কাজুর মত দেখতে বিস্কিটকে মেকি কাজুবাদাম বলে চালানো হচ্ছে

বুম দেখে ভিডিওটিতে যা দেখানো হয়েছে তা হল, ময়দার মন্ড থেকে কাজুর মত দেখতে বিস্কুট তৈরি করা হচ্ছে, আসল কাজু নয়।

একটি সম্পাদনা-করা ভিডিওতে কাজু বাদামের মত দেখতে বিস্কুট তৈরি হতে দেখা যাচ্ছে। ভিডিওটি ভাইরাল হয়েছে এই দাবি সমেত যে, সেগুলি তৈরি হচ্ছে একটি চিনা মেশিনের সাহায্যে, আর সেই কারণে ওই বিস্কুট বর্জন করা উচিৎ। ভিডিওটিতে ভাষ্যকারকে বলতে শোনা যাচ্ছে যে, ওই মেশিনে রাসায়নিক পদার্থযুক্ত ভেজাল কাজু বাদাম তৈরি করা হয়, যা শরীরের পক্ষে অ্ত্যন্ত ক্ষতিকর।

৪২ সেকেন্ডের ওই ভিডিওতে, স্টেনসিলের সাহায্যে একটি মণ্ড থেকে সেঁকে নেওয়ার জন্য কাজুর মত দেখতে বিস্কুট বার করা হচ্ছে।

ভাইরাল ভিডিওটি ফেসবুকে ঘুরছে। তার ক্যাপশনে বলা হয়েছে, "বন্ধুগণ, ভুয়ো কাজু এখন কারখানায় তৈরি হচ্ছে ও বাজারে আসছে। সাবধান থাকুন।"

(হিন্দিতে লেখা আসল ক্যাপশন: ''दोस्तों नकली काजू भी फैक्ट्री में बनते हैं और मार्केट में आ रही हैं सावधान रहें'')

পোস্টটি এখানে দেখা যাবে; আর্কাইভ সংস্করণ এখানে

ভাইরাল ভিডিও যাতে দাবি করা হচ্ছে কারখানায় কাজু তৈরি হচ্ছে

ভিডিওটি ফেসবুকে এইবলেও ভাইরাল হয়েছে এই বলে যে, তেঁতুলের বীজ থেকে কৃত্র্রিম কাজু তৈরি করা হচ্ছে, যা স্থানীয় হোটেলগুলিতে বিস্তর ব্যবহার হচ্ছে।

ওই রকম একটি ভিডিওর ক্যাপশনে বলা হয়েছে, "তেঁতুলের বীজ দিয়ে ভুয়ো কাজু তৈরি হচ্ছে। খুব সস্তা বলে হোটেলগুলি জলখাবার হিসেবে এটিকে রাখে। এই মেকি কাজু প্রচুর পরিমাণে খাওয়া হয়। সঠিক জিনিসের সঠিক দাম দিন।"

(আসল হিন্দি ক্যাপশন: "कटनी में इमली के बीजों से बनाए जाते हैं नक़ली काजू और सभी होटल में यही चलते हैं खाने में । बहुत सस्ते में मिलते हैं होटल वालों को , भारी मात्रा में खपत है इन नक़ली काजू की ।सही दाम देकर सही माल खरीदे ।''

পোস্টটি এখানে দেখা যাবে; আর্কাইভ সংস্করণ এখানে

ভাইরাল ভিডিওতে কাজুর মত দ্রব্য তৈরি হতে দেখা যাচ্ছে মেশিনে

হিন্দিতে একই বক্তব্য সমেত ভিডিওটি টুইটারেও প্রচার করা হচ্ছে। সেটির আর্কাইভ সংস্করণ এখানে দেখুন

ভুয়ো কাজু মেশিনের ওপর টুইটার পোস্ট

ভিডিওটির আর্কাইভ সংস্করণ দেখতে এখানে ক্লিক করুন।

আমাদের হেল্পলাইন নম্বরে ভিডিওটি পাঠানো হয় এই দাবি সমেত যে, চিনে তৈরি একটি মেশিনের সাহায্যে রাসায়নিক কাজু তৈরি করা হচ্ছে ভারতে।


আরও পড়ুন: ইসলাম নিয়ে আমির খানের ভুয়ো সাক্ষাৎকার শেয়ার করলেন কঙ্গনা রানাউত

তথ্য যাচাই

অনেক নেটিজেন জানান যে, ভিডিওটিতে 'কাজু নিমকি' তৈরি করার একটি মেশিন দেখা যাচ্ছে। কাজু নিমকি ভারতে এক খুব জনপ্রিয় বিস্কিট যা মুখে পুরে দেওয়া যায়। কাজুর আকারে তৈরি করা হয় সেটি।

'কাজু নিমকি মেশিন' – এই তিনটি কি-ওয়ার্ড দিয়ে বুম সার্চ করে। তার ফলে, অনেকগুলি মেশিনের ছবি বেরিয়ে আসে, যা দিয়ে, ভাইরাল ভিডিওতে যেমনটা দেখানো হয়েছে, তেমনই পদ্ধতিতে কাজুর মত দেখতে বিস্কুট তৈরি করা হয়।

তুষার পাণ্ডিয়া নামে মুম্বাইয়ের এক উদ্যোগপতির সন্ধান পাওয়া যায়। তাঁর কাছে ওই ধরনের বেশ কয়েকটি মেশিন আছে। টুইটারে উনি নিজেকে একজন খাদ্য প্রক্রিয়াকরণের যন্ত্র প্রস্তুতকারক বলে পরিচয় দেন। তাঁর টুইটারে খাবার জিনিস তৈরি করার ওই ধরনের মেশিনের কয়েকটি ভিডিও আছে।

বুমের সঙ্গে এক টেলিফোন সাক্ষাৎকারে পাণ্ডিয়া বলেন, "ভিডিওটি ভুয়ো। কৃত্রিম উপায়ে মেশিনে কাজু তৈরি করা যায় না। ভিডওটিতে যা পরিষ্কার দেখা যাচ্ছে তা হল, ময়দা দিয়ে কাজু নিমকি বিস্কুট তৈরি হচ্ছে ওই মেশিনে।" উনি আরও বলেন যে, ভাইরাল ভিডিওতে যে মেশিনটি দেখা যাচ্ছে, সেটি হল কাজু নিমকি তৈরি করার এক স্বয়ংক্রিয় যন্ত্র। তাঁর কারখানায় ওই একই ধরনের মেশিন ব্যবহার করা হয়। "জল আর ময়দা মিশিয়ে মণ্ড তৈরি করে, কাজুর মত আকৃতিতে কেটে নিয়ে বেক বা সেঁকতে হয়।," বলেন পাণ্ডিয়া।

বুম ইউটিউবে কাজুর মত দেখতে খাবার তৈরি করার আরও স্বয়ংক্রিয় মেশিন দেখতে পায়।

বুম অবশ্য ভাইরাল ভিডিওটির উৎস শনাক্ত করতে পারেনি।

আরও পড়ুন: আমির খানের এই ছবিটি লস্কর-ই-তৈবা জঙ্গিদের সঙ্গে নয়

Updated On: 2020-08-28T15:23:54+05:30
Claim Review :   ভিডিওতে দেখা যায় যে একটি মেশিন দিয়ে বাজারে নকল কাজু তৈরি করা হচ্ছে।
Claimed By :  Social Media and WhatsApp Users
Fact Check :  False
Show Full Article
Next Story