ফুলবাগান মেট্রো স্টেশনে বাংলা লেখা নেই ভুয়ো দাবি সব ছবি ভাইরাল

বুম যাচাই করে দেখে ফুলবাগান স্টেশনে সবার উপরে বাংলা ভাষায় নামের ফলক রয়েছে কিন্তু স্বচ্ছ দৃশ্যমানতার কারণেই বিভ্রান্তি।

সদ্য চালু হওয়া কলকাতার ইস্ট ওয়েস্ট মেট্রোর ভূগর্ভস্থ ফুলবাগান ষ্টেশনের বাইরের গেটে নাম হিন্দি, ইংরেজিতে লেখা থাকলেও সেখানে বাংলাতে লেখা নেই এই ভুয়ো দাবি সহ ফেসবুকে একটি ভুয়ো ছবি শেয়ার করা হচ্ছে। বুম দেখে ভাইরাল ছবিটি কাটছাঁট করা।

ফেসবুকে ভাইরাল হওয়া গ্রাফিক পোস্টের ছবিটিতে ফুলবাগান মেট্রো স্টেশনের বাইরের গেটে হিন্দি ও ইংরেজি অক্ষরে 'ফুলবাগান' নাম লেখা থাকতে দেখা যায়। ওই গ্রাফিক পোস্টে ছবির উপরের অংশে লেখা রয়েছে, "বাংলা ভাষা'কে অপমান বিজেপির।"
ছবির নিচের অংশে লেখা রয়েছে "ফুলবাগান মেট্রো-স্টেশনের নাম হিন্দি ইংরেজিতে লেখা নাম থাকলেও ব্রাত্য বাংলা, মেট্রো রেলের উদ্ভোধনে আমন্ত্রন জানানো হয়নি মমতা বন্দোপাধ্যায়কে।"
ফেসবুকে গ্রাফকটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "ফের বাংলাকে অপমান করল বিজেপি । ফুলবাগান মেট্রো-স্টেশনে নেম-প্লেটে বাংলায় নাম নেই। শুধু তাই নয় নতুন মেট্রো-স্টেশনের উদ্বোধনে আমন্ত্রণ জানানো হয়নি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে।"
পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে
বাঙলার সাংবাদিকদের বিভ্রান্তি
নামের ফলকে বাংলা নেই কেন এই দাবিতে টুইটারে সরব হন ইন্ডিয়া টুডের সাংবাদিক ইন্দ্রজিৎ কুন্ডু। তিনি ফুলবাগান মেট্রোর স্টেশনের গেটের বাইরের থেকে তোলা একটি ছবি টুইট করে লেখেন, "এই হচ্ছে কলকাতার নুতন ইস্ট ওয়েস্ট মেট্রো করিডরের সদ্য উদ্ভোধন হওয়া ফুলবাগান মেট্রো ষ্টেশন। এটি একটি অত্যাধুনিক নুতন ষ্টেশন। দুর্দান্ত পরিষেবা। কিন্তু সেখানে বাংলার কোন চিহ্ন নেই কেন?" পরে অবশ্য টুইটটি ডিলিট করে দেন
ইন্দ্রজিৎ।
টুইটটি আর্কাইভ করা আছে এখানে
টাইমস নাউ এর সাংবাদিক ময়ুখ রঞ্জন ঘোষও ফুলবাগান স্টেশনের ছবি পোস্ট করে লিখেছেন, "নুতন চালু হওয়া ফুলবাগান মেট্রো স্টেশনে বাংলা নেই কেন? বাংলায় ৯০ শতাংশ মানুষ বাংলায় কথা বলেন, সহজ হয় যদি হিন্দি এবং ইংরেজির সাথে বাংলাকেও কলকাতার সব মেট্রোতে যুক্ত করা হয়, আর যদি শুধু দুটি ভাষার জায়গা থাকে তবে শুধু বাংলা আর ইংরেজি রাখা হোক।"

ময়ুখ পরে নিজের ভ্রম সংশোধন করে আরেকটি টুইটে লেখেন এই কেটে নেওয়া ছবি সোশাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে, ময়ুখ আরও বলেন যে বাংলা সবথেকে উপরে থাকলেও সেটি হিন্দি ও ইংরেজির মত স্পষ্ট নয়।

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ফুলবাগান স্টেশনে হিন্দি ও বাংলার পাশাপাশি সবার উপরে বাংলা ভাষায় নামের ফলক রয়েছে কিন্তু স্বচ্ছ দৃশ্যমানতার কারণেই বিভ্রান্তি।

বুম গুগল সার্চ করে এই স্টেশনের আরও ছবি খুঁজে পায়। বুম দেখে ৪ অক্টোবর লাইভ মিন্টে প্রকাশিত ফুলবাগান মেট্রো স্টেশনের একই দিকের ছবিতে বাংলা ভাষাতে নামের ফলক দেখা যাচ্ছে।


বুম টুইটারে কলকাতা মেট্রোর হ্যান্ডল থেকে পোস্ট করা ফুলবাগান মেট্রোর ছবিতেও বাংলা নামের ফলক দেখতে পায়। ৪ অক্টোবর ২০২০ ইস্ট-ওয়েস্ট মেট্রোর ফুলবাগান পর্যন্ত পরিষেবা সম্প্রসারণের দিন
কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযুষ গয়াল ভার্চুয়ালি এই পরিষেবার উদ্ভোধন করে বক্তব্য রাখেন। এই টুইটে সেই ছবিও রয়েছে।
জি২৪ ঘন্টার প্রতিনিধি সুকান্ত মুখার্জির লাইভ ভিডিওতেও দেখা যাবে গেটের মাথায় স্টেশনের নামের বাংলা ফলক। সানমার্গের
ভিডিওতেও ১০ সেকেন্ড
সময়ে দেখা যাবে বাংলায় লেখা ফুলবাগান স্টেশনের নাম।
বুম একই রকমের একটি সাইনবোর্ড বিতর্ক সেপ্টেম্বর মাসে খণ্ডন করেছে। আসানসোল পৌর নিগমের কাটছাঁট করা ছবি শেয়ার করে সোশাল মিডিয়ায় ভুয়ো দাবি করা হয় সেখানে বাংলা ভাষাতে কোনও নামের ফলক নেই। বুম সেই দাবিকে খণ্ডন করে।
Updated On: 2020-10-06T17:01:10+05:30
Claim :   ইস্ট ওয়েস্ট ফুলবাগান মেট্রো স্টেশনের নামের ফলকে বাংলা নেই
Claimed By :  Facebook &Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.