মুখ্যমন্ত্রী আদিত্যনাথের কনভয় আটকানোর ২০১৭'র ভিডিওকে সাম্প্রতিক বলা হল

বুম দেখে ভাইরাল হওয়া ভিডিওটি ২০১৭ সালের জুন মাসে লখনউতে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কনভয় আটকানোর ঘটনা।

২০১৭ সালে উত্তরপ্রদেশের লখনউ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কনভয় আটকে বিক্ষোভ দেখানোর পুরনো ভিডিওকে বেকার যুবক যুবতীদের সাম্প্রতিক ঘটনা বলা হচ্ছে। উত্তরপ্রদেশ সরকারের সম্প্রতি প্রস্তাবিত নীতি যেখানে বাধ্যতামূলকভাবে ৫ বছরের চুক্তিভিত্তিক সরকারি কাজ করতে হবে তার বিরুদ্ধে প্রয়াগরাজে বিরোধ প্রদর্শন করে ছাত্রছাত্রীরা। পাথর ছুঁড়লে পুলিশ কয়েকজনকে আটক করে।


১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মেদীর জন্মদিন "বেকারত্ব দিবস" হিসেবে পালন করে বিরোধীরা। উত্তরপ্রেদেশের রাজধানীতে ওই প্রতিবাদে ১৭০ জনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, ৭২ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। এই প্রেক্ষিতেই ভাইরাল হয়েছে ভিডিওটি।

ভাইরাল হওয়া ভিডিওটিতে দেখা যায় যে রাস্তায় একটা কনভয় যাওয়ার সময় বেশ কয়েকজন যুবক-যুবতী মন্ত্রীর গাড়ি আটকে রাস্তা জুড়ে কালো পতাকা দেখিয়ে বিক্ষোভ করছে আর পুলিশ লাঠিচার্জ করে আটকানোর চেষ্টা করছে। ভিডিওতে ''যোগী সরকার মুর্দাবাদ'' এই স্লোগান দিতে শোনা যায়।

ভিডিওটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে,, ''বিজেপি শাসিত উত্তরপ্রদেশের লখনৌতে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কনভয় থামিয়ে বেকার যুবক যুবতীদের বিক্ষোভ।''

পোস্টটা দেখা যাবে এখানে আর এটি আর্কাইভ করা আছে এখানে

আরও একটা ক্যাপশন-এ বিজেপি শাসত মোদী সরকারের শুভদিনকে উপহাস করে বলা হয়েছে, ''বিজেপি শাসিত উত্তরপ্রদেশের লখনৌতে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কনভয় থামিয়ে বেকার যুবক যুবতীদের বিক্ষোভ ‼️ #আচ্ছা_দিন ?''

পোস্টাটির আর্কাইভ দেখা যাবে এখানে

ভাইরাল ভিডিও দেখাচ্ছে যে এক যুবককে পুলিশ লাঠিচার্জ করছে যোগী আদিত্যনাথের গাড়ির সামনে

আরও পড়ুন: মালদার রাস্তায় খানাখন্দের ছবি উত্তরপ্রদেশ ও ছত্তিশগড়ের বলে ভাইরাল

তথ্য যাচাই

বুম দেখে ভাইরাল হওয়া ভিডিওটি ২০১৭ সালের জুন মাসে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কনভয় আটকানোর ঘটনা। বুম প্রথমে ভিডিওটিতে প্রতিবাদীদের ও নিরাপত্তারক্ষীদের কারও মুখে মাস্ক নেই দেখে পুরনো ভিডিও বলে অনুমান করে।

বুম ইউটিউবে কিওয়ার্ড সার্চ করে ২০১৭ সালের ১১ জুন এডিনিউজের আপলোড করা একটি ভিডিও খুঁজে পায় যার শিরোনাম উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীকে সামনে থেকে হামলা। ৬ জুলাই ২০১৭ ওই একই ভিডিও আপলোড করে সংবাদমাধ্যম নিউজলন্ড্রি।

১১ জুন ২০১৭ ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত প্রতিবেদনে বলা হয় ৭ জুন ওই প্রতিবাদে অংশ নেয় সমাজবাদী দলের ছাত্র সংগঠনের ছাত্রছাত্রীরা। বিজেপির টাকায় লকনউ বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠান হচ্ছে এই অভিযোগ তুলে প্রতিবাদীরা মুখ্যমন্ত্রী যোগী আদিত্যাথের কনভয়ের সামনে কালো পতাকা দেখায় তাঁরা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৮ ছাত্রকে বরখাস্ত করে ও ১৪ জন ছাত্রের নামে অভিযোগ দায়ের করা হয়। তাদের মুক্তি দিতে অস্বীকার করে আদালত।

২০১৭ সালের ২৭ জুন দ্য টাইমস অফ ইন্ডিয়ার একটি প্রতিবেদনে প্রকাশ করা হয় মুখ্যমন্ত্রীর কনভয়ের সামনে কালো পতাকা দেখানো শিক্ষার্থীরা ২০ দিন বিচারবিভাগীয় হেফাজতে থেকে মুক্ত হয়েছে।

আরও পড়ুন: অমিত শাহের বদলে যোগী আদিত্যনাথকে স্বরাষ্ট্রমন্ত্রী করা হল? দাবিটি মিথ্যে

Claim :   ভিডিও দেখায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কনভয় আটকেছে বেকার যুবক যুবতীরা
Claimed By :  Facebook users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.