সাংসদ লকেট চট্টোপাধ্যায়ের হাতের এই পোস্টারটি ভুয়ো

বুম দেখে ফেসবুকে ভাইরাল হওয়া সাংসদ লকেট চট্টোপাধ্যায়ের হাতের পোস্টারের ছবির উদ্ধৃতিটি ফটোশপে সম্পাদনা করা।

পশ্চিমবঙ্গের হুগলি লোকসভা কেন্দ্রের সাংসদ লকেট চট্টোপাধ্যায়ের হাতে পোস্টার ধরা একটি ছবিকে ফটোশপে সম্পাদনা করে ভুয়ো মন্তব্য জুড়ে দিয়ে ফেসবুকে শেয়ার করা হচ্ছে।

বুম দেখে সাংসদের নিজস্ব সোশাল মিডিয়া পেডে গত ২৬ এপ্রিল ২০২০ পোস্ট করা একটি ছবিকে সম্পাদনা করে এই ভুয়ো পোস্টটারটি তৈরি করা হয়েছে।

ফেসবুকে ভাইরাল হওয়া ছবিতে সাংসদ লকেট চট্টোপাধ্যায়কে চশমা পরে একটি সবুজ রঙের শাড়ি পরিহিত অবস্থায় দেখা যাচ্ছে। তাঁর মুখে সাদা মাস্ক লাগানো। চশমার ফ্রেম ও টিপের ধরণ দেখে এবং একটি বড় লাল টিপ ফোঁটা লাগানো। ছবিতে আরও দেখা যাছে, সাংসদ হাতে সাদা দস্তানা পরে রয়েছেন। দুই হাত দিয়ে সামনে ধরা একটি পোস্টারে বিজেপির দলীয় প্রতীক চিহ্ন পদ্মফুল রয়েছে এবং নীচে বাংলায় লেখা, "গুজরাতে এতো লোক মরছে বাংলায় কেন মরছে না। মমতা সরকার জবাব দাও।"

ভাইরাল এই পোস্টের ক্যাপশনে ইংরেজি হরফ ব্যবহার করে বাংলায় লেখা হয়েছে, "মরলে ভহালো হতো নাকি?"

(মূল ক্যাপশন: Morle valo hoto naki?)

পোস্টোটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ওয়েবসাইটের পরিসংখ্যান অনুযায়ী এপর্যন্ত কোভিড-১৯-এ গুজরাতে মারা গেছে ৫১৩ জন ও পশ্চিমবঙ্গে মারা গেছে ১৯০ জন।

বুম আরেকটি ভুয়ো পোস্টার হাতে সাংসদ লকেট চট্টোপাধ্যায়ের ছবি খুঁজে পেয়েছে। একই ভঙ্গিমায় তোলা ছবিটি টুইটারে শেয়ার করা হয়েছে। হাতের পোস্টারটিতে লেখা হয়েছে, " ট্রাম্প মোদিজীকে টুইটারে আনফলো করলেন কেন, মমতা সরকার জবাব দাও।"

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

বুম ভাইরাল হওয়া ছবিটিকে রিভার্স সার্চ করে বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়ের মূল ছবিটি খুঁজে পেয়েছে। আসল ছবিতে পোস্টারে অন্য বয়ান লেখা ছিল। সোশাল মিডিয়ায় এই ছবিটি সাংসদ লকেট চট্টোপাধ্যায় সোশাল মিডিয়ায় পোস্ট করেন ২৬ এপ্রিল ২০২০।

মূল পোস্টারে লেখা ছিল, "দিকে দিকে করোনাতে মৃত ব্যক্তিদের লাশ লোপাট করা হচ্ছে কেন? মমতা সরকার জবাব দাও।"

ফেসবুকে পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

একই ছবি লকেট চট্টোপাধ্যায়ে টুইট করে লেখেন, "এখন সময় একসঙ্গে আসার এবং মমতা সরকারের কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে ব্যর্থতাকে জনসমক্ষে আনার। #সেভবেঙ্গলফ্রমকরোনা "

(মূল ইংরেজি টুইটের বয়ান: "Time to come together and expose @MamataOfficial's failure to fight against Corona. #SaveBengalFromCorona")

'হাতে প্লাকার্ড নিয়ে বিজেপি নেতাদের প্রতিবাদ' লিখে গুগুল সার্চ করে ২৬ এপ্রিল ২০২০, রবিবার সংবাদ প্রতিদিনে প্রকাশিত একটি প্রতিবেদনের হদিস পায় বুম। "করোনা নিয়ে রাজ্যের বিরুদ্ধে অভিযোগ, বাড়িতেই মৌন প্রতিবাদ বঙ্গ বিজেপির"এই শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়ের প্রতিবাদের ছবিটি দেখা যাবে। ওই দিন দুপুর ১১ টা থেকে ১ টা পর্যন্ত রাজ্য বিজেপির বিভিন্ন নেতা-নেত্রী পশ্চিমবঙ্গে করোনা চিকিৎসা, ত্রাণ ও রেশন বণ্টনে গফিলতি নিয়ে শাসক দল তৃণমূলের বিরুদ্ধে প্রতিবাদ স্বরূপ নিজেদের বাড়িতেই এই অভিনব পোস্টার সহ মৌন প্রতিবাদে সামিল হন।

নীচে আসল ও নকল ছবির তুলনা দেওয়া হল।

বামে: আসল পোস্টার হাতে ছবি, ডানে: নকল পোস্টার সহ ছবি

এপ্রিল মাসে সাংসদ লকেট চট্টোপাধ্যায়ের রেশন বন্টন নিয়ে আরেকটি ভুয়ো মন্তব্য সহ গ্রাফিক পোস্টার সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল। বুম সেসময় ওই ভুয়ো মন্তব্যটি খণ্ডন করে।

আরও পড়ুন: না, গ্রাম্য দুস্থ্যদের নিয়ে কুমন্তব্য করেননি সাংসদ লকেট চট্টোপাধ্যায়

Updated On: 2020-05-13T12:05:39+05:30
Claim Review :  ছবি দেখায় “গুজরাতে এত লোক মরছে বাংলায় কেন মরছে না” লেখা পোস্টার হাতে বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়
Claimed By :  Facebook Post & Twitter
Fact Check :  False
Show Full Article
Next Story