নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের ছবিকে রাজ্যের কোয়রান্টিন সেন্টার বলা হল

ভাইরাল হওয়া ছবিটি নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের, কোয়রান্টিন সেন্টারে রূপান্তরিত ডুমুরজোলা স্টেডিয়ামের ছবি নয়।

সোশাল মিডিয়ায় নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের পুরনো ছবি ভুয়ো দাবি সহ শেয়ার করা হয়েছে। ভাইরাল হওয়া ছবিতে দাবি করা হয়েছে মাত্র ২৪ ঘন্টায় গোটা স্টেডিয়ামকে হাসপাতাল পরিসেবায় রূপান্তরিত করা হয়েছে। রাজ্যসরকার হাওড়াতে অবস্থিত ডুমুরজোলা ইন্ডোর স্টেডিয়ামকে কোয়রান্টিন সেন্টারে রূপান্তরিত করার সিন্ধান্ত নেওয়ার ঘোষণা করা করার পর এই ছবিটি ভাইরাল হয়েছে।

ভাইরাল হওয়া ছবিটিতে দুটি ছবির কোলাজ দেখা যায়। একটিতে দেখা যাচ্ছে একটি স্টেডিয়ামের অন্দরমহলের ছবি। পাশে ডানদিকে রয়েছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি।

স্টেডিয়ামের ছবিটির উপরে লেখা হয়েছে, 'দ্যা আর্ট' আর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবির উপরে লেখা হয়েছে, 'আর্টিস্ট', এছাড়াও স্টেডিয়ামের ছবিটির উপরে লেখা হয়েছে, ২৪ ''ঘন্টায় একটা গোটা স্টেডিয়ামকে হাসপাতাল পরিসেবায় কনভার্ট করেছেন।''

পোস্টটিতে ক্যাপশন লেখা হয়েছে, ''ভগবান দেখেনি কিন্তু ভগবান এর মতন সবার রক্ষা করার জন্য বাংলা মা কে দেখলাম। মা মমতা বন্দ্যোপাধ্যায় ভালে থেকো সবার পাশে থেকো।''

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: এটি করোনাভাইরাসে মৃত ইতালির ডাক্তার দম্পতির শেষ চুম্বনের ছবি নয়

তথ্য যাচাই

বুম রিভার্স সার্চ করে খুঁজে পেয়েছে এই ছবিটি হাওড়া ডুমুরজোলা ইন্ডোর স্টেডিয়ামের ছবি নয়। উইকিমিডিয়া কমনন্সে এই ছবিটিকে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের ছবি বলা হয়েছে। ছবিটি দেখা যাবে এখানে


ছবিটির বর্ণনা হিসেবে 'ইমেজ ক্রাফ্ট' নামে ফোটো ও ভিডিও প্রদর্শন অনুষ্ঠানের কথা বলা হয়েছে। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এই প্রদর্শন চলেছিল ২০১৪ সালের ২৫ অগস্ট থেকে ২৭ অগস্ট পর্যন্ত। ছবিটির স্বত্বাধিকারী রয়েছেন বিশ্বরূপ গাঙ্গুলি।

ভাইরাল হওয়া ছবিটিতে ক্যাননের নাম দেখা যাওয়ায় সম্ভবত কোনও বানিজ্যিক অনুষ্ঠানের অঙ্গ বলে প্রথমেই ধারণা করেছিল বুম। ছবি দুটি বিভিন্ন সময়ে তোলা হলেও একই জায়গার ও একই অনুষ্ঠানের সেব্যাপারে নিশ্চিত হয়েছে বুম। নীচে ভাইরাল ছবি ও মূল ছবিটির তুলনা দেওয়া হল।

বামে: ভাইরাল ছবি, ডানে: নেতাজি ইন্ডোরের একই অনুষ্ঠানের ছবি।

রাজ্যে রাজারহাটে কোয়রান্টিন সেন্টার চালু হয়েছে। পশ্চিমবঙ্গ রাজ্য সরকার ঘোষণা করেন হাওড়া জেলার সত্যবালা আইডি হাসপাতাল করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসায় ব্যবহার করা হবে। কোয়রান্টিন সেন্টার হিসেবে রূপান্তরিত করা হবে ডুমুরজোলা ইন্ডোর স্টেডিয়াম। স্টেডিয়ামের ধারাভাষ্যের কক্ষ ও মেকাপ রুমকে রূপান্তরিত করা হবে রুগিদের দেখভালের জন্য। ১১০ শয্যায় প্রথামিক ভাবে কোয়রান্টিন সেন্টার করা হয়েছে। পরে এটিকে ৪০০ শয্যায় রুপান্তরিত করা হতে পারে। এব্যাপারে জি২৪ ঘন্টার প্রতিবেদন দেখা যাবে এখানে। নিউজ১৮ বাংলার প্রতিবেদন নীচে দেওয়া হল।

Claim Review :   ছবির দাবি পশ্চিমবঙ্গে স্টেডিয়ামকে হাসপাতালে রূপান্তরিত করা হয়েছে
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story