২০১৫'র ছবি শেয়ার করে মিথ্যে দাবি করা হল অমিত শাহ করোনা রুগিদের দেখছেন

ছবিটি ২০১৫ সালের, যখন মধ্যপ্রদেশের চিত্রকূটে অমিত শাহ একটি চোখের হাসপাতাল উদ্বোধন করতে উপস্থিত হয়েছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মধ্যপ্রদেশে একটি চোখের হাসপাতাল উদ্বোধন করার সময়ে তোলা একটি পুরনো ছবি আবার প্রচার করা হচ্ছে। সেই সঙ্গে মিথ্যে দাবি করা হচ্ছে যে, উনি কোভিড-১৯ আক্রান্ত রোগীদের সঙ্গে দেখা করেতে গিয়েছেন একটি হাসপাতালে।

ছবিটিতে স্বরাষ্ট্রমন্ত্রীকে একটি করিডোরে দেখা যাচ্ছে। তাঁর পরণে নীল 'হাজমাত' (হাসপাতালে অস্ত্রোপচার করার সময় ডাক্তার ও অন্যান্যরা যে পোষাক পরে)। বাংলাতে লেখা ক্যাপশনে বলা হয়েছে: "স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নিজে হাসপাতালে গিয়ে করোনা আক্রান্ত ও ডাক্তারদের পাশে। আমার গর্ব আমার প্রধানমন্ত্রী; আমার গর্ব আমার স্বরাষ্ট্রমন্ত্রী; #IndiaFightsCoronavitus)

পোস্টটি অর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: না, ভাইরাল এই ভিডিওর ব্যক্তি এইমসের ডাক্তার অর্কপ্রভ সিনহা নয়

তথ্য যাচাই

বুম নিশ্চিত হয় যে, ছবিটি কোভিড-১৯ শুরু হওয়ার আগে তোলা। কারণ, অমিত শাহ সহ ছবিতে কেউই 'হাজমাত সুট' পরে নেই। তাঁদর মুখে কোনও মাস্কও নেই। অথচ ওই রোগে আক্রান্তদের কাছে যেতে হলে ওই ধরনের পোষাক ও মাস্ক, দু'টই পরা বাধ্যতামূলক।

রিভার্স ইমেজ সার্চ করে আমরা দেখি যে, ছবিটি ২০১৫-য় তোলা। মধ্যপ্রদেশের চিত্রকূটে অমিত শাহ একটি চোখের হাসপাতাল উদ্বোধন করার সময় সেটি তোলা হয়। সদগুরু সেবা ট্রাস্ট আই হসপিটাল-এর উদ্বোধনী অনুষ্ঠানের চারটি ছবি শাহ টুইট করে ছিলেন। ভাইরাল ছবি সহ, ওই ছবিগুলিতে শাহকে চিকিৎসা কর্মীদের সঙ্গে মত বিনিময় করতে দেখা যায়।

Updated On: 2020-03-28T21:07:48+05:30
Claim Review :  ছবির দাবি আমিত শাহ করোনাভাইরাস আক্রান্ত রুগিদের দেখতে গেছেন
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story