বছরের শেষ অবধি স্কুল বন্ধ স্বরাষ্ট্র মন্ত্রকের আদেশের গ্রাফিকটি ভুয়ো

বুম স্কুল বন্ধ করা নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জারি করা এই রকম কোনও নির্দেশ খুঁজে পায়নি।

কোনও সংবাদ চ্যানেল থেকে নেওয়া হয়েছে, এ রকম দেখতে একটি সংবাদ গ্রাফিকে ভুয়ো দাবি করা হয়েছে যে স্বরাষ্ট্র মন্ত্রক সমস্ত স্কুল-কলেজ ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

বুম ফার্স্ট ইন্ডিয়া নিউজ রাজস্থান চ্যানেলের সঙ্গে যোগাযোগ করে এবং তারা জানায় যে ভাইরাল হওয়া গ্রাফিকটি ভুয়ো এবং ওই চ্যানেলে এ রকম কোনও সংবাদ সম্প্রচারিত হয়নি। স্বরাষ্ট্র মন্ত্রকও এ রকম কোনও সিদ্ধান্ত নেওয়ার কথা ফেসবুকের মাধ্যমে অস্বীকার করেছে।

কোভিড-১৯ অতিমারির কারণে বিভিন্ন রাজ্য এবং স্থানীয় প্রশাসন ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত স্কুল এবং কলেজগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে এবং এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে এই ভুয়ো খবরটি শেয়ার করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রক ২০২০ সালের ১৫ অক্টোবরের পর থেকে কন্টেনমেন্ট জোনের বাইরে স্কুল এবং কোচিং সংস্থাগুলি পর্যায়ক্রমে খোলার অনুমতি দিয়েছে। তবে সরকারের জারি করা নির্দেশ, সার্বিক পরিস্থিতি এবং বিষয় মাথায় রেখে রাজ্য সরকার সংশ্লিষ্ট স্কুল বা সংস্থার সঙ্গে পর্যালোচনা করে এই সিদ্ধান্ত নিতে পারবে। ভাইরাল হওয়া ছবিটিতে যা লেখা হয়েছে, তার অনুবাদ, "ব্রেকিং নিউজ: স্বরাষ্ট্র মন্ত্রক একটি বড় সিদ্ধান্ত নিয়েছে। ৩১ ডিসেম্বর পর্যন্ত সারা দেশে স্কুল এবং কলেজ বন্ধ থাকবে।"

আরও পড়ুন: নরেন্দ্র মোদীর যোগ চর্চা বলে ছড়াল বিকেএস আয়েঙ্গারের ১৯৩৮ সালের ভিডিও


পোস্টটি দেখার জন্য এখানে এবং আর্কাইভ দেখার জন্য এখানে ক্লিক করুন।

হিন্দিতে লেখা মূল টেক্সট:- इंडिया गृह मंत्रालय का बहुत बड़ा फैसला 31 दिसंबर तक पूरे देश में सभी जगह स्कूल और कॉलेज बंद रहेंगे)

পোস্টটি দেখার জন্য এখানে এবং আর্কাইভ দেখার জন্য এখানে ক্লিক করুন।

আমাদের হোয়্যাটস অ্যাপ নম্বরেও (৭৭০০৯০৬১১১) এই ছবিটি পাই, যাতে এটি সত্যি কি না জানতে চাওয়া হয়েছে।


আরো পড়ুন: না, জোড়-বিজোড় নীতিতে স্কুল খোলা নিয়ে রাহুল গাঁধী কোনও টুইট করেননি

তথ্য যাচাই

২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত স্কুল ও কলেজগুলি বন্ধ থাকবে এই বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের জারি করা নির্দেশ সম্পর্কে কোনও বিশ্বাসযোগ্য সংবাদ বুম খুঁজে পায়নি।

ফার্স্ট ইন্ডিয়া নিউজ রাজস্থান যাদের স্ক্রিনশট ভাইরাল হয়েছে আমরা তাদের নিউজ ক্লিপও খোঁজ করি কিন্তু এই বিষয়ক কোনও সংবাদ আমরা দেখতে পাইনি। আমরা বরং চ্যানেলের পক্ষ থেকে একটি মন্তব্য পাই যাতে জানানো হয়েছে যে ভাইরাল হওয়া ক্লিপটি এডিট করে বানানো হয়েছে এবং ওই চ্যানেলে এটি দেখানো হয়নি।

বুম ফার্স্ট ইন্ডিয়া নিউজ রাজস্থানের সঙ্গে যোগাযোগ করলে তারা ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত স্কুল বন্ধ রাখার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের নেওয়া সিদ্ধান্তের উপর কোনও সংবাদ চালানোর কথা অস্বীকার করে এবং জানায় যে গ্রাফিকটি ভুয়ো।

আমরা স্বরাষ্ট্র মন্ত্রকের ওয়েবসাইটেও খোঁজ করি এবং এ রকম সিদ্ধান্তের ব্যাপারে কোনও তথ্য দেখতে পাইনি। প্রেস ইনফরমেশন ব্যুরো (পি আই বি)ফ্যাক্টচেক-এর টুইট করা একটি টুইট মন্ত্রকের সরকারি টুইট হ্যান্ডেল থেকে রিটুইট করা হয় এবং তাতে এরকম কোনো নির্দেশ জারি করার দাবি উড়িয়ে দেয়। প্রেস ইনফরমেশন ব্যুরো (পি আই বি)ফ্যাক্টচেক সরকারের একটি সহযোগী সংস্থা।


আরও পড়ুন: ২৬/১১ জঙ্গী হানায় নিহত তুকারাম ওম্বলে বলে সিনেমার দৃশ্য ভাইরাল

Claim Review :   নিউজ গ্রাফিকের দাবি স্বরাষ্ট্র মন্ত্রণালয় ২০২০ সালের ৩১শে ডিসেম্বর পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে
Claimed By :  Facebook users
Fact Check :  False
Show Full Article
Next Story