২০১৯ শে শিব সেনা কর্মীদের এক ব্যক্তির মাথা মোড়ানোকে হালের ঘটনা বলা হল

২০১৯ সালের ডিসেম্বরে উদ্ধব ঠাকরের সমালোচনা করার অপরাধে শিব সেনা কর্মীরা ওই ব্যক্তিকে নিগ্রহ করে তার মাথা মুড়িয়ে দেয়।

একটি ফেসবুক পোস্টে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে সম্পর্কে মানহানিকর মন্তব্য করার অভিযোগে শিব সৈনিকদের এক ব্যক্তির উপর হামলা চালিয়ে তাকে ন্যাড়া করে দেওয়ার ২০১৯ সালের একটি পুরনো ছবিকে সাম্প্রতিক বলে চালানো হচ্ছে।

বুম দেখেছে, ঘটনাটি ২০১৯ সালের ডিসেম্বরের, যখন মুম্বইয়ের ওয়াদালা এলাকার বাসিন্দা হীরামনি তেওয়ারির মুখ্যমন্ত্রী সম্পর্কে একটি ফেসবুক পোস্টের জন্য শিব সৈনিকরা তাঁকে আক্রমণ করেছিল। তার চার দিন আগেই জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয় চত্বরে দিল্লি পুলিশের অভিযানকে উদ্ধব ঠাকরে জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের সঙ্গে তুলনা করেছিলেন!সম্প্রতি মুখ্যমন্ত্রীকে নিয়ে তৈরি একটি কার্টুন বা ব্য

নৌবাহিনীর এক অবসরপ্রাপ্ত ৬৫ বছর বয়স্ক অফিসার ব্যঙ্গচিত্র হোয়াটসঅ্যাপে ফরোয়ার্ড করায় শিব সৈনিকরা তাঁকে মারধর করার পরেই এই ভিডিওটি জিইয়ে তোলা হয়েছে।

ভিডিওটির সঙ্গে দেওয়া হিন্দি ক্যাপশনে লেখা হয়েছে— "যদি আপনি উদ্ধব ঠাকরের বিরুদ্ধে সোশাল মিডিয়ায় কিছু লেখেন, তাহলে শিব সৈনিকরা আপনার এই অবস্থা করেই ছাড়বে l"

বুম ভিডিওটি প্রতিবেদনের অন্তর্ভুক্ত করেনি, যেহেতু এতে হিংসার দৃশ্য রয়েছে—

একই বিবরণ দিয়ে ভিডিওটি টুইটারেও শেয়ার হয়েছে।

আরও পড়ুন: পরিচয়পত্র বলে শিব সৈনিকদের হাতে নিগৃহীত ব্যক্তি ভারতীয় নৌ কর্মী ছিলেন

তথ্য যাচাই

আমরা খোঁজখবর করে দেখেছি, ওই একই ভিডিও এনডিটিভি প্রকাশ করেছিল ২০১৯ সালের ২৪ ডিসেম্বর।

দ্য কুইন্ট পত্রিকাতেও আমরা একটি রিপোর্ট প্রকাশিত হতে দেখেছি, যাতে ভাইরাল হওয়া ভিডিওটির ব্যক্তির ছবিও দেওয়া হয়।

ওই ভাইরাল ভিডিওটিরই একটি দীর্ঘতর বয়ান আমরা এক সাংবাদিককে টুইট করতে দেখেছি। টুইটটি ছাড়া হয় ২০১৯-এর ২৩ ডিসেম্বর, যাতে ওই এক দল লোককেই আক্রান্ত ব্যক্তিটির দিকে এগিয়ে আসতে দেখা যাচ্ছে, তারা তাঁর মাথা মুড়িয়ে দেওয়ার ঠিক আগে।


হীরামনি তেওয়ারি সে সময় সাংবাদিকদের জানান , "ওরা মেরে আমার কানের পর্দাও ফাটিয়ে দিয়েছে, যেটা ডাক্তাররাও শংসাপত্রে লিখেছেন l শিব সৈনিকরা যদি এমন আচরণ করেন, তাহলে তো ঘোর বিপদ l পুলিশ প্রথমে আমার অভিযোগ গ্রহণ করেছিল, কিন্তু তারপর আমাকে ফৌজদারি আইনের ১৪৯ ধারায় আমাকে নোটিশ দেয় l আমার দাবি আক্রমণকারী শিব সৈনিকদের কড়া শাস্তি দেওয়া হোক l"

দ্য হিন্দু পত্রিকার এক রিপোর্ট অনুযায়ী, পুলিশ স্থানীয় শিব সেনা নেতা সমাধান জুগদার-এর বিরুদ্ধে একটি এফআইআর দাখিল করে, যখন বিজেপি নেতা কিরিট সোমাইয়া এবং তামিল সেলভান বিষয়টিতে হস্তক্ষেপ করেন এবং অভিযোগটিকে আরও কঠোর করার দাবি জানান।

উদ্ধব ঠাকরের পুত্র এবং মহারাষ্ট্রের পর্যটন ও পরিবেশ বিষয়ক পূর্ণ মন্ত্রী আদিত্য ঠাকরেও বিষয়টি নিয়ে একটি টুইট করেন ২০১৯-এর ২৪ ডিসেম্বর।


আরও পড়ুন: না, মুম্বইয়ে কেউ 'পাকিস্তান জিন্দাবাদ' স্লোগান দেয়নি

Updated On: 2020-09-21T10:32:50+05:30
Claim Review :   উদ্ধব ঠাকরের সমালোচনা করার জন্য শিব সেনার কর্মীরা নিগ্রহ করে এক ব্যক্তির মাথা ন্যাড়া করছে
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story