না, রাহুল গাঁধী সুশান্ত সিংহ রাজপুতকে ক্রিকেট খেলোয়াড় বলেননি

বুম দেখে ভাইরাল স্ক্রিনশটটি ভুয়ো। রাহুল গাঁধী তাঁর শোকবার্তার টুইটে সুশান্ত সিংহ রাজপুতকে অভিনেতাই বলেছেন।

একটি টুইটের স্ক্রিনশটের দাবি রাহুল গাঁধী হাস্যকর ভাবে অভিনেতা সুশান্ত সিংহ রাজপুতকে ক্রিকেট খেলোয়াড় বলে বর্ণনা করেছেন। কিন্তু টুইটটি ভুয়ো এবং সম্পাদনা করে তৈরি।

১৪ জুন ২০২০ তে ৩৪ বছরের সুশান্ত সিংহ রাজপুতকে তাঁর মুম্বাইয়ের ফ্ল্যাটে মৃত অবস্থায় পাওয়া যায়। তাঁর মৃত্যুকে একটি আত্মহত্যার ঘটনা বলে মনে করে পুলিশ। তাঁর মৃত্যু সকলকে স্তম্ভিত করে এবং সমাজের বিভিন্ন স্তর থেকে শোকবার্তা আসতে থাকে। প্রাক্তন ভারতীয় ক্রিকেট অধিনায়ক মহিন্দর সিংহ ধোনির জীবনের ওপর তোলা ফিল্ম 'এমএস ধোনি—দ্য আনটোল্ড স্টোরি' তে ধোনির ভূমিকায় অভিনয় করার জন্য রাজপুতকে সকলে মনে রাখবে।

ভুয়ো ভাইরাল স্ক্রিনশটে বলা হয়েছে, "#সুশান্তসিংরাজপুত-এর মৃত্যুর খবর শুনে আমি শোকাহত। একজন অল্পবয়সী এবং কৃতি ক্রিকেটার খুব তাড়াতাড়ি চলে গেলেন। আমি তাঁর পরিবার, বন্ধুবান্ধব ও সারা বিশ্বে তাঁর ছড়িয়ে থাকা অনুরাগীদের আমার সমবেদনা জানাচ্ছি।" টুইটটির টাইমস্ট্যাম্পে দেখা যাচ্ছে সেটি ১৪ জুন ২০২০-র বিকেল ৭.৩১-এ করা হয়। সেটি ৬,৬৭৬ বার রিটুইট করা হয়, এবং ৪৯,৭০০০ লাইক পায়।


ভাইরাল স্ক্রিনশটটি সম্পর্কে জানতে চেয়ে বুমের হোয়াটসঅ্যাপ হেল্পলাইনে (৭৭০০৯০৬১১১) পাঠানো হয় সেটি।

টুইটার

আমরা দেখি ভাইরাল স্ক্রিনশটটি টুইটারে ব্যাপক হারে ছড়াচ্ছে এবং বেশ কিছু টুইটার ব্যবহারকারী রাজপুতকে ক্রিকেট খেলোয়াড় বলার জন্য রাহুল গাঁধীর সমালোচনা করেন।

ভাইরাল হওয়া টুইটগুলি আর্কাইভ করা আছে এখানে, এখানেএখানে

আরও পড়ুন: দুর্গম সংকীর্ণ রাস্তায় বাসের 'ইউ'-টার্নের ভিডিওটি কম্পিউটারে সম্পাদিত

তথ্য যাচাই

বুম দেখে রাহুল গাঁধীর টুইট বলে যে স্ক্রিনশটটি ভাইরাল হয়েছে, সেটি ভুয়ো। এবং সুশান্ত সিং রাজপুতকে উনি মোটেই ক্রিকেটার বলেন নি, অভিনেতাই বলেছেন।

আমরা রাহুল গাঁধীর টুইটার টাইমলাইন খুঁটিয়ে দেখি। তাঁর শোক বার্তায় তিনি রাজপুতকে 'অভিনেতা'ই বলেন, 'ক্রিকেটার' বলেন নি। আসল টুইটের সময় (বিকেল ৭.৩১) এবং তারিখ (১৪ জুন ২০২০) ভাইরাল স্ক্রিনশটের সঙ্গে মিলে যায়। টুইটের বয়ানটিও এক, কিন্তু 'ক্রিকেটার' শব্দটাই মেলে না।

রাহুল গাঁধী ভাইরাল স্ক্রিনশটটি সত্যিই টুইট করেছিলেন কিনা সে ব্যাপারে নিশ্চিত হতে আমরা @রাহুলগাঁধী ব্যবহার করে উন্নত টুইটার সার্চ করি। স্ক্রিনশটে যে তারিখ দেওয়া আছে সেই তারিখে রাহুল গাঁধী কোনও ডিলিট-করা টুইটের ওপর আমরা কোনও মন্তব্য দেখতে পাইনি। আমরা ভাইরাল স্ক্রিনশটটির আর্কাইভ সংস্করণের খোঁজ করি, কিন্তু কিছু পাওয়া যায় না।

১৪ থেকে ১৫ জুন ২০২০-এর মধ্যে আমাদের উন্নত সার্চের ফলাফলে, ১৪ জুন ২০২০-র বিকেল ৭.৩১-এর পর রাহুল গাঁধীর ভুল ধরিয়ে দিয়ে কোনও উত্তরও দেখতে পাওয়া যায় না।

একটি টুইট, যেটি ৪৭,০০০ বার রিটুইট করা হয়, তাতে যদি ভুল থাকত, তাহলে আরও অনেক টুইটার ব্যবহারকারী সেই ভুল টুইটের স্ক্রিনশট তুলে রাখতেন এবং বিভিন্ন সংখ্যার লাইক এবং রিটুইট দেখা যেত।

তাছাড়া আমরা লক্ষ করি যে, ভুলটি দেখিয়ে সব ব্যবহারকারীরা একই স্ক্রিনশট টুইট করেছেন। এমনকি তাতে রিটুইট আর লাইকের সংখ্যাটাও একই থেকেছে।


বুম আগেও ভুয়ো টুইটের স্ক্রিনশট খণ্ডন করেছে। সেখানে রাজনৈতিক নেতাদের ভুল দেখিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছিল। তথ্যযাচাইগুলি পড়া যাবে এখানেএখানে

Updated On: 2020-06-17T09:08:50+05:30
Claim Review :   স্ক্রিনশটের দাবি রাহুল গাঁধী ভুল করে অভিনেতা রাহুল গাঁধীকে ক্রিকেট খেলোয়াড় বলেছেন
Claimed By :  Facebook Posts & Twitter users
Fact Check :  False
Show Full Article
Next Story