২০১৮ তে নেপালে নাবালিকা ধর্ষণ ও খুনে প্রতিবাদের ছবি ছড়াল ভারতের বলে

বুম দেখে ভাইরাল হওয়া ছবিটি ২০১৮ সালের জুলাই মাসে নেপালে ধর্ষণ- খুন হওয়া এক নাবালিকার বিচার চেয়ে প্রতিবাদ-বিক্ষোভের ছবি।

ফেসবুকে নেপালের কাঞ্চনপুরে ধর্ষিত ও খুন হওয়া নাবালিকা নির্মলা পান্তার ন্যায় বিচার চেয়ে বাবা-মায়ের এক প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখার ছবিকে ভুয়ো দাবিসহ ভারতের ঘটনা বলে শেয়ার করা হচ্ছে। ভাইরাল হওয়া ফেসবুক পোস্টে ওই প্রতিবাদ সমাবেশের ছবি শেয়ার করে দাবি করা হয়েছে বিচার পেতে অভিভাবকদের রাস্তায় নেমে প্রশাসনকে অনুরোধ করতে হয়। নেপালের এই ঘটনার ছবি সম্প্রতি ভারতের ফেসবুক পেজে শেয়ার হওয়ায় নেটিজেনরা ভারতের ঘটনা বলে ভুল করছেন।

বুম দেখে ভাইরাল হওয়া ছবিটি ভারতের ঘটনা নয়। ২০১৮ সালে নেপালে এক নাবালিকার ধর্ষণ ও খুনের ঘটনায় অভিভাবকের ন্যায় বিচার চেয়ে কাকুতির ছবি।

ভাইরাল হওয়া গ্রাফিক ছবিটিতে দেখা যায় জনতার ঢলের মাঝে এক মহিলা হাত-জোড় করে আছেন। আর হাত মাইকে এক ব্যক্তি কিছু বলছেন। ইনসেটে চশমা পরা এক কিশোরীর ছবি দেওয়া রয়েছে। গ্রফিক ছবিটিতে লেখা হয়েছে, "যে দেশের নিজের মেয়ের ধর্ষণের প্রতিবাদে বাবা মাকে রাস্তায় নেমে হাত জোর করে ন্যায় বিচারের জন্য অনুরোধ করতে হয়, সেই দেশের প্রশাসন তুলে নেয়া উচিত।"

পোস্টটি শেয়ার করে ফেসবুকে ক্যাপশন লেখা হয়েছে,''সুশান্ত সিং এর জন্য কত কত তদন্ত আর ভারত মায়ের সন্তানেরা নির্মম ধর্ষণ ও খুন হয় তখন আবেগে ভেসে চলা জনগণদের প্রতিবাদ নিস্তব্ধ হয় কেনো?''

পোস্টটি দেখা যাবে এখানে এবং আর্কাইভ করা আছে এখানে

ভাইরাল পোস্টে দেখানো হচ্ছে নির্মলা পান্তার মা বাবা হাত জোর করে মেয়ের ধর্ষণ এবং মৃত্যুর বিচারের অনুরোধ করছে

এই ছবিটি আরও একটি ক্যাপশন সহ ভাইরাল হয়েছে,''আমরা বিচার চাই আওয়াজ তুলুন, নির্মল পান্তার বিচার'' (মূল ক্যাপশন: ''We Want Justice আওয়াজ তুলুন #JusticeForNirmalaPanta'')

পোস্টটি দেখা যাবে এখানে এবং আর্কাইভ করা আছে এখানে


নির্মলা পান্তা ধর্ষণ ও হত্যা কাণ্ড

কাঠমান্ডু পোস্ট জানায়, ২০১৮ সালের ২৭ জুলাই নেপালের কাঞ্চনপুর জেলার ভীমদত্তা পৌরসভা এলাকায় নবম শ্রেণীর ছাত্রী ১৩ বছরের কিশোরী নির্মলা পান্তাকে ধর্ষণের পরে খুন করা হয়। নির্মলা পান্তা ওই দিন তার বন্ধুর বাড়িতে সাইকেল চালিয়ে হোমটাস্ক করতে গিয়েছিল। পরের দিন বাড়ি থেকে ১ কিমি দূরে আখ ক্ষেতে তার দেহ উদ্ধার হয়। এই ঘটনার তদন্তে পুলিশের ভূমিকা নিয়ে নানান প্রশ্ন ওঠে ও অসন্তোষের সৃষ্টি হয়। পুলিশ তড়িঘড়ি দিলীপ সিংহ বিস্তা নামে এক ব্যক্তিকে অভিযুক্ত হিসেবে গ্রেফতার করে। স্থানীয়রা এটিকে পুলিশের সাজানো ঘটনা বলে অভিযোগ তোলে। পুলিশ আধিকারিকরা দাবি করেন, জেরায় বিস্ত ধর্ষণ ও খুনের কথা স্বীকার করেছে। পরে দিলীপ সিংহ বিস্তারের ডিএনএ মৃত কিশোরীর সঙ্গে না মেলায় তাকে ছেড়ে দেওয়া হয়।

