রাজনাথ সিংহের সম্পাদিত ছবি বিভ্রান্তিকর দাবি সহ ভাইরাল

বুম দেখে মূল ছবিটি ২০১৯ সালে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের ফ্রান্সে রাফাল বিমান নেওয়ার সময় 'শস্ত্র পূজা' করার।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ একটি টুলের উপরে দাড়িয়ে কাঁটাতারের বেড়াতে লেবু-লঙ্কা ঝুলিয়ে দিচ্ছেন, এরকম একটি সম্পাদনা করা ছবিকে সাম্প্রতিক গালওয়ানে চিন-ভারত সংঘর্ষের সাথে জুড়ে দিয়ে সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। পোস্টে ভুয়ো দাবি করা হচ্ছে কুসংস্কারে বিশ্বাসী ভারতের প্রতিরক্ষামন্ত্রী নাকি দেশের উপর চিনের আক্রমণ এবং ভারতের মঙ্গলের জন্য সীমান্তে লেবু ও লঙ্কা বাঁধছেন।

বুম দেখে ২০১৯ সালের ৮ অক্টোবর ফ্রান্সে ভারতীয় বায়ুসেনার কাছে প্রথম রাফাল বিমান হস্তান্তর করার সময়ে প্রতিরক্ষামন্ত্রী সেই বিমানে (RB001) 'শস্ত্র পুজো করেছিলেন। ওই ছবিকে সম্পাদনা করে এই ভুয়ো ছবিটি তৈরি করা হয়েছে।
ভাইরাল হওয়া ছবিতে দেখা যাচ্ছে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ কাঁটা তারের বেড়ার সামনে একটি টুলের উপরে দাড়িয়ে লেবু-লঙ্কা কাঁটা তারে ঝুলিয়ে দিচ্ছেন। পাশেই মাটিতে আরেকজন ব্যাক্তি হাতে অস্পষ্ট কিছু নিয়ে দাঁড়িয়ে রয়েছেন।
এই ছবি ফেসবুকে পোস্ট করে ক্যাপশনে লেখা হয়েছে, "চীনের হামলা(অমঙ্গল) থেকে বাঁচতে সীমান্তে লেবু-কাঁচা মরিচ বাঁধছেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। কোন সভ্য দেশের একজন প্রতিরক্ষা মন্ত্রীর এমন কুসংস্কার সত্যি বিরল।"
পোস্টটি দেখা যাবে এখানে। আর্কাইভ করা আছে এখানে
একই ক্যাপশনে ফেসবুকে সার্চ করে বুম দেখে পোস্টটি নেটিজেনরা
ভাইরাল
করেছেন।

তথ্য যাচাই

বুম ছবিটিকে ভালভাবে পর্যবেক্ষণ করে দেখে এবং বুঝতে পারে ছবিটি কাঁচা হাতে সম্পাদনা করা একটি ভুয়ো ছবি। রোদ ঝলমলে ছবিতে মাটিতে কাঁটাতারের খুঁটির ছায়া পড়েছে। কিন্তু প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ ও তার সঙ্গের ব্যক্তির কোনও ছায়া পড়েনি মাটিতে।

বুম 'রাজনাথ সিং নিম্বু মিরচি' (Rajnath Singh nimbu mirci) এই কী-ওয়ার্ড দিয়ে গুগল সার্চ করে প্রতিরক্ষামন্ত্রীর মূল ছবিটি খুঁজে পায়। ২০১৯ সালের ৮ অক্টোবর প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ প্যারিসে ফ্রান্সের দাসো অ্যাভিয়েশনের কাছ থেকে ভারতীয় বায়ুসেনার জন্য রাফালে যুদ্ধ বিমান নেওয়ার সময় এই "শস্ত্রপূজা" করেন। এপির তরফে ছবিটি তোলেন বড এডমি। ছবিটি দেখা যাবে
এপি ইমেজ
-এ।
ছবিটির ক্যাপশন লেখা হয়েছে, "২০১৯ সালের ৮ অক্টোবর ভারতের প্রতীরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ দক্ষিণ পূর্ব ফ্রান্সে বোরডিয়াস্কের কাছে মেরিগনাকে দাসো অ্যাভিয়েশন প্ল্যান্টে, রাফাল জেট বিমানে আচারের ভঙ্গিমায় হস্তান্তর প্রক্রিয়ার সময়।"

(ইংরেজিতে মূল ক্যাপশন: In this Oct. 8, 2019, file photo, Indian Defense Minister Rajnath Singh writes onto a Rafale jet fighter as a ritual gesture during an handover ceremony at the Dassault Aviation plant in Merignac, near Bordeaux, southwestern France. In India, the relationship between faith and science is complicated. Seeking comfort in the certainty of the past, Indians are tuning into re-runs of popular Hindu religious dramas, drawing on shared experiences of old times when most questions had answers. (AP Photo/Bob Edme, File)


বুম ভাইরাল ছবি(বাঁদিকে) ও মূল ছবি (ডানদিকে) তুলনা করেছে।

২০১৯ সালের ৮ অক্টোবর সংবাদ সংস্থা এএনআই তাদের ইউটিউব চ্যনেলে এই শস্ত্র পুজোর ভিডিওটি আপলোড করে। ভিডিওটি নীচে সংযোজন করা হল।

Updated On: 2020-07-03T18:50:22+05:30
Claim Review :   ছবিতে ভারত-চিন সীমান্তে কাঁটাতারে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে লেবু- কাঁচামরিচ লাগাতে দেখা যাচ্ছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story