না, যোগী আদিত্যনাথ বলেননি "মেয়ে নয়, আমাদের কাজ গরু রক্ষা"

বুম দেখে ওই উদ্ধৃতিটি নেওয়া হয়েছে ২০১৮ সালের একটি রম্যরচনা থেকে।

একটি খবরের কাগজের ক্লিপিংয়ে মিথ্যে দাবি করা হয়েছে যে, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছেন, তাঁর কাজ গরুদের রক্ষা করা, মেয়েদের নয়। একটি রম্যরচনার ওয়েবসাইটে ওই উদ্ধৃতিটি প্রকাশিত হয়েছিল ২০১৮ সালে।

খবরের কাগজের ওই ক্লিপিংটিতে আদিত্যনাথের ছবি রয়েছে আর শিরোনামে বলা হয়েছে, "যোগী আদিত্যনাথের আরও একটি দায়িত্বজ্ঞানহীন মন্তব্য: উনি বলেছেন, 'আমাদের কাজ গরু রক্ষা করা, মেয়েদের নয়'।
২৯ সেপ্টেম্বর দিল্লির সফদর জং হাসপাতালে উত্তরপ্রদেশের হাথরাস থেকে আসা ১৯ বছরের এক তরুণী মারা যাওয়ার পরিপ্রেক্ষিতে ক্লিপিংটি ভাইরাল হয়েছে। শরীরে ঘোরতর ক্ষত নিয়ে তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। অভিযোগ, ১৪ সেপ্টেম্বর ২০২০ তে, পশুখাদ্য জোগাড় করতে ওই অল্পবয়সী মেয়েটি যখন মাঠে গিয়েছিলেন, তখন চারজন উচ্চবর্ণের পুরুষ তাঁকে গণধর্ষণ ও নির্যাতন করে। ওই চারজনকে গ্রেপ্তার করা হয়। এর পর, ৩০ সেপ্টেম্বর মৃত তরূণীর পরিবারকে না জানিয়ে হাথরাস পুলিশ তাঁর মরদেহ রাতের অন্ধকারে পুড়িয়ে দিলে, রাজ্য প্রশাসন প্রবল সমালোচনার মুখে পড়ে। পুলিশ অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছে।
বুম দেখে, বেশ কিছু ফেসবুক পোস্টে ওই উক্তির জন্য মুখ্যমন্ত্রীকে সমালোচনা করা হয়েছে।
পোস্টটি দেখা যাবে এখানে ও আর্কাইভ করা আছে এখানে

(হিন্দিতে লেখা শিরোনাম: योगी आदित्यनाथ का फिर गैर जिम्मेदाराना बयान, कहा हमारा काम गाय बचाना है, लड़की नहीं)।
ফেসবুকে ভাইরাল
একই ক্যাপশান দিয়ে সার্চ করলে দেখা যায়, ভুয়ো উদ্ধৃতিটি ভাইরাল হয়েছে।

তথ্য যাচাই

বুম দেখে যে, ওই উদ্ধৃতিটির উৎস হল একটি রম্যরচনার ওয়েবসাইট। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ওই ধরনের মন্তব্য করেছেন বলে কোনও নির্ভরযোগ্য সংবাদ প্রতিবেদন আমরা খুঁজে পাইনি।
"আমার কাজ গরু রক্ষা করা, মেয়েদের নয়," এই উদ্ধৃতিটি প্রথম বেরয় ব্যঙ্গাত্মক ওয়েবাসাইট 'rhumortimes.com'-এ। এখন আর সেটি চালু নেই।
ওই রম্যরচনাটির একটি স্ক্রিনশট দেখা যাচ্ছে নীচের টুইটটিতে। লেখাটি ১০ এপ্রিল ২০১৮'য় প্রকাশিত হয়। সেটির শিরোনামে বলা হয়, "যোগী আদিত্যনাথের ব্যাখ্যা: বলেন আমাদের কাজ গরু রক্ষা করা, মেয়েদের নয়"।
ওই ব্যাঙ্গাত্মক লেখাটিতে ২০১৭ সালে উত্তরপ্রদেশে উন্নাওয়ের ধর্ষণের ঘটনার কথা উল্লেখ করে রাজ্যে মহিলাদের নিরাপত্তাহীনতার বিষয়ে আদিত্যনাথ সরকারকে এক হাত নেওয়া হয়।
আর্কাইভে রাখা লেখাটি পড়তে এখানে ক্লিক করুন।

ওই ওয়েবসাইটের 'অ্যাবাউট আস' বা 'আমাদের সম্পর্কে' বিভাগে স্পষ্ট বলা আছে যে, সেটি একটি ব্যাঙ্গ রচনার ওয়েবসাইট। "হুমর টাইমস হল একটি ব্যঙ্গাত্মক ও হাঁসির ওয়েবসাইট। এই ওয়েবসাইট হাস্যরসযুক্ত গুজব ছড়ায়," ওয়েবসাইটটি এ কথা বলেছে নিজেদের সম্পর্কে। আরও জানা যাবে এখানে
Claim Review :   উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছেন, আমাদের কর্তব্য গরুকে সুরক্ষা দেওয়া, মহিলাদেরকে নয়
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story