২০১৮ সালের ডিসেম্বর মাসে নেপালের সিবিআই পান্তার এক প্রতিবেশী প্রদীপ রাওয়ালকে গ্রেফতার করে। রাওয়ালের এক বন্ধু বিশাল চৌধুরিকেও গ্রেফতার করা হয় ওই ঘটনার অভিযুক্ত হিসেবে। পুলিশ জানায়, প্রদীপ ও বিশাল অপরাধের কথা স্বীকার করেছে। রাওয়াল ও বিশালের ডিএনএ পরে পান্তের সঙ্গে না মেলায় তাদেরও পুলিশ বেকসুর খালাস করে।

জাতীয় মানবাধিকার কমিশনের এক রিপর্টে বলা হয় ধর্ষিত তরুনীর দেহ থেকে ডিএনএ সংগ্রহ ও সংরক্ষণের সময় ত্রুটি ঘটে। পুলিশের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলে ন্যায় বিচার ও সঠিক তদন্তের দাবিতে 'জাস্টিসফরনির্মলা' নামে দেশ জুড়ে প্রতিবাদ বিক্ষোভ শুরু হয়। বিস্তারিত পড়ুন দ্য হিমালয়ান-এর প্রতিবেদনে

আরও পড়ুন: ২০১৪ সালে রাজদীপ সরদেশাইকে হেনস্থা করার ভিডিও মিথ্যে দাবি ছড়াল

তথ্য যাচাই

বুম গুগলে "জাস্টিস ফর নির্মলা পান্তা" লিখে সার্চ করলে নেপালের ইংরেজি সংবাদের ওয়েবসাইট মাইরেপাব্লিকিয়া.নগরিক নেটওয়ার্ক-তে ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর প্রকাশিত এক প্রতিবেদনে ভাইরাল হওয়া ছবিটি দেখতে পায়। ওই প্রতিবেদনটির শিরোনাম লেখা হয়, "সারা দেশ জুড়ে জাস্টিস ফর নির্মলা মিছিল।"

আন্তর্জাতিক ছবি সংরক্ষণাগার গেট্টি ইমাজেস-এর ওয়েবসাইটে নির্মলা পান্তার ন্যায় বিচারের দাবিতে হওয়া বিক্ষোভ সমাবেশের বেশ কয়েকটি ছবি দেখতে পাওয়া যায়।

ভাইরাল হওয়া ছবিটি তোলা হয়েছিল ১৫ সেপ্টেম্বর, ২০১৮। নারায়না মহরজান ছবিটি তোলেন। ছবিটির শিরোনাম লেখা হয়েছে "নির্মলা পান্তার বিচার চেয়ে মিছিল"

ছবিটির ক্যাপশনে লেখা হয়েছে,''শনিবার ১৫ সেপ্টেম্বর ২০১৮ নেপালের কাঠমান্ডুতে, কাঞ্চনপুর জেলায় ৫০ দিন আগে ধর্ষিত ও খুন হওয়া ১৩ বছর বয়সী নির্মলা পান্তার ন্যায় বিচারের দাবিতে গণ র‍্যালি, তার বাবা-মা যজ্ঞ রাজ পান্তা এবং দুর্গা দেবী পান্তা।

(ইংরেজিতে মূল ক্যাপশন: ''Mass Rally Justice For Nirmala Panta Yagya Raj Panta and Durga Devi Panta parents of 13yrs old Nirmala Panta, who was raped and murdered 50 days ago in Kanchanpur district demanding for the justice in the mass rally held in Kathmandu, Nepal on Saturday, September 15, 2018. (Photo by Narayan Maharjan/NurPhoto via Getty Images)''

গেট্টি ইমাজেস-এ থাকা নির্মলা পান্তার ধর্ষণ ও হত্যার প্রতিবাদ সভায় তার মা-বাবার ছবি

গেট্টি ইমেজেস-এর আরেকটি ছবিতে নির্মলা পান্তার মা দুর্গা দেবী পান্তাকে মাইক হাতে সমাবেশে বক্তব্য রাখতে দেখা যায়।

আরও পড়ুন: ভিন্ন ধর্মে বিবাহিত দস্পতির ছবিকে মিথ্যে করে কপিল মিশ্রর বোন বলা হল

Updated On: 2020-09-01T19:19:01+05:30
Claim Review :   ছবির দাবি ভারতে ধর্ষিত মেয়ের ন্যায় বিচারের দাবিতে রস্তায় সরব বাবা-মা
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story