মহারাষ্ট্রে ২০১৮ সালে 'কৃষক মার্চ' সাম্প্রতিক কৃষক বিক্ষোভ বলে ভাইরাল

বুম দেখে ছবিটি ২০১৮ সালের মার্চ মাসে তোলা হয়েছিল যখন মহারাষ্ট্রের কৃষকরা মুম্বই অভিমুখে 'কিষান লং মার্চ' করেছিলেন।

দু'বছর আগে, মহারাষ্ট্রের থানেতে কৃষকদের এক বিশাল সমাবেশের পুরনো ছবি এখনকার 'দিল্লি চলো' অভিযানের বলে চালানো হচ্ছে। পঞ্জাব ও হরিয়ানার কৃষকরা বর্তমান পদযাত্রা সংগঠিত করেছেন।

বুম দেখে, এখন যে ছবিটি ভাইরাল হয়েছে, সেটি মার্চ ২০১৮-য় তোলা। সেই সময়, কৃষক-বিরোধী নীতির প্রতিবাদে প্রায় ২৫,০০০ কৃষক মুম্বই অভিমুখে পদযাত্রা করেছিলেন।

বর্তমানে দিল্লির সীমান্তে যে কৃষক বিক্ষোভ চলছে, সে সম্পর্কে সোশাল মিডিয়ায় নানান ভুয়ো তথ্য ছড়ানো হচ্ছে। কেন্দ্রীয় সরকারের কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে প্রধানত দিল্লি ও হরিয়ানার কৃষকরা দিল্লির সীমান্তে অবস্থান করছেন। এই ঘটনার পরিপ্রেক্ষিতে কৃষক বিক্ষোভের পুরনো ছবিকে এখনকার আন্দোলনের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে।

ভাইরাল ছবিটিতে একটি প্রধান সড়কের ওপর এক জনসমুদ্র দেখা যাচ্ছে।

ছবিটির সঙ্গে একটি লম্বা ক্যাপশনে বলা হয়েছে, "হ্যালো! ৯৬ হাজার ট্র্যাক্টার ও ১২ মিলিয়ন (১.২ কোটি) কৃষক ভারতের রাজধানীর সীমান্তে বিক্ষোভ দেখাচ্ছেন। প্রিয় বিশ্ববাসী, আমাদের এই পৃথিবী নামক গ্রহের ইতিহাসে্ এটাই হল সবচেয়ে লম্বা মিছিল। দয়া করে আমাদের সমর্থন করুন। চাষের জমিতে যে ফসল উৎপন্ন হয়, তাইই প্রতিদিন আপনাদের টেবিলে পৌঁছে যায়। ভারতের মিডিয়া এজেন্সিরা টাকা পায়। তাই এই প্রতিবাদ সম্পর্কে তারা গল্প বানাচ্ছে। এই গ্রহের ইতিহাসে একটা নতুন অধ্যায় রচনা করতে আমাদের সাহায্য করুন। এই লেখাটি আপনি আপনার যে কোনও বন্ধুর কাছে ফরওয়ার্ড করুন। আপনার কাছ থেকে আমরা এইটুকু সাহায্যই আশা করি। আপনাকে ও আপনার পরিবারকে যে সুস্বাস্থ্য চাষিরা দিয়েছে, সেটা হবে তাদের প্রতি আপনার ঋণ মেটানর মতো একটি পদক্ষেপ।"

পোস্টটি নীচে দেখুন। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


একই ছবি টুইটারেও ভাইরাল হয়েছে। এরকম দু'টি টুইট আর্কাইভ করা আছে এখানেএখানে


তথ্য যাচাই

বুম ছবিটির রিভার্স ইমেজ সার্চ করে। তার ফলে, সিপিআই(এম)-এর যাচাই-করা টুইটার হ্যান্ডেল থেকে করা একটি টুইট দেখতে পাই আমরা। সেটিতেও ওই একই ছবি লাগানো ছিল।

১১ মার্চ, ২০১৮ এর টুইটটি নীচে দেখুন।

ছবিটিতে 'মুম্বইলাইভ.কম' লেখা একটি জলছাপ দেখতে পাই। সেটিকে সূত্র ধরে ও প্রাসঙ্গিক কি-ওয়ার্ড ব্যবহার করে গুগুলে সার্চ করি আমরা। দেখা যায়, ওই একই ছবি 'মুম্বাই লাইভ'-এর টুইটার হ্যান্ডেল থেকে ১০ মার্চ ২০১৮ টুইট করা হয়েছিল।

টুইটটিতে বলা হয় যে, ২৫,০০০ কৃষক, সরকারের কৃষক-বিরোধী নীতির বিরুদ্ধে প্রতিবাদ করতে মুম্বাইয়ের দিকে পদযাত্রা করার সময়, ১০ মার্চ ২০১৮-য় থানের ভিভিনিয়া মলের সামনে ইস্টার্ন এক্সপ্রেস হাইওয়েতে সমবেত হন।

বুম দেখে ১১ মার্চ, ২০১৮ প্রকাশিত ইন্ডিয়ান এক্সপ্রেস-এর রিপোর্টেও একই ছবি ব্যবহার করা হয়েছিল।

আরও পড়ুন: হরিয়ানার জাঠ আন্দোলনের পুরনো ছবি দিল্লিতে কৃষক বিক্ষোভ বলে ভাইরাল

Updated On: 2020-12-03T15:52:13+05:30
Claim Review :   ছবির দাবি দিল্লি সীমান্তে বসে আছে কৃষকরা
Claimed By :  Facebook Posts & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story