কৃষক বিক্ষোভ: হৃতিক রোশনের ২০১৮ সালের ছবি সাম্প্রতিক বলে ভাইরাল

বুম দেখে ছবিটি মুম্বইয়ে গুরু গোবিন্দ সিংহের জন্মতিথি উদযাপন অনুষ্ঠানের, যেখানে হৃতিক রোশন অংশ নিয়েছিলেন।

বলিউড অভিনেতা হৃতিক রোশনের প্রায় তিন বছরের পুরনো একটি ছবিতে তাঁকে মুম্বইয়ে গুরু গোবিন্দ সিংহের জন্মতিথি উদযাপন অনুষ্ঠানে অংশ নিতে দেখা গেছে। এই অভিনেতা সম্প্রতি চলা কৃষক প্রতিবাদ সমর্থন করেছেন, এই মিথ্যে ক্যাপশন দিয়ে ছবিটি শেয়ার করা হয়েছে।

ভাইরাল হওয়া পোস্টটি প্রথমে ২০২০ সালের ৪ ডিসেম্বর @RoflGandhi নামের প্যারোডি টুইটার হ্যান্ডেল থেকে মজা করে শেয়ার করা হয়েছিল। সঙ্গে কঙ্গনা রানাউতকে ট্যাগ করা হয়েছিল।
কেন্দ্রীয় সরকারের পাশ করা তিনটি কৃষি আইনের বিরুদ্ধে যখন পাঞ্জাব, হরিয়ানা এবং পশ্চিম উত্তর প্রদেশের কৃষকরা দিল্লির সীমান্তে বিক্ষোভ দেখাচ্ছেন, তখন এই ছবিটি ভাইরাল হয়েছে। কৃষিমন্ত্রী নরেন্দ্র তোমার এবং অন্যান্য নেতাদের সঙ্গে বিভিন্ন কৃষক ইউনিয়নের নেতারা বার বার বৈঠক করেছেন।
ভাইরাল হওয়া পোস্টের সঙ্গে হিন্দি ভাষায় যে ক্যাপশন লেখা হয়েছে তার অনুবাদঃ কঙ্গনা রানাউতের প্রাক্তন প্রেমিক কৃষকদের সমর্থনে এগিয়ে এলেন।
হিন্দিতে লেখা মূল টেক্সট: Kangana Ranaut के भूतपूर्व #प्रेमी #आशिक Hrithik Roshan पहुंचे #किसान_आंदोलन समर्थन में)
ক্যাপশনটিতে আসলে কঙ্গনা রানাউত ও রোশনের সম্পর্কের গুজবকে লক্ষ্য করে টিপ্পনি করা হয়েছে। কঙ্গনা রানাউতও নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারের পক্ষে স্বর চড়িয়েছেন। তাঁর বিরুদ্ধে এই প্রতিবাদ সম্পর্কে ভুয়ো তথ্য ছড়ানোর অভিযোগও উঠেছে।
ভাইরাল হওয়া পোস্টে হৃতিক রোশনকে একটি তরবারি হাতে মঞ্চে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। তাঁর মাথায় একটি গেরুয়া ফেট্টি বাঁধা রয়েছে।
এই ছবিটি একই দাবির সঙ্গে বিভিন্ন ফেসবুক পেজ এবং টুইটার হ্যান্ডেল থেকে শেয়ার করা হয়েছে।
পোশট আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম ভাইরাল হওয়া ছবিতে রিভার্স ইমেজ সার্চ করে এবং ২০১৮ সালের ৬ জানুয়ারির একটি ভিডিও দেখতে পায়, যাতে ওই একই দৃশ্য রয়েছে।
ভিডিওটি ভেরিফায়েড ইউটিউব পেজ বলিউড স্পাই-এ ২০১৮ সালের ৬ জানুয়ারি আপলোড করা হয়। ভিডিওতে হৃতিক রোশনকে তাঁর বাবা রাকেশ রোশনের সঙ্গে ওই অনুষ্ঠানে উপস্থিত থাকতে দেখা যায়। ভিডিওটির শিরোনামে লেখা ছিল, "হৃতিক রোশন গুরু গোবিন্দ সিংহের জন্মতিথি উদযাপন অনুষ্ঠানে অংশ নিলেন।" যে ছবিটি এখন ভাইরাল হয়েছে, ইউটিউবের ভিডিওর থাম্বনেলে সেই ছবিটি দেখা যাচ্ছে।

২০১৮ সালের ৮ জানুয়ারি চারটে ছবির একটি সেট টুইট করা হয়েছিল। তাতে ওই একই ছবি আমরা দেখতে পাই।
Updated On: 2020-12-17T15:01:04+05:30
Claim Review :   পোস্টের দাবি কঙ্গনা রানাউতের প্রাক্তন প্রেমিক হৃত্বিক রোশন কৃষক বিক্ষোভকে সমর্থন জানিয়েছে
Claimed By :  Social Media
Fact Check :  False
Show Full Article
Next Story