শিবরাজ সিংহ চৌহানকে তাক করতে কংগ্রেস একটি মহড়ার ভিডিও ব্যবহার করেছে

বুম দেখে ভাইরাল ক্লিপের দৃশ্যগুলি পুরনো যা ঝাড়খণ্ডের একটি পুরনো মহড়া থেকে নেওয়া।

মধ্যপ্রদেশ কংগ্রেস ঝাড়খণ্ডের ২০১৭ সালের একটি মহড়ার ছবি শেয়ার করে মিথ্যে দাবি করেছে যে, মধ্যপ্রদেশ পুলিশ কৃষকদের ওপর গুলি চালিয়েছে। তা থেকেই সে রাজ্যে মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের শাসনের আসল চেহারাটা স্পষ্ট হয়ে গেছে।

অন্যান্য ছবির সঙ্গে, ঝাড়খণ্ড পুলিশের ২০১৭ সালে সংঘঠিত একটি মহড়ার ভিডিও ক্লিপ মধ্যপ্রদেশ কংগ্রেসের যাচাই-করা হ্যান্ডেল থেকে ফেসবুক ও টুইটারে শেয়ার করা হয়েছে।এগুলি করা হয়েছে চৌহানের শাসনকে কটাক্ষ করার উদ্দেশ্যে। ৩ নভেম্বর ২০২০ তারিখে রাজ্যের ২৮টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের আগে, কংগ্রেস ভিডিওটি শেয়ার করেছে।
১.৫৯ মিনিটের একটি ভিডিওর ২০ সেকেন্ডের মাথায় ওই মহড়াটি দেখতে পাওয়া যায়। আর লিখিত বয়ানে বলা হয় যে, রাজ্যে শিবরাজ সিংহ চৌহানের নেতৃত্বাধীন ভারতীয় জনতা পার্টি সরকার নিরস্ত্র কৃষকদের ওপর গুলি চালিয়েছে।
অনুবাদ করলে, ক্যাপশনটি এই রকম দাঁড়ায়: "শিবরাজের ১৫ বছরের শাসন রাজ্যকে হতাশার মধ্যে ঠেলে দিয়েছে। শিবরাজের নাম মিথ্যে, নানা রকমের ঘোষণা, অভিনয়, দুর্নীতি আর কৃষকের আত্মহত্যার সঙ্গে সমার্থক হয়ে গেছে। জনগণ এখন জানে যে শিবরাজের নানা মুখোশের পেছনে রয়েছে ক্ষমতা লিপ্সা। শিবরাজ, আপনি যদি এই ভাবে মিথ্যে ছড়াতে থাকেন, তা হলে আপনি ভোটারদের আস্থা হারাবেন।"
পোস্টটি দেখা যাবে এখানে ও আর্কাইভে করা আছে এখানে
(হিন্দিতে লেখা ক্যাপশন: शिवराज के 15 साल, मध्यप्रदेश हुआ बदहाल; झूठ, घोषणा, अभिनय, भ्रष्टाचार और किसानों की मौत का पर्याय बन चुके शिवराज और उनके बदलते नक़ाबों की पीछे छिपी सत्ता हवस अब जनता देख चुकी है। शिवराज जी, अब आप जितना झूठ फैलाओगे, मतदाताओं की नज़र से उतना ही गिरते जाओगे।)
পোস্টটি দেখা যাবে এখানে; আর্কাইভ করা আচ্ছে এখানে
একই ক্যাপশনে ফেসবুকে সার্চ করে বুম দেখেছে ভিডিওটি ফেসবুকেও ভাইরাল হয়েছে।

তথ্য যাচাই
বুম দেখে ভিডিওটি ২০১৭ সালে ঝাড়খণ্ডে তোলা হয়, মধ্যপ্রদেশে নয়।
ভিডিও যাচাই করার সরঞ্জাম 'ইনভিড' ব্যবহার করে আমরা ভিডিওটির প্রধান ফ্রেমগুলি আলাদা করে রিভার্স ইমেজ সার্চ করি। তার ফলে, ১ নভেম্বর ২০১৭ সালে আপলোড করা একই ধরনের একটি ভিডিও দেখতে পাই। তাতে বলা হয়, সেটি হল ঝাড়খণ্ডের খুঁটি পুলিশের একটি মহড়ার ভিডিও।
এই ভিডিওটির মিথ্যে ব্যবহার বুম আগেও খণ্ডন করেছিল। অগস্ট ২০১৯ সালে, সেটি শেয়ার করা হয় এই বলে যে কাশ্মীরি বিক্ষোভকারীদের লক্ষ্য করে ভারতীয় সেনাদের গুলি চালাতে দেখা যাচ্ছে ক্লিপটিতে।

আবার ওই একই ভিডিও আগেও এই বলে ভাইরাল হয়েছিল যে, মধ্যপ্রদেশ পুলিশ মন্ডসৌরে কৃষকদের ওপর গুলি চালাচ্ছে।
একই ধরনের কি-ওয়ার্ড ব্যবহার করে সার্চ করলে আরও একটি ভিডিও সামনে আসে। ৪ নভেম্বর ২০১৭ তারিখে আপলোড করা ওই ভিডিওর শিরোনামে বলা হয়, 'ঝাড়খণ্ড পুলিশের খুঁটি শাখার মহড়া (প্রশিক্ষণের অঙ্গ)'। তাতে ওই প্রশিক্ষণকে বিভিন্ন অ্যাঙ্গেল থেকে দেখানো হয় এবং স্পষ্ট করে দেওয়া হয় যে, সেটি একটি মহড়া।

ভিডিওটি ভাল করে দেখলে নিশ্চিত হওয়া যায় যে, সেটি একটি মহড়ার, কারণ চারপাশের লোকজনকে ওই দৃশ্য তাদের মোবাইল ফোনে রেকর্ড করতে দেখা যায়।
০.৫০ সময় চিহ্নের মাথায় দেখা যায় পুলিশ বিক্ষোভকারীদের ধাওয়া করছে। কিন্তু মানুষজন পুলিশদের পাশ দিয়ে হেঁটে যাচ্ছে। ১৬ সেকেন্ডের মাথায় পুলিশকে গুলি চালাতেও দেখা যায়। কিন্তু যে ব্যক্তিকে স্ট্রেচারে করে নিয়ে যাওয়া হয়, তার শরীরে কোনও রক্ত বা ক্ষত চিহ্ন লক্ষ করা যায় না।
তাছাড়াও, ভাইরাল ভিডিওটির ৭ সেকেন্ডের মাথায় 'এলাহাবাদ ব্যাঙ্ক'-এর সাইনবোর্ড চোখে পড়ে। গুগুল ম্যাপস-এর সাহায্যে ঝাড়খণ্ডের খুঁটির যে রাস্তায় ব্যাঙ্কের শাখাটি রয়েছে, সেটি আমরা শনাক্ত করতে পারি।

Updated On: 2020-10-19T13:15:39+05:30
Claim Review :   ভিডিও দেখায় মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের আদেশে পুলিশ কৃষকদের উপর গুলি চালাচ্ছে
Claimed By :  Madhya Pradesh Congress
Fact Check :  False
Show Full Article
Next Story