অমিতাভ বচ্চন কি জামিয়ার ছাত্রদের উপর পুলিশের আক্রমণের নিন্দা করেছেন?

বুম দেখে যে, বচ্চনের করা টুইটটি আসলে ২০১২ সালে দিল্লির গণধর্ষণের প্রতিবাদে সমবেত ছাত্রদের উপর পুলিশের আক্রমণের পর করা হয়েছিল।

বাংলা নিউজ পোর্টাল eisamay.com অমিতাভ বচ্চনের একটি পুরানো টুইটের ছবিদিয়ে দাবি করেছে যে এটি জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সাম্প্রতিক প্রতিবাদের পর তাঁদের উপর পুলিশের আক্রমণ সম্পর্কে ওই অভিনেতার করা টুইট।

ওই নিউজ পোর্টালে ২০১২ সালে বচ্চনের করা একটি টুইটের কথা বলা হয়েছে। দিল্লিতে প্যারামেডিক্যাল কোর্সের ছাত্রীর (নির্ভয়া) গণধর্ষণ ও খুনের প্রতিবাদ করছিলেন যাঁরা, তাঁদের উপর পুলিশের আক্রমণের পর বচ্চন ওই টুইটটি করেন। নিউজ পোর্টাল থেকে এই প্রতিবেদনটি এখন মুছে দেওয়া হয়েছে।

ওই প্রতিবেদনটির শিরোনাম ছিল, 'ব্যথিত এবং সন্ত্রস্ত!' পড়ুয়াদের পক্ষে এবার গর্জে উঠলেন বিগ বি। সিনিয়র বচ্চনের টুইটটি উদ্ধৃত করে বলা হয়েছে যে তিনি শেষ পর্যন্ত ছাত্রদের হয়ে সওয়াল করলেন।

প্রতিবেদনটির আর্কাইভ করা আছে এখানে

প্রতিবেদনের একাংশে লেখা হয়েছে, "দিল্লিতে যা ঘটল তার জন্য সত্যিই আমি ব্যথিত, ভীত এবং সন্ত্রশ্ত। শান্তিপূর্ণ ভাবে প্রতিবাদের জবাব দেওয়া হল কাঁদানে গ্যাস আর জল কামান ছুঁড়ে!"

বচ্চনের প্রতিবাদী কন্ঠস্বরকে অভিনন্দন জানিয়ে ফেসবুকে বহু পোস্ট করা হয়। সঙ্গে eisamay.com–এর প্রতিবেদনের স্ক্রিনশট দেওয়া হয়। জামিয়া মিলিয়া ইসলামিয়া ও আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়, এই দুই বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের প্রতিবাদের উপর পুলিশের আক্রমণের প্রসঙ্গে হিন্দি সিনেমা জগতের প্রথম সারির কোনও অভিনেতা কোনও মন্তব্য না করায় যখন দেশ জুড়ে তাঁদের সমালোচনা চলছে, এই পোস্টটি ঠিক তখনই করা হল।

পোস্টগুলিতে ক্যাপশন দেওয়া হয় "ব্যথিত এবং স্বন্ত্রস্ত।পড়ুয়াদের পক্ষে এবার গর্জে উঠলেন বিগ বি।" পোস্টগুলিতে বাংলায় লেখা একই হেডলাইন সমেত এই প্রতিবেদনটির স্ক্রিনশট দেওয়া হয়েছে।

সিটিজেনশিপ আমেন্ডমেন্ট অ্যাক্টের (সিএএ) প্রতিবাদ করার জন্য জামিয়া মিলিয়া ইসলামিয়া ও আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা ১৫ ডিসেম্বর পাশবিক পুলিশি আক্রমণের শিকার হয়। দিল্লি পুলিশের এই আক্রমণে বহু ছাত্র গুরুতর আহত হয়।

অনেকেই ফেসবুকে eisamay.com-এর প্রতিবেদনটির স্ক্রিনশট দিয়ে লেখেন, ছাত্রদের ওপর পুলিশি আক্রমণের ঘটনায় অমিতাভ বচ্চন ব্যথিত ও সন্ত্রস্ত।

নীচে বচ্চনের টুইটটি দেওয়া হল। এই টুইটটিতে তিনি নির্ভয়া কাণ্ডের প্রতিবাদে যাঁরা রাস্তায় নেমেছিলেন, তাঁদের ওপর পুলিশের আক্রমণের প্রসঙ্গে নিজের ক্ষোভ প্রকাশ করেন।

কিছু টুইটার ব্যবহারকারী নতুন করে এই ব্যপারটি সামনে নিয়ে আসেন এবং সাম্প্রতিক ঘটনায় চুপ করে থাকার জন্য এই অভিনেতা সম্পর্কে বিরূপ মন্তব্য করেন।




Updated On: 2019-12-21T13:08:03+05:30
Claim Review :   জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের উপর পুলিশি নির্যাতনে অমিতাভ বচ্চন দুঃখ প্রকাশ করেছেন।
Claimed By :  Facebook Pages
Fact Check :  False
Show Full Article
Next Story