উত্তরপ্রদেশ পুলিশ ও বিজেপি কর্মীদের সংঘর্ষের পুরনো ছবিকে টিকিয়াপাড়ার ঘটনা বলা হল

২০১৪ সালের পুরনো ছবিগুলিকে লকডাউন বিধিভঙ্গ সামলাতে পুলিশ ও জনতার খণ্ডযুদ্ধের ঘটনার ছবি বলে চালানো হচ্ছে।

কতগুলো পুরনো ছবিকে ফেসবুকে শেয়ার করে দাবি করা হচ্ছে, এগুলি সম্প্রতি হাওড়ায় কোভিড-১৯ জনিত লকডাউনের সময় পুলিশের উপর জনতার হামলার ছবি।

দাবিটি সম্পূর্ণ ভুয়ো, কেননা এই ছবিগুলি ২০১৪ সালের, যখন বিজেপি কর্মীরা উত্তরপ্রদেশের বিধানসভার সামনে অপরাধের সংখ্যা বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ দেখাচ্ছিলেন।

বুম ফেসবুকে এমন একটি পোস্ট খুঁজে পেয়েছে, যার ক্যাপশনে লেখা রয়েছে: "জয় হিন্দ, জয় বাংলা! এই দেখুন! হাওড়া টিকিয়া পাড়া, ছবিতে কথা বলে, কারা লকডাউন ভেঙে পুলিশকে পেটাচ্ছে।" একটি ছবিতে এক ব্যাক্তিকে নরেন্দ্র মোদীর ছবি আঁকা টি-শার্ট পরে থাকতে দেখা গেছে।


ছবিগুলো সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে কোভিড-১৯-এর "রেড-জোন" বলে ঘোষিত হাওড়ায় ২৮ এপ্রিল লকডাউন বিধিভঙ্গকারীদের বিরুদ্ধে পদক্ষেপ নিতে গিয়ে পশ্চিমবঙ্গ পুলিশের জনতার দ্বারা আক্রান্ত হওয়ার ঘটনার পটভূমিতে।

আরও পড়ুন: না, লকডাউন বিধিভঙ্গ করায় পশ্চিমবঙ্গ পুলিশের মারে আহত হয়নি এই যুবক

তথ্য যাচাই

বুম ছবিগুলির খোঁজ-খবর চালায় এবং দেখে যে, একটি ছবি ২০১৪ সালের ১৪ জুলাই দ্য টেলিগ্রাফ সংবাদপত্রে প্রকাশিত একটি প্রতিবেদনে থেকে নেওয়া। সেখানে ক্যাপশনে লেখা ছিল, অখিলেশ যাদবের সরকারের বিরুদ্ধে ৩০ জুন, ২০১৪, বিজেপির হিংসাত্মক প্রতিবাদ জ্ঞাপনের কর্মসূচির সময় এক বিজেপির কর্মী কীভাবে পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হচ্ছে।


ভাইরাল পোস্টে শেয়ার হওয়া অন্য ছবিটি ওই প্রতিবেদনটিতে ছিল না। কিন্তু উত্তরপ্রদেশ বিধানসভার বাইরে ওই ঘটনার দু দিন পর ২ জুলাই ইমগুর ওয়েবসাইটে এই ছবিটি শেয়ার করা হয়।


ছবিতে যে বাড়িটি দেখা যাচ্ছে, তার সঙ্গে এখনকার উত্তরপ্রদেশ বিধানসভা সৌধের ছবি মিলিয়ে আমরা দেখেছি, দুটি বাড়িই এক। আর তা থেকেই আমরা বুঝতে পারি, এই দ্বিতীয় ছবিটাও পুলিশের সঙ্গে বিজেপি কর্মীদের সংঘর্ষের চার বছর আগের ঘটনারই ছবি।


Updated On: 2020-04-30T21:30:47+05:30
Claim Review :  ছবির দাবি হওড়ার টিকিয়াপাড়াতে লকডাউন ভঙ্গ করে পুলিশ ও জনতা খন্ডযুদ্ধ চালাচ্ছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story