গহলৌতের পুরনো চা ঢালার ছবি ভুয়ো দাবি সহ জিইয়ে উঠলো

বুম দেখে অশোক গহলৌতের ভাইরাল ছবিটি ২০১৮ সালের ডিসেম্বরে রাজস্থানে কংগ্রেসের নির্বাচনী সাফল্য উদযাপনের।

২০১৮ সালে কংগ্রেসের নির্বাচনী বিজয়ের পর রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত তাঁর বাসভবনে দলীয় কর্মীদের জন্য চা ঢেলে দিচ্ছেন, এ'রকম একটি পুরনো ছবি এখন জিইয়ে তুলে তাকে রাজ্যের বর্তমান পরিস্থিতির সঙ্গে জড়িয়ে দেওয়া হচ্ছে।

বুম দেখেছে, ছবিটা ২০১৮ সালের ১১ ডিসেম্বর তোলা হয়, যেদিন রাজস্থানের বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষিত হয়েছিল। সে দিন ৯৯টি আসনে জয়লাভ করে কংগ্রেস বিজেপির হাত থেকে রাজ্যের শাসনক্ষমতা ছিনিয়ে নেয়।
রাজ্যের বর্তমান রাজনীতিতে যে উথাল-পাথাল চলছে, তার পরিপ্রেক্ষিতেই ছবিটি জিইয়ে তোলা হয়েছে। কংগ্রেস নেতা এবং রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী শচিন পাইলটের বিদ্রোহের কারণে রাজ্যের কংগ্রেস সরকার সেখানে টালমাটাল হয়ে পড়েছে। রাজস্থানের এই রাজনৈতিক সংকট বিষয়ে আরও জানতে
এখানে
ক্লিক করুন।
ভাইরাল হওয়া পোস্টটিতে দেখা যাচ্ছে, গেহলত একটি ফ্লাস্ক থেকে কাপে চা ঢালছেন। তাঁর চারপাশ ঘিরে রয়েছে অনেক লোক, যাদের কারও মুখেই মাস্ক পরা নেই, অর্থাৎ বর্তমান কোভিড-১৯ অতিমারীর সময়ের ছবি এটা আদৌ নয়।
আর্কাইভ হওয়া পোস্টটির হিন্দি ক্যাপশনের অনুবাদ: "কারও পেশা নিয়ে কখনও ব্যঙ্গ করা উচিত নয় l কিছু দিন আগে পর্যন্ত কংগ্রেস মোদীকে চা-ওয়ালা বলে বিদ্রূপ করে এসেছে, আর আজ পরিস্থিতি এমনই যে, গহলৌত তাঁর এমএলএ-দের নিজের হাতে চা ঢেলে খাওয়াতে হচ্ছে l"
(হিন্দি: कभी किसी पेशे को मजाक नहीं बनाना चाहिए यदि कोई व्यक्ति कुछ भी काम करके पैसा कमा रहा है तो उस व्यक्ति के पेशे का मजाक नहीं उड़ाना चाहिए | कल तक कांग्रेसी मोदी का चाय वाला कहकर मजाक उड़ाते थे आज हालत ऐसी हो गई एक कांग्रेसी मुख्यमंत्री को खुद अपने हाथों से विधायकों को चाय पिलानी पड़ रही है )
অনেক ফেসবুক পেজ-এও ছবিটা ভাইরাল হয়েছে:

টুইটারেও একই ভুয়ো দাবি সহ ছবিটা ভাইরাল হয়েছে। তার হিন্দি ক্যাপশনের বঙ্গানুবাদ: "একদিন যারা চা-ওয়ালাকে ব্যঙ্গ করেছিল, আজ তাদেরই নিজের এমএলএ-দের চা ঢেলে খাওয়াতে হচ্ছে !"
(হিন্দি: चायवाले का मजाक उड़ाने वाले आज खुद अपने ही लोगों को मनाने घूम घूम कर चाय पिला रहे हैं..। )
টুইটটি দেখা যাবে এখানে এবং আর্কাইভ করা আছে এখানে

ছবির ক্যাপশনটা সেখানে এ রকম: "২০১৮-র বিধানসভা নির্বাচনের ফলাফলঃ প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গেহলত বিধানসভা ভোটের ফল প্রকাশের পর ১১ ডিসেম্বর, মঙ্গলবার কংগ্রেস দলের কর্মী ও আগত অতিথিদের তাঁর নিজের বাড়িতে চা ঢেলে খাওয়াচ্ছেন l" (ছবিঃ বিশাল ভাটনগর/ নুর ফোটো ভায়া গেট্টি ইমেজেস)
[ইংরেজি: Rajasthan Election 2018 রেজাল্ট, Former Rajasthan chief minister Ashok Gehlot serves tea to the Congress party workers and guests while celebrating Rajasthan Assembly election results, at his residence in Jaipur,Rajasthan,India ,Tuesday, Dec 11, 2018.(Photo By Vishal Bhatnagar/NurPhoto via Getty Images) (Photo by Vishal Bhatnagar/NurPhoto via Getty Images)]
গেহলতের চা ঢালার এ ধরনের ছবি অনেক সংবাদ-মাধ্যমেও সে সময় প্রকাশিত হয়:

বিভিন্ন সংবাদ-প্রতিবেদনে প্রকাশিত একই ছবি দেখতে পারেন এখানে, এখানে এবং এখানেl

Claim Review :   ছবিতে রাজস্থানের মুখ্যমন্ত্রীকে রাজ্যের রাজনৈতিক অচলাবস্থার মধ্যে বিধায়কদের চা ঢেলে দিতে দেখা যাচ্ছে
Claimed By :  Facebook Pages
Fact Check :  False
Show Full Article
Next Story