ভুয়ো দাবি সহ ছড়াল স্বামী আত্মস্থানন্দের সঙ্গে মোদীর ২০১৫ সালের ছবি

দয়ানন্দ গিরির প্রয়াণ ২০১৫ সালে আর ভাইরাল ছবির ব্যক্তি স্বামী আত্মস্থানন্দ মারা যান ২০১৭ সালে। দুজনেই প্রধানমন্ত্রী গুরু।

২০১৫ সালে মে মাসে অসুস্থ অবস্থায় রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী আত্মস্থানন্দ মহারাজের সঙ্গে কলকাতার একটি হাসপাতালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দেখা করার ছবি সোশাল মিডিয়ায় মিথ্যে দাবি সহ শেয়ার করা হচ্ছে। ছবিটিকে শেয়ার করে দাবি করা হচ্ছে এটি সম্প্রতি প্রয়াত দয়ানন্দ গিরির ছবি, যিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আধ্যত্মিক গুরু ছিলেন।

বুম দেখে দয়ানন্দ গিরি প্রয়াণ হয় ২০১৫ সালের ২৮ সেপ্টেম্বর। প্রধানমন্ত্রীর সাক্ষাৎ করা ভাইরাল ছবির ব্যক্তি স্বামী আত্মস্থানন্দ মহারাজ মারা যান ২০১৭ সালের ১৮ জুন।

ভাইরাল হওয়া ছবিটিতে হাসপাতালের শয্যায় গৈরিক বসনে এক বৃ্দ্ধ ব্যক্তিকে শুয়ে থাকতে দেখা যায়। তাঁকে ঘিরে ধরে রয়েছেন আরও কয়েকজন গৈরিক পোশাকের ব্যক্তি। পাশের একটি চেয়ারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শয্যায় থাকা ওই ব্যক্তির বাহুতে হাত ছুঁয়ে রয়েছেন।

ফেসবুকে ছবিটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "আমাদের দেশের প্রধানমন্ত্রী মোদিজীর গুরু শ্রী দয়ানন্দ গিরি মহারাজ আজ শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন সবাই উনার আত্মার শান্তি কামনা করুন।"(বানান অপরিবর্তিত)

এই দাবি সহ ফেসবুক পোস্টগুলি দেখা যাবে এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলি আর্কাইভ করা আছে
এখানে
, এখানেএখানে
ছবিটি হিন্দিতে একই বয়ানে শেয়ার করে ফেসবুক পোস্টে দাবি করা হয়েছে প্রধানমন্ত্রীর গুরু দয়ানন্দ গিরির ছবি এবং তিনি সদ্য প্রয়াত হয়েছেন।
(মূল হিন্দিতে পোস্ট: हमारे देश के परधन्मांत्री श्री मोदी जी के गुरू श्री दयानानद गीरी जी का देहयांत हो गया प्रभु उनकी आत्मा को शांति प्रदान करें ओर अपने श्री चारणों में स्थान दें शांति)
পোস্টটি আর্কাইভ করা আছে এখানে
তথ্য যাচাই
বুম ছবিটিকে গুগলে রিভার্স সার্চ করে দেখে ভাইরাল হওয়া ছবিটি
রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী আত্মস্থানন্দ মহারাজের।
২০১৫ সালে মে মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর কলকাতা সফরে শহরের একটি হাসপাতালে অসুস্থ্য স্বামী আত্মস্থানন্দ মহারাজকে দেখতে যান। ভাইরাল হওয়া এই ছবিটি ২০১৫ সালের ১০ মে দ্য ট্রবিউন দ্য হিন্দুতে প্রকাশিত হয়েছিল। ছবিটির সূত্র হিসেবে সংবাদ সংস্থা পিটিআইয়ের কথা উল্লেখ করা হয়েছে।
যুবাবস্থায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে প্রথমবার দেখা হয় স্বামী আত্মস্থানন্দের। সে সময় স্বামী আত্মস্থানন্দ গুজরাতের রাজকোটে কর্মরত ছিলেন। প্রধানমন্ত্রী সন্যাস গ্রহণ করতে চাইলে
স্বামী আত্মস্থানন্দ তাঁকে বিরত করেন।
নরেন্দ্র মোদী ২০১৪ সালে প্রথমবার প্রধানমন্ত্রী হওয়ার পর এটি ছিল তাঁর প্রথম বাংলা সফর। ওই সফরে তিনি দক্ষিণেশ্বর মন্দির এবং বেলুড় মঠ ও মিশনেও যান। তাঁকে সঙ্গ দেন প্রাক্তন রাজ্যপাল কেশরী নাথ ত্রিপাঠি ও বাবুল সুপ্রিয়। দূরদর্শন নিউজের ইউটিউব চ্যানলেও দেখা যাবে স্বামী আত্মস্থানন্দের সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাতের দৃশ্য।
স্বামী আত্মস্থানন্দ ২০০৭ সালে রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৫ তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। ২০১৭ সালের জুন মাসে ৯৮ বছর বয়সী স্বামী
আত্মস্থানন্দের মৃত্যুতে গভীর শোক
প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।


দয়ানন্দ গিরির প্রয়ান

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আধ্যাত্মিক গুরু স্বামী দয়ানন্দ গিরি ওরফে দয়ানন্দ সরস্বতী ৮৭ বছর বয়সে প্রয়াত হন হৃষীকেশের শিসামঝাডিতে ২০১৫ সালের ২৪ সেপ্টেম্বর। টুইট করে তাঁর প্রয়াণে শোকজ্ঞাপণ করেন প্রধানমন্ত্রী। ওই বছর ১১ সেপ্টেম্বর স্বামী দয়ানন্দ গিরির কুশলতা জানতে তিনি দয়ানন্দ আশ্রমে সফরেও যান।


স্বামী দয়ানন্দ গিরির প্রয়াণ নিয়ে ইকোনোমিক টাইমস ও ডেকান ক্রনিক্যালের প্রতিবেদন পড়া যাবে এখানেএখানে


আরও পড়ুন: সোশাল মিডিয়া পোস্টে ছড়াল পুরুলিয়ায় বিরল প্রাণী হদিস পাওয়ার গুজব

Updated On: 2020-09-27T12:02:16+05:30
Claim Review :   ছবিতে থাকা ব্যক্তি নরেন্দ্র মোদীর গুরু দয়ানন্দ গিরি সম্প্রতি মারা গেছেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story