মিথ্যে: হাসপাতালে ঋষি কপূরের শেষ ভিডিও

ভিডিওটি ২০২০ সালের ৩ ফেব্রুয়ারি তোলা হয়, যখন একটি সংক্রমণ নিয়ে ঋষি কপূর দিল্লির এক হাসপাতালে ভর্তি ছিলেন।

হাসপাতালের বেডে শুয়ে ঋষি কপূর আর তাঁর পাশে দাঁড়িয়ে এক যুবক বলিউডের একটি গান গাইছেন। এমনই এক দৃশ্য অভিনেত্রী নাগমা সহ অনেকেই সোশাল মিডিয়ায় শেয়ার করেছেন। সেই সঙ্গে দাবি করা হয়েছে যে, ৩০ এপ্রিল মারা যাওয়ার আগে এটা ঋষি কপূরের শেষ ভিডিও।

দাবিটি মিথ্যে। আমরা দেখি, ভিডিওটি ফেব্রুয়ারি ২০২০ তে তোলা হয়, যখন একটি সংক্রমণের কারণে উনি হাসপাতালে ভর্তি হন।

নাগমা ভিডিওটি টুইটারে পোস্ট করেন এবং ক্যাপশনে লেখেন, "গত রাত্রের ক্লিপ। ডাক্তারদের সঙ্গে মুম্বইয়ের রিলায়েন্স ফাইন্ডেশন হসপিটালে। আপনি একজন কিংবদন্তী, ঋষিজি। আপনি সব সময় আমাদের মনে আর হৃদয়ে থাকবেন।" এই টুইট এখন ডিলিট করে দেওয়া হয়েছে।


অন্য একজন টুইটার ব্যবহারকারীও ওই একই ভিডিও পোস্ট করেন। তিনিও একই ধরনের ক্যাপশন লেখেন। তাতে ইঙ্গিত করা হয় যে, এটি ঋষি ঋষি কপূরের শেষ ভিডিও।


'ইন্ডিয়া টুডে'ও তাদের টুইটার হ্যান্ডেলে ভিডিওটি পোস্ট করে। সঙ্গে ক্যাপশনে বলা হয়, "কিংবদন্তী অভিনেতা ঋষি কপূরের শেষ ভিডিওটি দেখুন।" পরে এই টুইটও তুলে নেওয়া হয়।




আমরা দেখি, একই ক্যাপশন সহ ভিডিওটি ফেসবুকেও শেয়ার করা হয়েছে।


আরও পড়ুন: সংবাদ উপস্থাপক রুবিকা লিয়াকতের ইফতার গ্রহণের পুরনো ছবি জিইয়ে উঠলো

তথ্য যাচাই

প্রাসঙ্গিক কি-ওয়ার্ড দিয়ে গুগুলে সার্চ করলে, আমরা ওই একই ভিডিওর সন্ধান পাই। ধীরাজ কুমার সানু নামের এক ব্যক্তি ৩ ফেব্রুয়ারি ২০২০ তে সেটি ইউটিউবে আপলোড করেন।

এই ইউটিউব ব্যবহারকারীর সোশাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি খুঁজে দেখে বুম। তার ফলে আমরা সোনুর একটা ইনস্টাগ্রাম পোস্টের সন্ধান পাই। ৬ ফেব্রুয়ারি ২০২০'র ওই পোস্টে, কপূরের সঙ্গে সেলফি তুলতে দেখা যায় সোনুকে।

View this post on Instagram

Rushi kapoor with Dheeraj Kumar Sanu

A post shared by Dheeraj kumar sanu (@dheeraj_kumar_sanu) on

বুম বেশ কিছু সংবাদ প্রতিবেদনও দেখতে পায়। সেখানে বলা হয়, ফেব্রুয়ারির শুরুতে, একটি ইনফেকশানের কারণে কপূর দিল্লির একটি হাসপাতালে ভর্তি হন। এ বিষয়ে ঋষি কপূর নিজেও ৪ ফেব্রুয়ারি টুইট করেন। তাতে উনি বলেন যে, দূষণের কারণে একটা সংক্রমণ ও তাঁর শরীরে নিউট্রোফিলের মাত্রা কমে যাওয়ার জন্য উনি হাসপাতালে ভর্তি হয়েছেন।

কপূরের সঙ্গে হাসপাতালে দেখা করার সময় ধীরাজ কুমার সোনু ভিডিওটি তোলেন। ঋষি কপূরের মৃত্যুর প্রায় তিন মাস আগে সেটি তোলা হয়েছিল।

Claim Review :   ভিডিও দেখায় হাসপাতালে মারা যাওয়ার আগে ঋষি কপূরের শেষ ভিডিও
Claimed By :  Twitter
Fact Check :  False
Show Full Article
Next Story