না, ভীম সেনা প্রধানের সঙ্গে 'নকশাল ভাবি' কে দেখা যাচ্ছে না এই ছবিতে

চন্দ্র শেখর আজাদ বুমকে জানান যে, ছবিতে বিহারের জনপ্রিয় সোশাল মিডিয়া ব্যবহারকারী কিরণ যাদবকে দেখা যাচ্ছে।

বিহারের জনপ্রিয় সোশাল মিডিয়া ব্যবহারকারী কিরণ যাদবের সঙ্গে ভীম সেনা প্রধান চন্দ্র শেখর আজাদের একটি ছবি আবার ভেসে উঠেছে। কিন্তু তাতে মহিলার ভুল পরিচয় দিয়ে বলা হয়েছে তিনি হলেন হাথরসের 'নকশাল ভাবি'। চন্দ্র শেখর আজাদের সঙ্গে বুম যোগাযোগ করলে উনি বলেন, ছবিটি ২০১৯ সালে আম্বালায় তোলা হয়, যখন উনি যাদবের বাড়িতে গিয়েছিলেন।

বিজেপি ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সমালোচনা করে যাদবের রাজনৈতিক উক্তিগুলি হিন্দি বলয়ে তাঁর অনেক অনুগামী তৈরি করেছে।
হাথরসের নির্যাতিতার বাড়িতে জবলপুরের ডাক্তার রাজকুমারী বনসলের উপস্থিতি বেশ বিতর্ক সৃষ্টি করে। কারণ, খবরের চ্যানেলগুলি প্রথম দিকে নির্যাতিতার বৌদি হিসেবে তাঁর পরিচয় দেয়। সেপ্টেম্বর মাসে হাথরসে ১৯ বছরের এক দলিত মেয়েকে চারজন লোক গণধর্ষণ করে বলে অভিযোগ। ঘটনার কিছুদিনের মধ্যেই, ক্ষতবিক্ষত ওই মেয়েটি হাসপাতালে মারা যায়। পরে জানা যায় যে, বনসলের সঙ্গে নির্যাতিতার পরিবারের কোনও আত্মীয়তা নেই্। সেই থেকে, বেশ কিছু দক্ষিণপন্থী সোশাল মিডিয়া ব্যবহারকারী তাঁকে 'নকশাল ভবি' আখ্যা দেয়।
আগেও দু'টি ভাইরাল ছবিতে, গোয়ার কংগ্রেস নেত্রী প্রতিভা বোরকার ও কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গাঁধী ভদ্রকে জড়িয়ে-ধরা নির্যাতিতার মাকে বনসল বলে চিহ্নিত করা হয়েছিল। বুমের তথ্য যাচাই করা লেখাগুলি এখানেএখানে পড়ুন।
টুইটারে কিরণ যাদবের সঙ্গে চন্দ্র শেখর আজাদের ছবির ক্যাপশনে বলা হয়েছে, "বুঝতে পারছেন তো হাথরসের বৌদির সঙ্গে কে আছে? কংগ্রেস কানেকশনটা স্পষ্ট হল।"
(হিন্দিতে লেখা আসল ক্যাপশন: ये हाथरस वाली भौजी के साथ कौन है कुछ समझे; कांग्रेस कनेक्शन समझ में आया)
আর্কাইভ করা আছে এখানে

একই বক্তব্য সমেত ছবিটি টুইটার
ও ফেসবুকে ভাইরাল হয়েছে। আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।

তথ্য যাচাই

ভীম সেনার সর্বভারতীয় প্রেসিডেন্ট আজাদের সঙ্গে বুম যোগাযোগ করে। ছবিতে তাঁর সঙ্গে যে মহিলাকে দেখা যাচ্ছে, কিরণ যাদব বলে তাঁর পরিচয় দেন আজাদ। যাদব হলেন একজন জনপ্রিয় ফেসবুক ব্যবহারকারী। থাকেন বিহারের হাজিপুরে। আজাদ বুমকে বলেন, "ছবিটি ২০১৯-এ তোলা হয়। কিরণের পরিবারের সঙ্গে দেখা করতে আমি আম্বালায় গিয়েছিলাম। আম্বালায় তাঁর বাড়িতে ছবিটি তোলা হয়। কিরণ আমার বোনের মত। আমরা খুবই ঘনিষ্ঠ। কিরণের ছেলেদের সঙ্গে অন্য ছবিও আছে।"

উল্লেখ করা যেতে পারে যে, ১৪ অক্টোবর বিহারে একটি সাংবাদিক সম্মেলনে আজাদ ও কিরণ দু'জনেই উপস্থিত ছিলেন। সেই ছবি বুমের সঙ্গে শেয়ারও করা হয়। আজাদ সাংবাদিক সম্মেলন করার সময়, কিরণ পেছনের দিকে বসে ছিলেন।

বুম অবশ্য ভাইরাল ছবিটি যাদবের কোনও সোশাল মিডিয়া অ্যাকাউন্টে দেখতে পায়নি। আজাদ বলেন, "ছবিটি কিরণ যাদবের পুরনো সোশাল মিডিয়া প্রোফাইলে ছিল। সেগুলি বন্ধ করে দেওয়া হয়।" ১০ লাখেরও বেশি ফেসবুক অনুগামী নিয়ে, যাদব ২০১৭ সালে খবরের শিরোনামে উঠে আসেন। খবরে প্রকাশ, যাদবের আগের ফেসবুক প্রোফাইলগুলি অচল করে দেওয়া হয়।
রাজকুমারী বনসলের সঙ্গে যোগাযোগ করলে উনি বলেন যে, হাথরসেই তাঁর সঙ্গে আজাদের প্রথম দেখা হয়। বুমকে বনসল বলেন, "হাথরসে দেখা হওয়ার আগে, চন্দ্র শেখর আজাদের সঙ্গে আমার ব্যক্তিগত পরিচয় ছিল না। উনি যখন হাথরসে ছিলেন, আমি তখন নিজের পরিচয় দিয়ে আলাপ করি।" আরও পড়তে এখানে ক্লিক করুন।
Updated On: 2020-10-17T18:39:15+05:30
Claim Review :   ছবিতে ভীম সেনার চন্দ্রশেখর রাবনের সাথে হাথরসের নকশাল ভাবীকে দেখা যাচ্ছে
Claimed By :  Unknown
Fact Check :  False
Show Full Article
Next Story