পাইলট রানওয়েতে নামাতে পারেনি—এই মিথ্যে দাবি সহ শেয়ার হল সম্পর্কহীন ভিডিও

মূল ভিডিওটি আসলে একটি অচল বিমানের যা ট্রেলার-ট্রাকে করে বয়ে নিয়ে যাওয়ার সময় বিমানের মাথাটা দুর্গাপুরের একটা সেতুতে আটকে যায়।

পশ্চিমবঙ্গের দুর্গাপুরে এয়ার ইন্ডিয়ার অকেজো একটি মালবাহী বিমানকে ট্রেলার-ট্রাকে করে নিয়ে যাওয়ার সময় তার মাথাটি একটি উড়াল পুলের নীচে আটকে যাওয়ার ভিডিও শেয়ার করে তার ক্যাপশন দেওয়া হয়েছে যে, বিমানচালক ভুল করে অবতরণের রানওয়ে ভেবে হাইওয়েতে বিমানটিকে নামিয়ে ফেলেছে।

অনলাইনে ভাইরাল হওয়া ক্যাপশনে দাবি করা হয়েছে যে, বিমানচালক ভারী কুয়াশার জন্য এই ভুল করে বসেছে।

ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং টুইটারে ভাইরাল হওয়া ঘটনাটির ৩০ সেকেন্ডের এই ভিডিওটির ক্যাপশন, "১০.০১.২০২০ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দুর্গাপুরে এয়ারপোর্টের কাছেই একটি গাড়ি চলাচলের সড়কপথও রয়েছে, ভারী কুয়াশার জন্য যে সড়কটিকেই বিমানচালক রানওয়ে ভেবে ভুল করে সেখানে বিমানটি অবতরণ করায় এবং সেটি একটি সেতুর নীচে আটকে যায়।"

বুম-এর হোয়াটসঅ্যাপ হেল্পলাইন নম্বরেও (৭৭০০৯০৬১১১) এই ভিডিওটি পাঠিয়ে ক্যাপশনটির সত্যতা জানতে চাওয়া হয়েছে।


একই ভিডিও ও ছবি ফেসবুক এবং টুইটারে ভাইরাল হয়েছে।

টুইটারে ভাইরাল


তথ্য যাচাই

বুম ভিডিওটির একটি স্ক্রিনশট নিয়ে সেটির সন্ধান চালিয়ে জানতে পারে যে, পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার দুর্গাপুরের ঘটনা এটি। সেখানে এয়ার ইন্ডিয়ার একটি ভাঙা-চোরা ভিটি-ইজিজি বোয়িং ৭৩৭ ঘরানার পরিবহণ বিমানবাহী ট্রাক এক সেতুর নীচে আটকে যায়।

একই ধরনের একটি ভিডিও হিন্দুস্তানটাইমস-ও প্রকাশ করে। এএনআই-এর সংবাদসূত্র উদ্ধৃত করে ইন্ডিয়া টুডে এবং দ্য টেলিগ্রাফ গণমাধ্যমে ঘটনাটি নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

নীচে ওই প্রকাশিত প্রতিবেদনেরই নির্বাচিত অংশ দেওয়া হলো,

"ভোর তিনটের সময়ের এই ঘটনায় কলকাতা-দিল্লি জাতীয় সড়কের আসানসোল-গামী লেনটা দীর্ঘ ৮ ঘন্টার জন্য যান-জটে আটকে পড়েl আটকে পড়া বোয়িং ৭৩৭ বিমানটি দেখতে হাজার-হাজার লোক জড়ো হয়ে যায়l পুলিশ জানায়, ট্রাকের চালকের মনে হয়েছিল, ২ নং জাতীয় সড়কের ওপরের উড়াল পুলটি নীচু, তাই সে পরিবর্তে সার্ভিস রোড ধরে এগোতে যায়, আর তাতেই যত বিপত্তি।"

দ্য টেলিগ্রাফ সংবাদপত্রে অন্য একটি কোণ থেকেও ঘটনাটির ছবি ছাপা হয়েছে।




ঘটনাস্থলে তোলা একাধিক ছবি এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল (এএনআই) পোস্ট করেছে।


Updated On: 2020-01-14T20:38:24+05:30
Claim Review :   ভিডিওর দাবি পাইলট ভুল করে রানওয়েতে বিমান অবতরণ করতে পারেনি
Claimed By :  Social Media
Fact Check :  False
Show Full Article
Next Story