অমিত শাহের বদলে যোগী আদিত্যনাথকে স্বরাষ্ট্রমন্ত্রী করা হল? দাবিটি মিথ্যে

বুম যাচাই করে দেখে ১৪ দিনের জন্য যোগী আদিত্যনাথকে স্বরাষ্ট্রদপ্তরের ভার দেওয়া হয়নি।

একটি বিভ্রান্তিকর ফেসবুক পোস্টে ব্রেকিং নিউজ বলে দাবি করা হচ্ছে যে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে ১৪ দিনের জন্য ভারতের গৃহমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। বুম যাচাই করে দেখেছে, দাবিটি সম্পূর্ণ ভুয়ো এবং কাল্পনিক।

প্রসঙ্গত উল্লেখ্য যে গত ২ আগস্ট ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কোভিডে আক্রান্ত হয়েছে হাসপাতালে চিকিৎসাধীন হয়েছেন। অমিত শাহ নিজেই কোভিডে আক্রান্ত হওয়ার কথা টুইটারে ঘোষণা করেন। এদিকে আগামীকাল ৫ আগস্ট, বহুপ্রতীক্ষিত এবং বিবাদিত রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনা হবে ভুমি পূজার মাধ্যমে। এই অনুষ্ঠানে যোগ দেবেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অযোধ্যায় রামমন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল অমিত শাহেরও। কিন্তু করোনায় আক্রান্ত হয়ে পড়ায় ওই অনুষ্ঠানে সশরীরে উপস্থিত থাকা আর সম্ভব নয় তাঁর পক্ষে।
এরই প্রেক্ষিতে ফেসবুকে একটি গ্রাফিকে অজয় সিংহ বিস্ত ওরফে যোগী আদিত্যনাথের একটি আবক্ষ ছবি সহ লেখা হয়েছে, "#ব্রেকিং_নিউজ, ১৪ দিনের জন্য ভারতের #স্বরাষ্ট্রদপ্তরের দায়ত্ব দায়িত্ব দেওয়া হলো উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী #যোগিজীকে (যোগী আদিত্যনাথ মহারাজ) শুদরে যা… তা না হলে… যদি এমন হয় তবে কেমন হবে।"
পোস্টটির ক্যাপশনে লেখা হয়েছে, "সাবাস"
পোস্টটি দেখা যাবে এখানে। আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখেছে পোস্টের দাবি ভুয়ো ও সম্পূর্ণ ভিত্তিহীন।

স্বরাষ্ট্রদপ্তরে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ছাড়া বর্তমনে দুইজন প্রতিমন্ত্রী আছেন। তাঁরা হলেন কিষান রেড্ডী এবং নিত্যানন্দ। যোগী আদিত্যনাথ একই সাথে একটি রাজ্যের মুখ্যমন্ত্রী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী হবেন তেমনটি সাংবিধানিক ভাবে সম্ভব নয়। সাংবিধানিক নিয়ম অনুযায়ী প্রধানমন্ত্রী তাঁর ক্যাবিনেটের সংসদ সদস্যদের মধ্যে মন্ত্রনালয়ের দায়িত্ব বণ্টন করে দেন। স্বরাষ্ট্রমন্ত্রীর কাজ দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা ও দেশের বিভিন্ন নীতির ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া। তবে ক্যাবিনেট মন্ত্রীদের যে কোনও সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার কর্তৃত্ব রয়েছে প্রধানমন্ত্রীর এক্তিয়ারে।

যে কোনও রাজ্যের মুখ্যমন্ত্রী রাজ্য বিধানসভার সদস্য। কোনও ব্যক্তি একসঙ্গে বিধানসভা, রাজ্যসভা, লোকসভার সদস্য হওয়ার আইনি সংস্থান নেই। সে ক্ষেত্রে যোগী আদিত্যনাথ- এর রাজ্যপালের কাছে ইস্তফা দেওয়া প্রয়োজন। এরকম কোনও খবর গণমাধ্যমে প্রকাশিত হয়নি।

Updated On: 2020-08-04T20:33:28+05:30
Claim Review :   পোস্টের দাবি যোগী আদিত্যনাথকে ১৪ দিনের জন্য স্বরাষ্ট্রমন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story