কঙ্গনা-সেনা তরজা: মধ্যপ্রদেশের মসজিদের ছবি মুম্বইয়ের বলে ভাইরাল

বুম দেখে যে মসজিদটি মধ্যপ্রদেশের সাগরে কাটরা বাজারে অবস্থিত, মুম্বইয়ে নয়।

মধ্যপ্রদেশে একটি চৌরাস্তার ওপর একটি মসজিদের ছবি এই মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে যে, সেটি মুম্বাইয়ে অবস্থিত। এবং মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে সেটি ভাঙার জন্য চ্যালেঞ্জ করা হয়েছে।

বুম দেখে যে মসজিদটি মধ্যপ্রদেশের সাগর শহরের কাটরা বাজারে অবস্থিত, মুম্বইয়ের বান্দ্রার শহরতলিতে নয়, যেমনটি দাবি করা হয়েছে ভাইরাল পোস্টে।

৯ সেপ্টেম্বর বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল কর্পোরেশন (বিএমসি) বলিউড তারকা কঙ্গনা রানাউতের মুম্বাইয়ের নার্গিস দত্ত রোডে প্রযোজনা অফিসের একাংশ বুলডোজার দিয়ে ভেঙ্গে দেওয়ার পরিপ্রেক্ষিতে ওই ছবিটি ভাইরাল হয়েছে। অবৈধ নির্মাণের অভিযোগ এনে, বিএমসি-র কর্মকর্তারা ওই বাংলোর একটা অংশ ভেঙ্গে দেন। সেখানেই ছিল মণিকর্ণিকা ফিল্মস প্রাইভেট লিমিটেড-এর কার্যালয়।

অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যুকে কেন্দ্র করে এবং মুম্বাইকে পাক-অধিকৃত কাশ্মীরের সঙ্গে তুলনা করে এক বিতর্কিত মন্তব্য করার পর কঙ্গনা রানাউত মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ও তাঁর পার্টির সঙ্গে বচসায় লিপ্ত হওয়ার পরই বিএমসি ওই পদক্ষেপ নেয়। এ বিষয়ে আরও পড়ুন এখানে

আরও পড়ুন: স্টুডিও গড়তে কঙ্গনা রানাউতকে ২০০ কোটি টাকা দেবেন, বলেননি নীতা অম্বানী

ভাইরাল ছবিতে একটি চৌরাস্তার মাঝখানে একটি মসজিদ দেখা যাচ্ছে। তার সঙ্গে দেওয়া হিন্দি ক্যাপশনে বলা হয়েছে, "মুম্বইয়ের বান্দ্রায় এই মসজিদটি ঠিক রাস্তার মাঝখানে অবস্থিত। এটা ভাঙ্গার কি সাহস হবে উদ্ধব ঠাকরের?" আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।

(হিন্দি ক্যাপশন: यह मस्जिद मुंबई के बांद्रा मे बीच रोड पे बनी है | क्या उद्धव मे दम है इसे तोड़ने की | हीजड़े मेरी पोस्ट से दूर रहे |)

নীচের টুইটার পোস্টটির আর্কাইভ সংস্করণ দেখতে এখানে ক্লিক করুন।

একই দাবি সমেত ছবিটি একাধিক টুইটার হ্যান্ডেল থেকেও ভাইরাল হয়েছে।

আরও পড়ুন: রিয়া চক্রবর্তীর গ্রেফতারি: ক্যানাবিস ও ভারতে তার আইনি অবস্থান

তথ্য যাচাই

বুম ছবিটির রিভার্স ইমেজ সার্চ করে। দেখা যায়, ৮ অগস্টের একটি টুইটে ওই একই ছবিটি শেয়ার করা হয়। সঙ্গে ছিল মুসলমানদের উদ্দেশে একটি বিদ্রুপাত্মক মন্তব্য। টুইটটিতে যে উত্তর আসে, তাতে বলা হয় মসজিদটি মধ্যপ্রদেশের সাগরে অবস্থিত।

ওই উত্তরগুলির ভিত্তিতে বুম 'মসজিদ, কাটরা বাজার, সাগর, মধ্যপ্রদেশ' – এই কি-ওয়ার্ডগুলি দিয়ে সার্চ করলে দেখা যায় যে, জাস্ট ডায়াল-এ সাগরের কাটরা বাজারের জামা মসজিদের একই ধরনের একটি ছবি রয়েছে।

ভাইরাল ছবি আর জাস্ট ডায়াল-এ দেয়া আসল জামা মসজিদ-এর ছবি

কিন্তু জাস্ট ডায়ালের ছবিটা মসজিদটির এক দিক থেকে তোলা। ভাইরাল ছবিটির মত ওপর থেকে তোলা নয়। তাই বুম মসজিদটিকে গুগুল ম্যাপস-এ দেখার চেষ্টা করে।

গুগুল স্ট্রিটভিউতে আমরা মসজিদটির এই ছবিটি পাই।


গুগুল ম্যাপস-এ উপগ্রহ থেকে তোলা সদর জামা মসজিদের ছবিতে স্পষ্ট দেখা যাচ্ছে যে, মধ্যপ্রদেশের সাগরের কাটরা বাজারে একটি চৌরাস্তার ওপর সেটি অবস্থিত।


মসজিদের কাছে শ্রী সাইনাথ ক্লথ স্টোরের যোগাযোগের নম্বরও পায় বুম। দোকানদারের সঙ্গে কথা বলে জানা যায় যে, জামা মসজিদটি সদর বাজারেই অবস্থিত।

আরও পড়ুন: না, এই ছবিগুলি কঙ্গনা রানাউতের জন্য করণী সেনার কনভয় নয়

Updated On: 2020-09-13T07:49:57+05:30
Claim Review :   মুম্বাইয়ের বান্দ্রায় একটি রাস্তার মাঝখানে নির্মিত মসজিদটি ফটো দেখায়
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story