গুগল ম্যাপ কি ভারত-পাক নিয়ন্ত্রণ রেখা তুলে নিল? একটি তথ্য যাচাই

বুম দেখেছে বিবাদমান এই সীমান্ত ভারতের বাইরে থেকে দেখলে এখনও গুগল মানচিত্রে দেখা যায়।

সম্প্রতি সোশাল মিডিয়া একটা বার্তায় মুখরিত হয়ে উঠেছে যে গুগল মানচিত্র থেকে নাকি কাশ্মিরে ভারত ও পাকিস্তানের নিয়ন্ত্রন রেখা এবং ভারত এবং চীনের সীমান্তরেখাকে সরিয়ে নেওয়া হয়েছে। ভাইরাল বার্তায় এটাও বলা ছয়েছে যে আগে গুগল মানচিত্রে বিবাদমান এই নিয়ন্ত্রন রেখাকে ধুসর রেখা দিয়ে চিহ্নিত করা হত।

বার্তাটিতে অন্তর্নিহিত ভাবে এটা বোঝানো হয়েছে যে, মার্কিন যুক্তরাষ্ট্র চিন ও পাকিস্তানের সঙ্গে ভারতের লড়াইয়ের মধ্যে যুক্ত হওয়ার অভিপ্রায় দেখা যায়, যার ফলেই এই পরিবর্তন।

বুমের হোয়াটসঅ্যাপ হেল্পলাইনে ভাইরাল বার্তাটি আসে গুগল ম্যাপে ভারত-পাকিস্তান এবং ভারত -চিনের সীমান্তরেখার একটি স্ক্রিনশট সহ।

"বড় খবর ! গুগল ম্যাপস সীমান্তের নিয়ন্ত্রণ-রেখা সরিয়ে দিয়েছে। আমরা শীঘ্রই পাক-অধিকৃত কাশ্মীরের দখল ফিরে পাব, এটা এখন কেবল সময়ের ব্যাপার। শুধু তাই নয়, চিনের সঙ্গে সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণ-রেখাও ম্যাপ থেকে তুলে নেওয়া হয়েছে। আমেরিকা হয়তো চিনের ব্যাপারে কোনও মতলব আঁটছে। আজই মার্কিন অফিসাররা পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাস-বিরোধী তত্পরতা চালানোর ব্যাপারে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে আলোচনা সেরেছেন ।বাকিটা আপনারা বুঝে নিন।"

আরও পড়ুন: ডিএমকে নেতার মহিলাকে হেনস্থার পুরনো ভিডিওকে চিকিৎসকের উপর হামলা বলা হল

(মূল ইংরেজি বার্তা: "Breaking News : Google Maps removed LOC... It's just matter of time POK will be ours. NOT JUST LOC BUT ALSO LAC (line of Actual Control) WITH CHINA ALSO REMOVED. US might be cooking something for China. Don't forget today top level US officials met our NSA regarding Anti Terrorism Action against Pakistan. And this happens.Join the Dots.")


বুম ফেসবুক এবং টুইটারেও একই বার্তা্কে ভাইরাল হতে দেখেছে।

টুইটারে ভাইরাল বার্তাটি নীচে সংযোজন করা হল।

বুম দেখেছে, ভাইরাল বার্তার এই দাবিটা তথ্যগতভাবে ভুল। যদিও এটা ঠিক যে, গুগল আগের মানচিত্রের নিয়ন্ত্রণ-রেখা বদলে দিয়েছে, কিন্তু তার পিছনে আমেরিকার প্রভাব নেই। আসলে বিভিন্ন দেশের বিতর্কিত সীমান্তগুলি নিয়ে গুগল তাদের আগের নীতি সংশোধন করে নিয়েছে, এখন স্থানীয়ভাবে প্রশাসনের প্রণীত আইন অনুসারেই গুগলের মানচিত্রে সীমান্ত-রেখা আঁকা হচ্ছে। এর ফলে ভারতের বাইরে থেকে যদি কেউ সেই মানচিত্রের দিকে তাকায়, তাহলে আগের নিয়ন্ত্রণ-রেখাটাই দেখতে পাবে।

গত ফেব্রুয়ারি মাসে গুগল ম্যাপস সংস্থার অন্যতম আধিকারিক ইথান রাসেল ওয়াশিংটনপোস্টকে জানান: "বিতর্কিত এলাকা এবং সীমান্তের মানচিত্রের ব্যাপারে আমরা নিরপেক্ষ থাকার চেষ্টা করি এবং একটা ড্যাশ দেওয়া ধূসর রেখা এঁকে বস্তুনিষ্ঠভাবে সীমানা নির্ধারণ করার চেষ্টা করি। যে সব দেশে স্থানীয়ভাবে গুগল ম্যাপস সুলভ, সেখানে দেশের নাম ও সীমানা আঁকার ক্ষেত্রে আমরা স্থানীয় আইনই অনুসরণ করার চেষ্টা করি।"


বিতর্কিত সীমান্ত নিয়ে গুগল ম্যাপস-এর নীতির এই পরিবর্তনের পর আউটলুক এই বিষয়ে একটি রিপোর্ট করে যে, নিয়ন্ত্রণ-রেখা এবং প্রকৃত নিয়ন্ত্রণ-রেখা ভারতের বাইরে দাঁড়িয়ে যদি দেখা যায়, তাহলে আগের মতোই যথাস্থানেই তা রয়েছে, দেখা যাবে।

এই তথ্য যাচাই করার জন্য বুম ভিপিএন দিয়ে একটি মার্কিন সার্ভার ব্যবহার করে গুগল মানচিত্রে যায় এবং দেখে যে, নিয়ন্ত্রণ-রেখা এবং প্রকৃত নিয়ন্ত্রণ-রেখা দুই-ই ডট দেওয়া ধূসর লাইন দিয়ে চিহ্নিত করা রয়েছে, যা নীচের গ্রাফিক্সে লাল রঙের বৃত্ত দিয়ে ঘেরা রয়েছে:


Updated On: 2020-05-13T10:25:50+05:30
Claim Review :  গুগল মানচিত্র থেকে ভারত পাকিস্তান সীমান্ত রেখা সরিয়ে নেওয়া হয়েছে
Claimed By :  Social Media
Fact Check :  False
Show Full Article
Next Story