২০১৮ তে কানাডায় গাছের "শ্বাস" নেওয়ার ঘটনাকে মেঘালয়ের ভিডিও বলা হল

বুম দেখে ভিডিওটি ২০১৮ সালের। কানাডার কিউবেকের স্যাক্রে-সিউরের জঙ্গলে ভিডিওটি তোলা হয়েছিল।

সোশাল মিডিয়ায় কানাডার কিউবেকের অরণ্যে ঝড়ের দাপটে গাছ আন্দোলিত হওয়ার ফলে ভূপৃষ্ঠের মাটি নড়া চড়ার ভিডিও বিভ্রান্তিকর ভাবে ছড়ানো হচ্ছে। ফেসবুকে দাবি করা হয়েছে ভিডিওটি মেঘালয়ের ল্যড রিম্বাইয়ের। পূর্ব জয়ন্তিয়া পাহাড়ের ল্যড রিম্বাই শহর অনিয়ন্ত্রিত কয়লা খাদান ও চুনাপাথরের জন্য বিখ্যাত।

ফেসবুকে শেয়ার করা ২১ সেকেন্ডের ভিডিওটিতে দেখা যায় জঙ্গলের ভেতরে ঝোড়ো হাওয়ার দাপটে গাছের তলার মাটি কিছুক্ষণ পরপর আন্দোলিত হচ্ছে। দেখলে যেন মনে হয় মাটি শ্বাস নিচ্ছে।

ফেসবুকে ভিডিওটি শেয়ার করা ক্যাপশন লেখা হয়েছে,''দেখে মনে হবে পৃথিবী শ্বাস নিচ্ছে.... লেড্রিম্বি মেঘালয়, ভারত,,,,,, কেউ মনে করতে পারে এটা এডিট করা, তারা সেখানে গিয়ে দেখে আসতে পারে।''

ফেইসবুক পোস্টটা এখানে দেখতে পাবেন আর আর্কাইভ করা আছে এখানে

একই ভিডিও ফেসবুকে এইই বয়ানে ইংরেজি ক্যাপশন সহ শেয়ার করা হচ্ছে। ক্যাপশন লেখা হয়েছে, ''পৃথিবী শ্বাস নিচ্ছে ল্যাড রিম্বাই মেঘালয়ে।" (ইংরেজিতে মূল পোস্ট: ''Earth is breathing ladrymby meghalaya'')

ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: দুর্গম সংকীর্ণ রাস্তায় বাসের 'ইউ'-টার্নের ভিডিওটি কম্পিউটারে সম্পাদিত

তথ্য যাচাই

বুম "ব্রিদিং ট্রি" লিখে কিওয়ার্ড সার্চ করে ২০১৯ সালের ১৯ অক্টোবর মাসে ইউটিউবে আপলোড করা একটি ভিডিওর সন্ধান পায়। দ্য ওয়েদার নেটওয়ার্কের আপলোড করা ওই ভিডিওর শিরোনামে লেখা হয়েছিল, "রহস্যময় এবং ভাইরাল শ্বাস নেওয়া গাছের ভিডিও প্রশ্ন তোলে, কিন্তু আমাদের কাছে উত্তর আছে। (মূল ইংরেজিতে ক্যাপশন: "Mysterious and viral 'Breathing Tree' video raises questions, we have answers")

ইউটিউবে ভিডিওটির বর্ণনায় বলা হয়েছে কিউবেকের স্যাক্রে-সিউরের ঘটনা এটি।

'দ্য ওয়েদার নেটওয়ার্কে'-কে কানাডার ওন্টারিওর উদ্ভিদ বিশেষজ্ঞ মার্ক ভান্ডেরওয়াও বলেন, "বৃষ্টি ও ঝঞ্ঝাতে জোরে হাওয়া দিলে এরকম ঘটনা ঘটতে পারে।" তিনি আরও বলেন, "তবে শ্বাস নেওয়ার ব্যাপারটা দৃষ্টিভ্রম।"

ওয়েদার নেটওয়ার্কের ওই ভিডিওকে কেন্দ্র করে ডেইলি মেল, টাইম ও লাইভ সায়েন্সের প্রতিবেদন পড়া যাবে এখানে, এখানেএখানে

আরও পড়ুন: না, রাহুল গাঁধী সুশান্ত সিংহ রাজপুতকে ক্রিকেট খেলোয়াড় বলেননি

Updated On: 2020-06-17T18:09:47+05:30
Claim Review :   ভাইরাল ভিডিও দেখায় পৃথিবী শ্বাস নিচ্ছে মেঘালয়ের ল্যাড রিম্বাইতে
Claimed By :  Facebook users
Fact Check :  False
Show Full Article
Next Story