জেপি নাড্ডা কি বলেছিলেন রবীন্দ্রনাথের জন্ম বিশ্বভারতীতে?

বুম দেখে পশ্চিমবঙ্গ বিজেপি ৯ ডিসেম্বর টুইটে ভুল ভাবে কোট করে যে নাড্ডা বলেছেন রবীন্দ্রনাথের জন্মস্থান বিশ্বভারতী।

৯ ডিসেম্বর, অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেসের যাচাই-করা টুইটার হ্যান্ডেল থেকে BJP4Bengal টুইটার থেকে করা একটি টুইটের স্ক্রিনশট টুইট করা হয়। BJP4Bengal হল বিজেপির পশ্চিমবঙ্গ শাখার যাচাই-করা টুইটার হ্যান্ডেল। এবং সেটি থেকে টুইট করে বলা হয়, বিজেপির সর্বভারতীয় প্রেসিডেন্ট বলেছেন যে, রবীন্দ্রনাথের জন্মস্থান হল বিশ্বভারতী।

স্ক্রিনশটটিতে বলা হয়, "পশ্চিমবঙ্গ চিন্তা ভাবনা আদানপ্রদানের জন্য খ্যাত... বিশ্বভারতী হল রবীন্দ্রনাথের জন্মস্থান।" এই মন্তব্যকে কেন্দ্র করে, ভুল তথ্য পরিবেশন করার জন্য তৃলমূল নাড্ডাকে এক হাত নিয়েছে। এবং সেই সঙ্গে বহিরাগতদের এনে পশ্চিমবঙ্গে প্রচার চালানোর জন্য বিজেপির সমালোচনা করে। তৃণমূল কটাক্ষ করে বলে, বাইরে থেকে আসা ব্যক্তিরা বাংলার সংস্কৃতি ও ঐতিহ্যের সঙ্গে পরিচিত নন।
১৮৬১ সালে, কলকাতার জোড়াসাঁকোতে জন্ম হয় রবীন্দ্রনাথের। ১৯২১-এ, অবিভক্ত বাংলায়, রবীন্দ্রনাথ বিশ্বভারতী স্থাপন করেন। পরে সেটি একটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়।
বাংলায় লেখা ক্যাপশনে তৃণমূল কংগ্রেস বলে, "কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ১৮৬১ সালে জোড়াসাঁকোতে জন্ম গ্রহণ করেছিলেন এবং তার ৬০ বছর পরে ১৯২১ সালে তিনি বিশ্বভারতী প্রতিষ্ঠা করেন। বহিরাগতদের বাংলায় আসার আগে বাংলার সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্য জেনে আসা উচিত।"
কয়েক ঘন্টার মধ্যে, বিজেপির পশ্চিমবঙ্গ হ্যান্ডেল, এআইটিসিঅফিসিয়াল-এর টুইটটি উদ্ধৃত করে টুইট করে বলে যে, ওই টুইটার হ্যান্ডেলটি ও তৃণমূল সাংসদ নুসরত জাহান মিথ্যে তথ্য প্রচার করছেন। ৯ নভেম্বর, নাড্ডা কলকাতায় যা বলেছিলেন তার একটি ভিডিও দেওয়া হয় টুইটটিতে। তাতে নাড্ডাকে বলতে শোনা যাচ্ছে, "টেগোর এখানে (পশ্চিমবঙ্গে) জন্মে ছিলেন।"
বিজেপি আরও অভিযোগ করে যে, টিএমসি একটি জোড়াতালি-দেওয়া স্ক্রিনশট টুইট করে, যেটি দেখে মনে হয় যে, নড্ডা বলেছেন, রবীন্দ্রনাথের জন্ম হয় বিশ্বভারতীতে।
বুম দেখে, বিজেপির পশ্চিমবঙ্গ শাখা, নাড্ডার ৯ ডিসেম্বরের মন্তব্যের ভুল উদ্ধৃতি দেয়। তার ফলে, এটাই মনে হয় যে, নাড্ডা বলেছেন, রবীন্দ্রনাথের জন্ম বিশ্বভারতীতে। পরে টুইটটি ডিলিট করে দেওয়া হয়।
৯ ডিসেম্বর, নাড্ডা কলকাতায় কয়েকটি পার্টি অফিস উদ্বোধনের জন্য এক ভারচুয়াল অনুষ্ঠানে কথা বলছিলেন। ২০২১-এ পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের আগে, বিজেপির সংগঠনকে শক্তিশালী করার উদ্দেশ্যে, নাড্ডা দু'দিনের পশ্চিমবঙ্গ সফরে এসে ছিলেন। সারা দেশে পার্টি সংগঠনকে শক্তিশালী করতে, নাড্ডা ১২০ দিনের একটি দেশ সফরের কর্মসূচি হাতে নিয়েছেন। তাঁর পশ্চিমবঙ্গ সফর সেই কর্মসূচিরই অঙ্গ।
তথ্য যাচাই
রবীন্দ্রনাথ সম্পর্কে নাড্ডার বক্তব্য বুম বিশ্লেষণ করে দেখে যে, নাড্ডা বলেন, রবীন্দ্রনাথ পশ্চিমবাংলায় জন্মে ছিলেন। ইন্ডিয়া টুডে নাড্ডার কথাবার্তার ওপর একটি প্রতিবেদন প্রকাশ করে। আমরা সেই প্রতিবেদনটিও দেখি। তাতে দেখা যায়, পার্টির সব নেতা ও সদস্যদের ধন্যবাদ জানিয়ে আলোচনা শুরু করেন নাড্ডা। এরপর, উনি বাংলাকে স্বামী বিবেকানন্দ, রবীন্দ্রনাথ ঠাকুর, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, নেতাজি সুভাষ চন্দ্র বোস, ঋষি অরবিন্দ ও শ্যামাপ্রসাদ মুখার্জী সহ আরও অনেক মনিষীর জায়গা বলে বর্ণনা করেন।
ভিডিওটির ২৬ সেকেন্ডের মাথায়, নাড্ডাকে হিন্দিতে বলতে শোনা যায়, "রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে, চিন্তার আদানপ্রদান...এটাই হল গণতন্ত্রের সৌন্দর্য। এবং চিন্তা আদানপ্রদানের জন্য পশ্চিমবঙ্গ সুপরিচিত...এখানে আছে বিশ্বভারতী...রবীন্দ্রনাথ জন্মে ছিলেন এখানে। টেগোর সমাজকে কী ভাবে নতুন পথ দেখিয়েছিলেন, তা আমরা সকলেই জানি।" এর থেকে স্পষ্ট হয় যে, রবীন্দ্রনাথ বিশ্বভারতীতে জন্মে ছিলেন, নাড্ডা এ কথা বলেননি। উনি বলেন, রবীন্দ্রনাথের জন্ম হয় পশ্চিমবঙ্গে।

