মিথ্যে: ভিডিও দেখায় এয়ার ইন্ডিয়া বিমান সামাজিক দূরত্ব বিধিভঙ্গ করেছে

বুম দেখে ভিডিওটি পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের এবং আদেও এয়ার ইন্ডিয়ার বিমানের ভিতরের ছবি নয়।

সামাজিক দূরত্বের বিধিনিষেধ না অনুসরন করায় একটি যাত্রীবাহী উড়ান সম্পর্কে বিমানযাত্রীদের অভিযোগ জানানোর ভাইরাল ভিডিওটি পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের(পিআইএ), অথচ সোশাল মিডিয়ায় মিথ্যা করে একে এয়ার ইন্ডিয়ার ভিডিও বলে চালানো হচ্ছে।

এয়ার ইন্ডিয়ার মুখপাত্র ধনঞ্জয় কুমার বুমকে এই বিষয়ে জানান, ভাইরাল হওয়া এই ভিডিওটি কোনও ভারতীয় উড়ানের ভেতরের ছবি নয়।

"এটা একটা ভুয়ো ভিডিও এবং মোটেই এয়ার ইন্ডিয়ার কোনও উড়ানের নয়। যদি আপনারা ভালো করে ভিডিওটি লক্ষ্য করেন, তাহলে দেখবেন, যাত্রী-আসনের ঢাকনাগুলো এয়ার ইন্ডিয়ার বিমানে ব্যবহৃত ঢাকনা নয়।"

উল্লেখ্য, গত ৭ মে ভারত সরকারের পক্ষ থেকে ভারতের বাইরে বিদেশে আঁটকে থাকা ভারতীয়দের দেশে ফিরিয়ে আনতে 'বন্দে ভারত অভিযান' সূচনা করা হয়। আর তার প্রেক্ষিতে এই ভিডিওটি ভাইরাল হয়েছে। 'বন্দে ভারত' চালু হওয়ার পর থেকে প্রথম সাত দিনে বিদেশে আতকে থাকা প্রায় ১৫ হাজার ভারতীয়কে দেশে ফিরিয়ে আনে বলে ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদনে বলা হয়।

৪৫ সেকেন্ডের ওই ভিডিও ক্লিপটিতে বিমানসেবকদের কাছে যাত্রীদের অভিযোগ করতে শোনা যাচ্ছে যে, তাদের কাছ থেকে অনেক বেশি টাকা নেওয়া হচ্ছে, অথচ সামাজিক দূরত্ব রক্ষার বিধি মেনে একটি করে আসন খালি না রেখে পাশাপাশি যাত্রীদের বসিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

ভিডিওতে ভুয়ো ক্যাপশন দেওয়া হয়েছে: "এয়ার ইন্ডিয়া যাত্রীদের চুষছে। তিন গুণেরও বেশি ভাড়া নিয়েও যাত্রীদের গাদাগাদি করে পাশাপাশি বসিয়ে নিয়ে যাওয়া হচ্ছে সামাজিক দূরত্বের বিধি অগ্রাহ্য করে।"

পোস্টটি দেখা যাবে এখানে এবং আর্কাইভ করা আছে এখানে

বুম একই ক্যাপশন ব্যবহার করে ফেসবুকে খোঁজ করে দেখে এখানে এই ভুয়ো ভিডিওটি ভাইরাল হয়েছে।


আরও পড়ুন: মিথ্যে: করোনা জয় করতে নারায়ণা হেলথের ডঃ দেবী শেঠির ২২ জরুরি পরামর্শ

তথ্য যাচাই

আমরা পোস্টটির নীচে মন্তব্য অংশটিতে চোখ বোলাতে গিয়ে দেখি, সেখানে কেউ-কেউ উল্লেখ করেছেন যে, এই উড়ানটি পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের করাচি থেকে টরন্টো যাওয়ার একটি উড়ান।

আমরা কিছু পাক সংবাদ প্রতিবেদনের খোঁজ পেয়েছি, যেখানে এই পাকিস্তানি বিমানসংস্থার উড়ানের যাত্রীরা অভিযোগ করছেন, সামাজিক দূরত্বের বিধি এই সব উড়ানে মানা হচ্ছে না।

পাক সাংবাদিক জিও নিউজ-এর মুর্তজা আলি শাহ গত ২০ এপ্রিল, ২০২০ একটি টুইট করে জানান যে, এটি পাকিস্তান ইন্টারন্যাশনালের একটি উড়ান। তাঁর পোস্ট করা টুইটের ছবির সঙ্গে ভাইরাল ভিডিও-র ছবি তুলনা করলেই স্পষ্ট হয়ে যায় যে, দুটি একই উড়ানের দৃশ্য।

ভারতের জাতীয় উড়ান সংস্থাও এই ভুয়ো ভিডিওটিকে নস্যাৎ করে জানিয়েছে, এটি কোনও এয়ার ইন্ডিয়ার উড়ান নয় এবং এই মর্মে সোশাল মিডিয়ায় ভুয়ো খবর না ছড়ানোর পরামর্শও দিয়েছে।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

ভাইরাল হওয়া ভিডিও এবং পাক উড়ানের ভিতরকার ভিডিও দৃশ্যের তুলনা করলেই বোঝা যায়, দুটি আসলে একই দৃশ্য।


পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের এক মুখপাত্র অবশ্য দাবি করেন যে যাবতীয় নিরাপত্তা বিধি মেনেই তাঁরা উড়ান চালিয়েছেন, বিমানকে জীবাণুমুক্ত করেছেন, যাত্রীদের মুখোশ ও দস্তানা সরবরাহ করেছেন, ইত্যাদি। আর ভাড়া যে বেশি দিতে হয়েছে, তার কারণ টরন্টো থেকে বিমানটিকে খালিই ফিরতে হয়েছে। ২৬ এপ্রিল সাম্মা টিভি এই রিপোর্ট করে।

ভারতীয় সংবাদ-সংস্থা এএনআই ২৯ এপ্রিল এই ভিডিও সম্পর্কে রিপোর্ট করে যে, এটি একটি পাকিস্তানি উড়ানেরই দৃশ্য।

আরও পড়ুন: লকডাউনে দূষণ কমায় উত্তরাখণ্ডে ব্রহ্ম পদ্ম ফুটছে, ভাইরাল হল পুরনো ভিডিও

Claim Review :  ভিডিও দেখায় ইন্ডিয়ান এয়ারলাইনের যাত্রীরা বিদেশে বিমানে অতিরিক্ত যাত্রী থাকার অভিযোগ করছেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story