সোশাল মিডিয়ায় ছড়াল কপিল দেবের ভুয়ো মৃত্যু সংবাদ

বুম দেখে কপিল দেব সোমবার ২ নভেম্বর একটি টিভি চ্যনেলের ক্রিকেট সম্পর্কিত অনুষ্ঠানে অতিথি হন, এখন সুস্থ্য আছেন তিনি।

সোশাল মিডিয়ায় পোস্টে গুজব রটলো ১৯৮৩-র বিশ্বকাপ জয়ী ভারতের ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক 'হরিয়ানা হ্যারিকান' কপিল দেবের ভুয়ো মৃত্যুর খবর। ২৩ অক্টোবর হৃদরোগে কপিল দেব আক্রান্ত হলে জরুরী ভিত্তিতে সফলভাবে তাঁর হৃদযন্ত্রে করোনারি অ্যাঞ্জিওপ্লাস্টি করা হয়।

দু'দিন পর, অর্থাৎ ২৫ অক্টোবর তাকে নতুন দিল্লির ফোর্টিস-এসকর্টস হার্ট ইন্সটিটিউট হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। অ্যাঞ্জিওপ্লাস্টি হল হৃদপিণ্ডে অস্ত্রোপচারের মাধ্যমে ধমনীতে রক্তসংবহন সচল করার পদ্ধতি।

কপিল দেব ২৯ অক্টোবর, ২০২০ একটি ভিডিও বার্তার মাধ্যমে ১৯৮৩ জয়ী দলের প্রাক্তন সতীর্থদের শুভেচ্ছা জানান এবং বলেন 'ভালো অনুভব করছি। দেব সবাইকে তাদের শুভেচ্ছার জন্য ধন্যবাদ দেন এবং সবার সাথে শীঘ্রই সাক্ষাৎ করবার ইচ্ছে প্রকাশ করেন। কপিল দেব ২ নভেম্বর একটি সংবাদ চ্যানেলে উপস্থিত হয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের একটি খেলা নিয়ে আলোচনায় অংশগ্রহন করেন।

একটি ফেসবুক পোস্টে কপিল দেবের অসুস্থতা সম্পর্কিত একটি সংবাদ প্রতিবেদনের স্ক্রিনশট ব্যবহার করে ক্যাপশনে লেখা হয়েছে, "জানি না মানে বিশ্বাস হচ্ছে না। গত কাল ইনি সুস্থ অনুভব করেন এবং গলফ কোর্টে ফিরবে বলে ছবি পোস্ট দিল, আজ সংবাদ এলো তিনি আর আমাদের মাঝে আর বেঁচে নেই।ভারতের প্রথম বিশ্বকাপ ক্রিকেটের বিজেতা নায়ক। ইনার বিদেহী আত্মার সদগতি কামনা করছি। Rest in peace. 2020 আমাদের দেশের জন্য কালো সাল হিসাবে মনে থাকবে।"

পোস্টটি দেখা যাবে এখানে ও আর্কাইভ করা আছে এখানে

অন্য আরেকটি ফেসবুক পোস্টে কপিল দেবের একটি ছবি ব্যবহার করে ক্যাপশনে লেখা হয়, "হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে কপিল দেব Rip"

পোস্ট দেখা যাবে এখানে এবং আর্কাইভ করা আছে এখানে


টুইটার ও ফেসবুকে কপিল দেবের মৃত্যু সংবাদ নিয়ে হিন্দি ও ইংরেজি ক্যাপশন সহ পোস্ট করা হয়। পোস্টগুলি দেখা যাবে এখানে, এখানেএখানে। পোস্টগুলি আর্কাইভ করা আছে এখানে, এখানে এবং এখানে



বুমর হোয়াটসঅ্যাপ হেল্পলাইন নম্বরেও (৭৭০০৯০৬১১১) কপিল দেবের মৃত্যু সংবাদ নিয়ে তথ্য যাচাইয়ের অনুরোধ পেয়েছে।


তথ্য যাচাই

বুম দেখে কপিল দেবের প্রাক্তন সহখেলোয়াড় চেতন শর্মা ২৫ অক্টোবর, ২০২০ একটি টুইট করে জানান যে কপিল দেবকে হাসপাতাল থেকে ছাড়া হয়েছে ওই দিন।

চেতন শর্মা ওই দিন আরেকটি টুইটে কপিল দেবের অস্ত্রোপচারের পরের একটি ছবি (যেটি ভাইরাল হয়েছে) পোস্ট করেন এবং তাঁর কুশলতার কথা জানান।

২৩ অক্টোবর কপিল দেব একটি ভিডিও বার্তা টুইট করেন, যেখানে প্রাক্তন এই অলরাউন্ডার কালো ট্রাউজার ও পার্পেল টি-শার্ট পড়ে ক্যামেরার সামনে এসে তাঁর সুস্থতার কথা বলেন ও শুভানধ্যায়ীদের ধন্যবাদ জানান।

"আমার ৮৩ পরিবার। আবহাওয়া খুব ভালো, আমি তোমাদের সবার সাথে উদগ্রীব হয়ে আছি। আমি এখন খুব ভালো আছি। আশা করছি শীঘ্রই দেখা হবে আমাদের। আমি জানি না ছবিটি কবে মুক্তি পাবে কিন্তু আপনাদের সবার সাথে দেখা হচ্ছেই।"

৮৩ হল কপিল দেবের নেতৃত্বে ১৯৮৩ সালে ভারতের বিশ্বকাপ জয়ের উপর নির্মিত একটি সিনেমা যেখানে কপিল দেবের চরিত্রে অভিনয় করছেন রনবীর সিংহ। সিনেমাটিতে কপিল দেবের স্ত্রী রোমি দেবের চরিত্রে অভিনয় করছেন দীপিকা পাড়ুকোন।

সম্প্রতি, ২ নভেম্বর কপিল দেব আইপিএল নিয়ে এবিপি নিউজের একটি শো তে দেখা দেন এবং ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির ফর্ম নিয়ে আলোচনা করেন। সে দিন দিল্লি ক্যাপিটালস বনাম রয়াল চেলেঞ্জার ব্যাঙ্গালুরুর মধ্যে খেলা ছিল।

Updated On: 2020-11-03T18:10:42+05:30
Claim Review :   ভারতের প্রাক্তন জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক কপিল দেব প্রয়াত
Claimed By :  Facebook Posts & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story