ঊর্মিলা-কঙ্গনা তরজা: আমূলের পুরনো বিজ্ঞাপন জড়াল সাম্প্রতিক বিতর্কে

বুম আমূল গার্ল বিজ্ঞাপনের এক স্রষ্টা রাহুল দ্য কুনহার সঙ্গে যোগাযোগ করলে তিনি নিশ্চিত করেন পুরনো বিজ্ঞাপনটি ১৯৯৫ সালের।

অভিনেত্রী এবং প্রাক্তন কংগ্রেস সদস্যা ঊর্মিলা মাতণ্ডকরকে নিয়ে তৈরি একটি পুরনো আমূল-এর বিজ্ঞাপনকে জিইয়ে তুলে বলা হচ্ছে, ঊর্মিলা কঙ্গনা রানাউতের বিরুদ্ধে মন্তব্য করায় মাখন প্রস্তুতকারক সংস্থাটি তাঁকে ব্যঙ্গ করেছে।

আমূল-এ যে মেয়েটিকে দেখানো হয়, বিজ্ঞাপনটিতে তাকে ঊর্মিলার রঙ্গিলা ফিল্মটির চরিত্রের আদলে আঁকা হয়েছিল এবং মন্তব্য করা হয়েছিল—"এখন আর মাসুম নও তাহলে"!

কিন্তু যে সব নেটিজেন বিজ্ঞাপনটিকে সাম্প্রতিক ভেবে ভুল করেছেন, তাঁরা এ ধরনের বিজ্ঞাপনের জন্য আমূলকে তুলোধোনা করেছেন কদর্য রুচির জন্য l

সুশান্ত সিং রাজপুতের মৃত্যু মামলায় মুম্বই পুলিশ ও মহারাষ্ট্র সরকারের ভূমিকা নিয়ে কঙ্গনা রানাউতের সমালোচনা নিয়ে কঙ্গনার সঙ্গে ঊর্মিলার জোর তরজা চলেছে। একটি সাম্প্রতিক সাক্ষাত্কারে কঙ্গনা এমনকী ঊর্মিলাকে হাল্কা যৌন ছবির অভিনেত্রী বলেও কটাক্ষ করেছেন।

বুম এই ধরনের বিজ্ঞাপনের স্রষ্টা রাহুল দ্য কুনহার সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করলে তিনি জানান, এই বিজ্ঞাপনটি তৈরি করা হয়েছিল ১৯৯৫ সালে, রামগোপাল বর্মা নির্মিত চলচ্চিত্র 'রঙ্গিলা'-র প্রতি সমর্থন জানাতে।

নীচে ওই বিজ্ঞাপনটি নিয়ে করা একটি সাম্প্রতিক টুইটের স্ক্রিনশট দেওয়া হল, যেটি শেয়ার করেছেন সাংবাদিক শ্রীনিবাসন জৈন এবং দীপাঞ্জনা পাল।

নেটিজেনরা যখন দেখিয়ে দেন যে, বিজ্ঞাপনটি ১৯৯৫ সালে তৈরি, তখন টুইটটি মুছে দেওয়া হয়।




সাংবাদিক স্বাতী চতুর্বেদীর অনুরূপ একটি টুইটের আর্কাইভ বয়ান দেখতে এখানে ক্লিক করুন। পরে স্বাতীও টুইটটি মুছে দেন।


ফেসবুকেও বিজ্ঞাপনটি ঘুরে বেড়াচ্ছে:

আরও পড়ুন: কোভিড-১৯ কি উহানের ল্যাবরেটারিতে তৈরি? লি-মেঙ ইয়ান সম্পর্কে যা জানি

তথ্য যাচাই

আমরা আমূল-এর আর্কাইভে ১৯৯৫-এর 'আমুল হিটস অ্যালবামেও' বিজ্ঞাপনটি দেখেছি।

'১৯৯৫ সালে রঙ্গিলা চলচ্চিত্রটি মুক্তি পাওয়ার পর এই বিজ্ঞাপনটি হোর্ডিং-এ টাঙানো হয়'

১৯৯৪ সাল থেকে আমূল সংস্থার বিজ্ঞাপন বিভাগের ক্রিয়েটিভ ডিরেক্টর রাহুল দ্য কুনহার সঙ্গে যোগাযোগ করলে তিনি নিশ্চিত করেন যে, ১৯৯৫ সালে রঙ্গিলা চলচ্চিত্রটি সিনেমা হলে মুক্তি পাওয়ার পরেই বিজ্ঞাপনটি তৈরি করা হয়। তিনি বলেন, "যাঁরা ট্রোল করছেন, তাঁরা বিজ্ঞাপনটিকে তার প্রেক্ষিত থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন করে দেখছেন। এটা একটা পুরনো ফিচার, যা আমরা ১৯৯৫ সালে বানিয়েছিলাম।" আমূল সমসাময়িক বিষয় নিয়ে বিজ্ঞাপন করার জন্য সুপরিচিত, যেটা সেই ১৯৬৬ সাল থেকেই 'আমূল গার্ল' অবতারে বিভিন্ন মঞ্চে মুক্তি পায়।

ঊর্মিলা মাতণ্ডকর, জ্যাকি শ্রফ এবং আমির খান অভিনীত রঙ্গিলা চলচ্চিত্রটি ১৯৯৫ সালে মুক্তি পায়। রামগোপাল বর্মা ছিলেন সিনেমাটির পরিচালক এবং ওই বছরের সবচেয়ে জনপ্রিয় ছবিগুলির মধ্যে এই ছবিটিকে ধরা হয়। ঊর্মিলাও এই ছবিটিতে নতুন অবতারে আত্মপ্রকাশ করেন। এ মাসের শুরুর দিকে বর্মাও এই বিজ্ঞাপনটি টুইট করেছিলেন।


"আর মাসুম নও" লেখাটির লক্ষ্য ছিল শেখর কাপুরের মাসুম নামের ছবিটি, যাতে ঊর্মিলা একটি শিশুর চরিত্রে অভিনয় করেছিলেন, জানালেন দ্য কুনহা।

মাতণ্ডকর ও কঙ্গনার বাক-যুদ্ধ

ঊর্মিলা যখন কঙ্গনাকে মহারাষ্ট্র ও মুম্বইয়ের চলচ্চিত্র শিল্পের বিরুদ্ধে অভিযোগের আঙুল তোলার আগে তাঁর নিজের রাজ্য হিমাচল প্রদেশে মাদক সেবনের সংস্কৃতি নিয়ে আত্মসমীক্ষা করতে বলেন, তখন থেকেই কঙ্গনার সঙ্গে তাঁর সংঘাতের সূচনা। এর জবাবে কঙ্গনা ঊর্মিলার বিরুদ্ধে টাইমস নাউ চ্যানেলে ব্যক্তিগত আক্রমণ হানেন এই বলে যে, ঊর্মিলা একজন 'হাল্কা যৌন ছবির অভিনেত্রী'l তিনি আরও বলেন যে, অভিনয় ক্ষমতার জন্য ঊর্মিলা মোটেই সুপরিচিত নন।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গে বিজেপির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী কঙ্গনা? ভাইরাল ভুয়ো খবর

Updated On: 2020-09-20T19:06:01+05:30
Claim Review :   উর্মিলা মাটন্ডকারকে নিয়ে আমুল একটি বিজ্ঞাপন তৈরি করেছে
Claimed By :  Social Media Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story