ভুয়ো স্ক্রিনশট: ইউপির মুখ্যমন্ত্রী বলেননি, 'ঠাকুররা ভুল করতে পারে'

বুম মূল বুলেটিনটির সন্ধান পেয়েছে, যেটি থেকে স্ক্রিনশটটি তুলে সম্পাদনা করে ওই মিথ্যে বয়ান তৈরি করা হয়েছে।

আজতক সংবাদ চ্যানেলের একটি খবরের বুলেটিন থেকে তোলা স্ক্রিনশট সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। তাতে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নামে একটি মিথ্যে উক্তি ওই স্ক্রিনশটে জুড়ে দেওয়া হয়েছে।

ভাইরাল পোস্টটিতে আজতক-এর একটি বুলেটিনের স্ক্রিনশট শেয়ার করা হয়েছে, যেটিতে ইউপির মুখ্যমন্ত্রীর একটি ছবি আছে, আর তার সঙ্গে আছে হিন্দিতে একটি উক্তি। তাতে বলা হয়েছে, "ঠাকুরদের (উচ্চ বর্ণ) রক্ত গরম, ঠাকুররা ভুল করে ফেলে।'

(হিন্দিতে লেখা: ठाकुरों का खून गर्म है, ठाकुरों से गलतियां हो जाती हैं)

বুম আজতক-এর আসল বুলেটিনটির সন্ধান পায়। ২ অক্টোবর সম্প্রচারিত হয়েছিল সেটি। ওই বুলেটিন থেকেই স্ক্রিনশটটি তোলা হয় এবং ফোটোশপের সাহায্যে বদলে ফেলা হয় সেটি।

হাথরসের কথিত গণধর্ষণের ঘটনা, যা সারা দেশকে নাড়িয়ে দিয়েছে বিগত কয়েক দিন ধরে, তারই পরিপ্রেক্ষিতে স্ক্রিনশটটি ভাইরাল হয়েছে। অভিযোগ, ১৪ সেপ্টেম্বর ২০২০ তারিখে উত্তরপ্রদেশের হাথরসের একটি গ্রামে ১৯ বছরের এক তরুণীকে গণধর্ষণ ও বীভৎস নির্যাতন করে উচ্চ বর্ণের চারজন পুরুষ। ক্ষতবিক্ষত অবস্থায় ওই দলিত যুবতীকে দিল্লির সফদরজং হাসপাতালে ভর্তি করা হয়, কিন্তু ২৯ সেপ্টেম্বর ২০২০ তারিখে উনি মারা যান।

তারপর উত্তপ্রদেশের পুলিশের বিরুদ্ধে অভিযোগ ওঠে যে, ৩০ সেপ্টেম্বর ভোর রাতে তারা মৃতের পরিবারের অনুমতি ছাড়াই তাঁর মরদেহ পুড়িয়ে দেয়। এই ঘটনার বিরুদ্ধে দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। এ বিষয়ে আরও পড়ুন এখানেএখানে

স্ক্রিনশটটি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এই ক্যাপশান সমেত, "ঠাকুরদের শরীরে যদি রক্ত থাকে, বাকিদের শরীরে কি রক্তের বদলে জল আছে'।

(হিন্দিতে লেখা: ठाकुरो का खून होता है और बाकि लोगो का क्या खून नहीं पानी होता है...)

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

স্ক্রিনশটটি বুমের হেল্পলাইনেও আসে।


একই দাবি সমেত স্ক্রিনশটটি হিন্দিতেও শেয়ার করা হয়।


তথ্য যাচাই

ভাইরাল ভিডিওতে যে শিরোনাম লেখা আছে, সেটির কি-ওয়ার্ড দিয়ে বুম সার্চ করে। কিন্তু ওই সংক্রান্ত কোনও প্রতিবেদনের সন্ধান মেলে না। আমরা যোগী আদিত্যনাথের টুইটার টাইমলাইনও খুঁটিয়ে দেখি, কিন্তু সেখানেও ওই উক্তি দেখা যায় না।

স্ক্রিনশটটিতে আজতক-এর লোগো থাকায়, আমরা ওই মন্তব্যের উল্লেখ রয়েছে তেমন বুলেটিনের সন্ধান করি। যোগী আদিত্যনাথের করা ওই ধরনের মন্তব্যের কোনও হদিস পাওয়া যায় না। কিন্তু চ্যানেলটির অফিসিয়াল হ্যান্ডেল থেকে করা টুইটে আমরা আসল বুলেটিনটি পেয়ে যাই।

টুইটটির হিন্দি ক্যাপশনে বলা হয়, "হাথরসের এসপি ও ডিএসপি-কে সাসপেন্ড করা হয়েছে।

(হিন্দিতে লেখা: हाथरस के DSP और SP पर गिरी गाज, @chitraaum दे रही हैं ताज़ा जानकारी)

আজতক বুলেটিনের আসল স্ক্রিনশটে একই 'কিকার' বা খবরের সারাংশ দেখা যায়। এবং উত্তপ্রদেশের মুখ্যমন্ত্রীকে ঠিক সেই জায়গাতেই বসে থাকতে দেখা যায়, যেখানে তাঁকে দেখা যায় ভাইরাল পোস্টটিতে।

হিন্দিতে লেখা আসল ক্যাপশনটি অনুবাদ করলে দাঁড়ায়, "হাথরসের এসপি ও ডিএসপি এখন বেকায়দায় পড়েছেন।"

(হিন্দিতে লেখা: हाथरस के एसपी और डीएसपी पर गिरी गाज|)


আসল ও ভাইরাল স্ক্রিনশট দু'টি মিলিয়ে দেখলে রঙের তফাত লক্ষ করা যায়। নীচে দেখুন।


Claim Review :   যোগী আদিত্যনাথ বলেছেন ঠাকুরদের রক্ত গরম তাই ঠাকুররা ভুল করে
Claimed By :  Facebook Posts & WhatsApp Message
Fact Check :  False
Show Full Article
Next Story