করোনা আবহে ২০১৮ সালে হাসপাতালে শয্যাশায়ী দিলীপ ঘোষের ছবি জিইয়ে উঠল

বুম দেখে ভাইরাল হওয়া ছবিটি ২০১৮ সালের, যখন দিলীপ ঘোষ শিরদাঁড়ার আস্ত্রপোচারের জন্য সল্টলেকের আমরি হাসপাতালে ভর্তি ছিলেন।

পশ্চিমবঙ্গ বিজেপির রাজ্য সভাপতি ও মেদিনীপুরের সাংসদ দিলীপ ঘোষ ২০১৮ সালে হাসপাতালে ভর্তি থাকাকালীন ছবি মিথ্যে দাবি সহ শেয়ার করা হচ্ছে সোশাল মিডিয়ায়। ওই পোস্টগুলিতে দাবি করা হয়ছে করোনা আক্রান্ত হওয়া সত্ত্বেও মাস্ক ছাড়া হাসপাতালে তাঁর সঙ্গে দেখা করতে যান বিজেপির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কৈলাশ বিজয়বর্গীয়।

বুম দেখে ভাইরাল হওয়া ছবিটি ২০১৮ সালের যখন দিলীপ ঘোষ শিরদাঁড়ার আস্ত্রপোচারের কারণে সল্টলেকের আমরি হাসপাতালে ভর্তি ছিলেন।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যায়, দিলীপ ঘোষ হাসপাতালের বেডে শুয়ে রয়েছেন আর তাঁকে দেখতে গেছেন কৈলাশ বিজয়বর্গীয় ও আরেক ব্যক্তি যাঁকে ছবিতে পিছন থেকে দেখা যায়।

ফেসবুকে ছবিটি পোস্ট করে ক্যাপশন লেখা হয়েছে, ''সত্যি কি করোনায় আক্রান্ত দিলুদা, করোনা হলে এভাবে দেখতে যাওয়া যায় বুঝি।''

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


আরেকটি ফেসবুক পোস্টে ওই ছবি পোস্ট করে লেখা হয়েছে, ''সত্যি কত নাটক দেখুন বঙ্গবাসী? পিপিই না পরে পৌঁছে গেছে কি করে?'' পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরেকটি গ্রাফিক পোস্টে লেখা হয়েছে, ''বন্ধুত্বের টান একেই বলে। করোনা আক্রান্ত দিলীপ ঘোষের সঙ্গে মাস্কের বেড়াজাল ছাড়াই দেখা করলেন কৈলাশ বিজয়বর্গী।''

পোস্টটি দেখা যাবে এখানে। আর্কাইভ করা আছে এখানে

টুইটারে ছবিটটি পোস্ট করে ইংরেজিতে ক্যাপশন লেখা হয়েছে, ''কোভিড পজিটিভ দিলীপ ঘোষের সঙ্গে মাস্ক ছাড়া দেখা করার এরকম সাহস শুধুমাত্র দেখাতে পারে বিজেপি নেতারা।'' ওই টুইটে ট্যাগ করা হয়েছে মুকুল রায় ও কৈলাশ বিজয়বর্গীয়কে।

(মূল ইংরেজিতে টুইট: Meeting COVID Positive Dilip Ghosh without wearing any Mask. Only BJP Leaders can Show Such Courage.)

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

কদিন ধরেই জরে ভুগছিলেন দিলীপ ঘোষ। আইসোলেশনে ছিলেন তিনি। করোনা রিপোর্ট পজিটিভ এলে, শুক্রবার ১৬ অক্টোবর সন্ধ্যায় তাঁকে সল্টলেকের আমরি হাসপাতালে ভর্তি করা হয়। ফুসফুসে সামান্য সংক্রমণ হলেও তাঁর অবস্থা স্থিতিশীল এখন।

আরও পড়ুন: ভারতে ধর্ষণ সংক্রান্ত আইন: যা জানা প্রয়োজন

তথ্য যাচাই

বিজেপির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কৈলাশ বিজয়বর্গীয়ের রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে হাসপাতালে দেখা করতে যাওয়ার ছবিটি ২০১৮ সালের জানুয়ারি মাসের। শিড়দাঁড়ার অস্ত্রপোচারের কারণে সে সময় আমরি হাসপাতালে ভর্তি হন তিনি। ভাইরাল হওয়া ছবিটিতে চিকিৎসা করার একটি যন্ত্রে "আমরি হাসপাতাল" লেখা থাকায় অনকেই বিভ্রান্তির শিকার হন ও ছবিটিকে সত্যি বলে ভুল করেন।


কলকাতা ২৪x৭ এর ২৮ জানুয়ারি, ২০১৮ প্রকাশিত প্রতিবেদনে ছবিটি দেখা যাবে। একই ছবি ব্যবহার করা হয়েছে বাংলদেশে একাত্তর এর প্রতিবেদনেও। সরস্বতী পুজোর দিন আসানসোল থেকে ফেরার সময় কোমরে যন্ত্রণা নিয়ে অসুস্থ্য হয়ে পরলে আমরি হাসপাতালে সে সময় ভর্তি করা হয় তাঁকে।


ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ডঃ জি আর বিজয়কুমারে নেতৃত্বে অস্ত্রপোচার করা হয়েছিল তাঁকে।

এবিপি আনন্দের প্রতিবেদনে বলা হয়, তৃণমূল কংগ্রেসের পার্থ চট্টোপাধ্যায়, বিজেপি নেত্রী সাংসদ লকেট চট্টোপাধ্যায় সহ একাধিক বিজেপি নেতা দিলীপ ঘোষের সঙ্গে সেসময় দেখা করতে যান।

Updated On: 2020-10-19T12:49:25+05:30
Claim Review :   ছবির দাবি মাস্কছাড়া বিজেপি নেতারা করোনা আক্রান্ত দিলীপ ঘোষকে হাসপাতালে দেখতে যান
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story