২০১৯ লোকসভা নির্বাচনে বিহারের ট্রাকভর্তি ইভিএম মেশিনের ছবি জিইয়ে উঠল

বুম দেখে ২০১৯ সালে লোকসভা নির্বাচনের সময় বিহারের ছবি বলে দাবি করা হলে নির্বাচন কমিশন জানায় ইভিএমগুলি ভোটে ব্যবহার হয়নি।

এক ট্রাকভর্তি ইলেকট্রনিক ভোটিং মেশিন (এভিএম)-এর পুরনো তিনটে ছবির কোলাজ সোশাল মিডিয়ায় মিথ্যে দাবি সহ শেয়ার করে বিহারে চলা বিধানসভা নির্বাচনে ইভিএম জালিয়াতি বলে দাবি করা হচ্ছে।

বুম দেখে ছবিটি ২০১৯ সালের মে মাসের। সে সময় ভারতের লোকসভা নির্বাচনের চলছিল। নির্বাচন কমিশনের তরফে জানানো হয় ওই ইভিএম গুলি নির্বাচন প্রক্রিয়ায় ব্যবহার করা হয়নি।

বিহারে বিধানসভা নির্বাচনের প্রথম দফায় ভোটগ্রহণ হয়েছে ২৮ অক্টোবর। দ্বিতীয় ও তৃতীয় দফার নির্বচন হবে যথাক্রমে ৩ ও ৭ নভেম্বর। এই বিধানসভা নির্বাচনের প্রসঙ্গেই শেয়ার করা হচ্ছে ছবিগুলি।

আরও পড়ুন: বিহার ভোটে ইভিএম কারচুপি বলে মিথ্যে দাবিতে ছড়াল ২০১৯ সালের ভিডিও

ভাইরাল হওয়া পোস্টের দুটি ছবিতে অনেক ইভিএম মেশিন ভর্তি একটি ট্রাকের পিছনের অংশ দেখা যায়। আর তৃতীয় ছবিতে দেখা যায় ওই ট্রাকের সামনের অংশ যার নম্বর প্লেটের অদ্যাক্ষর অনুযায়ী গাড়িটি বিহারে নথিভুক্ত।

ছবিটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, ''কিছুক্ষণ আগেই বিহারে উদ্ধার হল ট্রাকভর্তি ইভিএম, কোন মিডিয়া দেখাবে না, তাই দায়িত্ব নিয়ে ছড়িয়ে দিন। ভোটের নামে প্রহসন চলছে।''

পোস্টটি দেখতে পাবেন এখানে এবং আর্কাইভ দেখার জন্য এখানে ক্লিক করুন।


টুইটারেও একই ক্যাপশন সহ ছবিগুলি শেয়ার করা হয়েছে।

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: ২০১৮ সালে বিহারের মুখ্যমন্ত্রীর কনভয়তে হামলার ভিডিও আবার ভাইরাল

তথ্য যাচাই

বুম ছবিটি গুগলে রিভার্স ইমেজ সার্চ করে ২০১৯ সালের মে মাসে প্রকাশিত একাধিক প্রতিবেদনের হদিস পায়।

বুম দেখে এই তিনটি ছবি রাষ্ট্রীয় জনতা দলের টুইটার অ্যাকাউন্ট থেকে ২০ মে ২০১৯ টুইট করা হয়। ওই টুইটে দাবি করা হয়, "একজন আরজেডি-কংগ্রেস সমাজকর্মী বিহারের সারান এবং মাহারাজগঞ্জ লোকসভা কেন্দ্রের স্ট্রং রুমের বাইয়ে ইভিএম ভর্তি ট্রাকটির হদিস পায়। সেখানে সদরের বিডিও উপস্থিত ছিলেন যার কাছে কোনও জবাবই ছিল না। প্রশ্ন ওঠে? ছাপড়া প্রশাসনের প্রহসন?"

বিষয়টি নিয়ে ২১ মে ২০১৯ নবভারত টাইমসেন্যাশনল হেরল্ডে প্রতিবেদন প্রকাশ করা হয়।


বিষয়টি নিয়ে নির্বাচন কমিশন সে সময় প্রেস রিলিজ বার করে এই ইভিএম গুলি নির্বাচন প্রক্রিয়ায় ব্যবহার করা হয়নি। এ নিয়ে দ্য কুইন্টের প্রতিবেদন পড়া যাবে এখানে

বুম নিশ্চিত হতে পেরেছে ছবিগুলি সাম্প্রতিক বিহার নির্বাচনের সঙ্গে সম্পর্কিত নয়।

আরও পড়ুন: ফ্রান্সে শিরোচ্ছেদ প্রসঙ্গে রানা আয়ুবের ভুয়ো সম্পাদিত মন্তব্য ভাইরাল

Updated On: 2020-11-05T18:22:55+05:30
Claim Review :   ছবির দাবি বিহারে বিধানসভা নির্বাচনের সময় ট্রাকভর্তি ইভিএম মেশিন উদ্ধার
Claimed By :  Facebook users
Fact Check :  False
Show Full Article
Next Story