ইউক্রেনের দূর্ঘটনার ছবি পশ্চিমবঙ্গের বলে ভাইরাল

বুম দেখে এটি পশ্চিমবঙ্গে বিস্ফোরণের ঘটনা নয়, ২০১৫ সালে মূল ছবিটি তোলেন ইউক্রেনের ফটোগ্রাফার শ্রেষ্ঠাকভ দিমিত্র।

ইউক্রেনের ইস্পাত কারখানায় দূর্ঘটনার একটি ছবি ভারতীয় জনতা দলের অনুগামী ফেসবুক পেজের একটি গ্রাফিক পোস্টে ব্যবহার করে দাবি করা হয়েছে এটি পশ্চিমবঙ্গে নির্বাচনের প্রক্কালে।

ছবির সঙ্গে থাকা গ্রফিকটিতে বাংলায় লেখা হয়েছে তৃণমূল কংগ্রেস পরিচালিত পশ্চিমবঙ্গের সরকার বিজেপিকে ভয় পেয়েছে। পোস্টটি আরও দাবি করে তৃণমূল কংগ্রেস কিভাবে পর্যায়ক্রমে বিস্ফোরণ ঘটিয়ে চলেছে যা ভোটের সময় স্বাভাবিক ঘটনা। গ্রাফিক পোস্টটি নেটিজনদের বিজেপিতে যোগদান করার জন্য অবেদন করে এবং পরিবর্তন আনবে মমতা বন্দ্যোপাধ্যায় পরিচালিত সরকারের বদল ঘটিয়ে।

২০২১ সালের এপ্রিল-মে মাসে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন হওয়ার কথা। ২০১৯ সালে বেশ কিছু আসনে জয়ী হওয়ায়, বিজেপি জোরদার প্রচার চালাচ্ছে আসন্ন পশ্চিমবঙ্গের নির্বাচনের জন্য।

গ্রাফিক পোস্টটিতে লেখা হয়েছে, ''বিজেপিকে ভয় পাচ্ছে তৃণমূল। সুজাপুরের পর নৈহাটি, পরপর বাংলায় বিস্ফোরণ বোমাবাজি করে সাধারণ মানুষকে ভয় দেখাচ্ছে শাসকদল, বাংলার নির্বাচনে বোমাবাজি চলে। সাধারণ মানুষের জন্য ভোটে সতর্ক থাকতে হবে কমিশনকে। বিজেপি পরিবারে যোগ দিন। বাংলায় আসল পরিবর্তনের শপথ নিন।)

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, এবছরের জানুয়ারি মাসে উত্তর ২৪ পরগনার নৈহাটিতে বড় ধরণের বিস্ফোরণের ঘটনা ঘটে। বিজেপি অভিযোগ তোলে আরডিএক্সের। পশ্চিমবঙ্গ পুলিশ জানায় নৈহাটির অবৈধ বাজি কারখানা থেকে উদ্ধার হওয়া বাজি নিয়ন্ত্রণে রেখে নিষ্ক্রিয় করার সময় ওই বিস্ফোরণ ঘটে। উত্তর বঙ্গের মালদা জেলায় ৫ জন কর্মী নিহত হয় এবং আহত হয় ৪ জন। জেলার সুজাপুরের একটি প্লাস্টিক কারখানায় ওই বিস্ফোরণের ঘটনা ঘটে ২০ নভেম্বর। ওই কারখানায় অবৈধভাবে বোমা তৈরি হত অভিযোগ তুলে বিজেপি ঘটনার নিরপেক্ষ তদন্তের দাবি তুলেছে। বিস্তারিত পড়ুন এখানে

আরও পড়ুন: বছরের শেষ অবধি স্কুল বন্ধ স্বরাষ্ট্র মন্ত্রকের আদেশের গ্রাফিকটি ভুয়ো

তথ্য যাচাই

বুম ছবিটির রিভার্স সার্চ করে দেখে স্টক ফটো ওয়েবসাইট আইস্টক-এ ছবিটি ২২ মার্চ ২০১৭আপলোড করা হয়েছিল।

ছবিটির ক্যাপশন ইংরেজিতে অনুবাদ করলে হয়, ''ইস্পাত কারখানায় দুর্ঘটনা।'' ছবিটির সঙ্গে অতিরিক্ত ট্যাগে লেখা রয়েছে, ''ইউক্রেন, আগুন, ফ্যাক্টরি, উৎপাদন, শিল্প''

তাছাড়াও ভাইরাল পোস্টে ব্যবহার করা ছবিটি অন্য আরেকটি ফটো ওয়েবসাইট সাটারস্টকে দেখা যাবে এখানে

স্টক ছবির আর্কাইভটি চিত্র সৌজন্য হিসেবে লিখেছে ফটোগ্রাফার শ্রেষ্ঠাকভ দিমিত্র'র নাম। বুম ইনস্টাগ্রামের মাধ্যমে দিমিত্র'র সঙ্গে কথা বললে তিনি নিশ্চিত করেন ছবিটি ২০১৫ সালে ইউক্রেনে তোলা। ''এটি একটি ছোটখাটে যান্ত্রিক ত্রুটি, সারিয়ে নেওয়া হয় তখনই। তার ফলে উৎপাদনে কোনও ব্যাঘাত হয়নি বা পরিবেশের কোনও ক্ষতি হয়নি,'' দিমিত্র বলেন।

Updated On: 2020-11-26T21:31:23+05:30
Claim Review :   ছবি দেখায় পশ্চিমবঙ্গে বিস্ফোরণ
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story