।
পরে আমরা ভাইরাল ভিডিওটিরই একটি বড় সংস্করণ দেখতে পাই। সেটি ওই সংস্থাটির ইউটিউব চ্যানেলে ১৬ অক্টোবর, ২০১৪-য় আপলোড করা হয়েছিল। ভিডিওটি সম্পর্কে বলা হয়, 'হোয়াইট হাউসে বৈদিক মন্ত্র উচ্চারণ'। এবং যাঁরা মন্ত্রপাঠ করছিলেন, সেই দুই ব্যক্তিকে জেফ্রি এরহার্ড ও রব্বি এরহার্ড বলে শনাক্ত করা হয়। তাঁরা 'গণপতি প্রার্থনা' ও 'রুদ্র নমকাম' শোনান।

আমরা দেখি গিরিধর তাল্লা নামের এক ব্যক্তি, তাঁর যাচাই করা ফেসবুক পেজ থেকে একই ভিডিও ১৫ অক্টোবর, ২০১৪-য় পোস্ট করেন। ক্যাপশনে বলা হয়, "২ অক্টোবর, ২০১৪-য় মহাত্মা গাঁধীর ১৪৫ তম জন্ম বার্ষিকী উদযাপন করা হল হোয়াইটহাউসে। এটি হল হিন্দু আমেরিকান সেবা কমিউনিটির চতুর্থ বার্ষিক সম্মেলন।" সেই সঙ্গে উনি এও স্পষ্ট করে দেন যে, সেটি হোয়াইট হাউসের কোনও সরকারি অনুষ্ঠান ছিল না। "বর্তমান অ্যাডমিনিস্ট্রেশনের জনসংযোগ কার্যক্রমের সুবাদে, হিন্দু আমেরিকানরা সেবা ও জামাজিক ন্যায় বিষয়ে আলোচলা করার জন্য হোয়াইট হাউসে সম্মেলন করে থাকে।"
তাছাড়া ভাবী প্রেসিডেন্ট জো বাইডেন এখনও সরকারি ভাবে হোয়াইট হাউসে কাজ শুরু করেননি। মার্কিন যুক্তরাষ্ট্রে সম্প্রতি হয়ে যাওয়া নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে জো বাইডেন জয়ী হয়েছেন।
Updated On: 2020-11-30T14:06:49+05:30
Claim Review :   ভিডিওতে দেখা যায় জো বাইডেনের প্রথম দিনে হোয়াইট হাউসে হিন্দু মন্ত্রপাঠ করা হচ্ছে
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story