কৃষক আন্দোলন: শিখদের ভারতের জাতীয় পতাকা অবমাননার পুরনো ছবি জিইয়ে উঠল

বুম দেখে যে ছবিগুলি আসলে অন্য এক বিক্ষোভের আর তার সঙ্গে সম্প্রতি দিল্লিতে চলা কৃষক আন্দোলনের কোনও সম্পর্ক নেই।

তিনটি ছবি মিলিয়ে তৈরি করা একটি কোলাজে একদল লোককে ভারতের জাতীয় পতাকার প্রতি অসম্মান প্রদর্শন করতে দেখা যাচ্ছে। এই ছবিটি বর্তমানে চলা কৃষক প্রতিবাদের পরিপ্রেক্ষিতে নতুন করে ছড়িয়ে পড়েছে এবং তাতে দাবি করা হয়েছে যে বিক্ষোভকারী কৃষকরা ভারতের জাতীয় পতাকা পুড়িয়েছেন।

সাম্প্রতিক প্রতিবাদটি ভারত-বিরোধী আবেগ দ্বারা পরিচালিত বলে ওই ভাইরাল হওয়া ছবিগুলিতে দাবি করা হয়েছে।

কেন্দ্র সরকারের আনা বিতর্কিত কৃষি বিলের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে পাঞ্জাব, হরিয়ানা এবং উত্তর ভারতের অন্যান্য রাজ্য থেকে কৃষকরা দিল্লির সীমান্তে জড়ো হয়েছেন। সরকার তাঁদের দাবি পূরণ না করার ফলে বিভিন্ন কৃষক ইউনিয়নের পক্ষ থেকে ৮ ডিসেম্বর সারা ভারত জুড়ে বন্ধ ডাকা হয়।

ভাইরাল হওয়া কোলাজে তিনটি ছবি দেখা যাচ্ছে, যাতে বিক্ষোভকারীদের ভারতের জাতীয় পতাকার অপমান করতে দেখা যাচ্ছে। এই ছবিগুলিতে তাঁদের আলাদা ভাবে জাতীয় পতাকার উপর দাঁড়িয়ে থাকতে, জুতোর মালা পরাতে এবং পতাকা পোড়াতে দেখা যাচ্ছে।

পোস্টের সঙ্গে বাংলায় লেখা ক্যাপশনে লেখা হয়েছে, "কৃষক আন্দোলনে ভারতের পতাকা পোড়ানো হচ্ছে।।এবার ভাবুন আন্দোলন কারা করছে।''

পোস্টের আর্কাইভ এখানে দেখতে পাবেন।


আরও পড়ুন: ২০১৩'র খালিস্তানপন্থী ব্যানারের ছবি কৃষক আন্দোলনের সঙ্গে জুড়ে ভাইরাল

তথ্য যাচাই

বুম কোলাজের সব ক'টি ছবির উপর রিভার্স ইমেজ সার্চ করে এবং দেখতে পায় সেগুলি পুরানো ও একে অপরের সঙ্গে সম্পর্কহীন।

ছবি ১


রিভার্স ইমেজ সার্চ করে আমরা ২০১৪ সালের আগস্ট মাসের একই ছবি সমেত কিছু ফেসবুক পোস্ট দেখতে পাই। এরকমই একটি পোস্টের ক্যাপশনে লেখা ছিল, "এই ছবিটি সর্বত্র শেয়ার করুন এবং সবাইকে দেখান কী ভাবে এরা ভারতের অপমান করছে এবং এটা ভারত সরকারের কাছেও পৌঁছানো দরকার।"

আমরা একটি ব্লগ দেখতে পাই যাতে শিরোনাম ছিল ভারতকে ঘৃণা করো ভারতকে শেষ করো (Hate India End India)। ওই ব্লগে উপরের ছবিগুলি ২০১৩ সালের ১৩ ডিসেম্বর পোস্ট করা হয়েছিল এবং তাতে হেডলাইন দেওয়া হয়েছিল: খালিস্তান যুবা। এই ছবিগুলি ২০১৩ সাল থেকে ইন্টারনেটে রয়েছে। বুম অবশ্য নিজে এই ছবিগুলির যথার্ততা যাচাই করতে পারেনি।


ছবি ২


রিভার্স ইমেজ সার্চ করে বুম হরপ্রীত ধিলোঁ নামে একজন ইউজারের ফ্লিকার অ্যাকাউন্টে এই ছবিটি দেখতে পায়। যুক্তরাষ্ট্রে শিখদের একটি প্রতিবাদের আরও কিছু ছবি ধিলোঁ শেয়ার করেছিলেন। ২০০৯ সালের ১৬ অগস্ট ওই ইউজার "ক্যালিফোর্নিয়ার ফ্রেমন্টে ১৫ অগস্ট ভারতের স্বাধীনতা দিবসের প্যারাডের বিরুদ্ধে বিক্ষোভ" নামের একটি অ্যালবামে ওই ছবিটি পোস্ট করেন।


ছবি ৩


এই ছবিটির রিভার্স ইমেজ করে আমরা সিয়াসত.পিকে(Siasat.pk) একটি পাকিস্তানি ওয়েবসাইট দেখতে পাই, যেখানে ২০১৫ সালের ১২ জুলাই "খালিস্তান স্বাধীন করার ট্রেন্ড টুইটারে জনপ্রিয় হয়ে উঠেছে" নামের একটি প্রতিবেদনে ওই একই ছবি পোস্ট করা হয়েছে।

আমরা #LiberateKhalistan কিছু টুইটও দেখতে পাই।

আমরা অবশ্য নিজেরা প্রতিটি ছবির সময় এবং জায়গা যাচাই করতে পারিনি, তবে এটা পরিষ্কার যে কৃষকদের প্রতিবাদ জনপ্রিয় হওয়ার আগে থেকেই তিনটি ছবিই ইন্টারনেটে রয়েছে।

বুম এর আগেও এই কৃষক বিক্ষোভ সংক্রান্ত ভুলতথ্য যাচাই করেছে এবং সেগুলিকে মিথ্যে প্রমাণ করেছে। এ বিষয়ে নীচে পড়তে পারেন।

আরও পড়ুন: ২০১৫-র খালিস্তানপন্থী মিছিলের ভিডিও কৃষক বিক্ষোভের সঙ্গে জুড়ে ভাইরাল

Updated On: 2020-12-13T20:50:47+05:30
Claim Review :   দিল্লি সীমান্তে বিক্ষোভকারী কৃষকরা ভারতীয় পতাকা পুড়িয়ে ফেলছে
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story