তাছাড়া বুম দেখে যে, বিজেপির যে টুইটটিতে নাড্ডার মন্তব্যের ভুল উদ্ধৃতি দেওয়া হয়েছে, সেই টুইটটি পরে ডিলিট করে দেওয়া হয়। @BJP4Bengal-এর টুইটের যে সব জবাব এসেছিল, আমরা সেগুলি খুঁটিয়ে দেখি। দেখা যায়, ডিলিট করে দেওয়া টুইটটি সম্পর্কে দু'টি মন্তব্যে রবীন্দ্রনাথের জন্মস্থান নিয়ে নাড্ডার উক্তি সম্পর্কে প্রশ্ন তোলা হয়েছে।
বিজেপির ওই ডিলিট করে দেওয়া টুইটটিকে ভিত্তি করে, ড. স্লথ নামের একজন টুইটার ব্যবহারকরী নাড্ডার সমালোচনা করেন। তিনি বলেন, "থাঙ্ক ইউ টিড্ডাজি...আজ থেকে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মস্থান বিশ্বভারতী লিখব...জোড়াসাঁকো নয়...ভক্তস।"

রূপম রায় নামের আরও একজন টুইটার ব্যবহারকারী লেখেন, "বাংলাকে অপমান করা ছাড়া আপনাদের কি কোনও কাজ নাই?"

'বিজেপি বেঙ্গল'-এর ভাইরাল স্ক্রিনশটটিতে যা লেখা আছে, বেশ কিছু পার্টি সদস্য সেটি টুইট করেন।
বিজেপির রাজ্য সহ সভাপতি অনিন্দ রাজু ব্যানার্জীর টুউটটির আর্কাইভ দেখুন এখানে। উনি লেখেন, "রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে ধারণা বিনিময় করা গণতন্ত্রের সৌন্দর্য।পশ্চিমবঙ্গ তার ধারণাগুলি বিনিময়ের জন্য পরিচিত। বিশ্বভারতী হল রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মস্থান : শ্রী @JPNadda জী #BengalWelcomesNadda)।"
Updated On: 2020-12-11T15:38:55+05:30
Claim Review :   বিজেপি নেতা জে পি নাড্ডা বলেছেন রবীন্দ্রনাথ ঠাকুর বিশ্বভারতীতে জন্মগ্রহন করেছিলেন
Claimed By :  Trinamool Congress' official Twitter handle
Fact Check :  False
Show Full Article
Next Story