আজানের সময় মন্দিরে মাইক নয়, ভুয়ো পোস্ট জানাল মুর্শিদাবাদ পুলিশ

বুমকে মুর্শিদাবাদ পুলিশ জানায়—ভুয়ো প্রোফাইল থেকে পোস্টটি করা হয়েছিল, ফেসবুকের সঙ্গে যোগাযোগ করে দোষীকে খোঁজা হচ্ছে।

ফেসবুক পোস্টে ভুয়ো প্রোফাইল থেকে দাবি করা হয়েছে, এক নির্দেশে বলা হয়েছে মুর্শিদাবাদ জেলার আজানের ১০ মিনিট আগে থেকে ৫০ মিনিট সকল মন্দিরের মাইক বন্ধ থাকবে।

মুর্শিদাবাদ জেলা পুলিশ মঙ্গলবার ফেসবুক পোস্ট করে জানিয়েছে, "এটি একটি ভুল তথ্য। কোনও দুষ্কৃতকারী জাল প্রোফাইল তৈরী করে ভুয়ো তথ্য এবং বিশৃঙ্খলা ছড়ানোর উদ্দেশ্যে এই কাজ করেছে। সত্য যাচাই না করে এই ধরণের সংবাদে বিশ্বাস করবেন না এবং শেয়ার করবেন না। যারা গুজব ছড়াবেন বা ছড়ানোর চেষ্টা করবেন, তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নিতে বাধ্য হবে পুলিশ।

এই ব্যাপারে বুম মুর্শিদাবাদ জেলা পুলিশের সঙ্গে যোগাযোগ করলে পুলিশের তরফে জানানো হয় যে, "প্রোফাইলটি ভুয়ো। ব্লক করা হয়েছে। ফেসবুকের সঙ্গে যোগাযোগ করে দোষীকে সনাক্ত করার প্রক্রিয়া শুরু করা হয়েছে।"

শ্বেতা সাহা (Sweta Saha) নামের একজন ফেসবুক ব্যবহারকারীর পোস্ট শেয়ার করা হচ্ছে ফেসবুকে। ওই পোস্টে দেখা যায় স্বেতা সাহা স্ট্যাটাস দিয়েছেন, "মুর্শিদাবাদ জেলার আজানের ১০ মিনিট পূর্বে থেকে ৫০ মিনিট সকল মন্দিরের মাইক বন্ধ রাখার নির্দেশ দেয়া হল।"

ওই ফেসবুক স্যাটাস ও প্রোফাইলের ছবি শেয়ার করে ফেসবুকে ক্যাপশন লেখা হয়েছে, "তৃণমূল নেত্রীর পোষ্ট থেকে জানা যাচ্ছে মুর্শিদাবাদ জেলায় আজানের সময় মন্দিরে ৫০ মিনিটের জন্য মাইক বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। আজান দিনে ৫ বার হয়।"

প্রোফাইলে দেখা যায় শ্বেতা সাহা নামের ওই ফেসবুক ব্যবহারকারী তৃণমূল কংগ্রেস কর্মী। তিনি কলকাতা মেডিকেল কলেজ, সেন্ট জেভিয়ার্স কলকাতা ও সন্ত জোসেফ, দার্জিলিংয়ের প্রাক্তনী

পোস্টটি দেখা যাবে এখানে ও আর্কাইভ করা আছে এখানে
একই বয়ানে ফেসবুকে ভাইরাল হয়েছে পোস্টটি।
পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

বুম শ্বেতা সাহা নামে কোনও সচল ফেসবুক প্রোফাইল খুঁজে পায়নি। শিক্ষাগত যোগ্যতাতেও অসঙ্গতি রয়েছে প্রোফাইলটির।
সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে ভুয়ো খবর ছড়ানো হয়
পশ্চিমবঙ্গ সরকার নাকি সিদ্ধান্ত নিয়েছে, পঞ্চমী থেকে একাদশী পর্যন্ত সবকটি দিন বিকেল পাঁচটার পর থেকে সারা রাতে জারি করা কার্ফু বহাল থাকবে ভোর চারটে পর্যন্ত। বুম সে সময় খবরটি খণ্ডন করে। ওই ভুয়ো পোস্ট ছড়ানোর ঘটনায় বেশ কয়েকজনকে গ্রেফতার করেছে রাজ্য পুলিশ।

মুর্শিদাবাদের আলমপুরে কালী মূর্তি পুড়ে যাওয়া নিয়ে সম্প্রতি সাম্প্রদায়িক দাবি সহ ছবি ভাইরাল হয়। বুম মন্দির কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে জানতে পারে শর্ট সার্কিট থেকে ঘটেছে ওই দূর্ঘটনা।

Updated On: 2020-10-16T20:51:02+05:30
Claim Review :   মুর্শিদাবাদ জেলার আজানে ১০ মিনিট আগে থেকে ৫০ মিনিট সব মন্দিরের মাইক বন্ধ রাখার নির্দেশ
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story