নিহত চিনা সেনা বলে ভাইরাল হল ৫৬ জন প্রাক্তন পিএলএ জেনারেলের নাম

বুম তথ্য যাচাই করে দেখেছে যে তালিকাটি ভাইরাল হয়েছে সেটি উইকিপিডিয়া থেকে নেওয়া চিনা জেনারেলদের নাম।

৫৬ জন ব্যক্তির নামের একটি তালিকা সোশাল মিডিয়ায় শেয়ার করা হয়েছে। এই মেসেজে দাবি করা হয়েছে, ১৫ জুন গালওয়ান ভ্যালি অঞ্চলে ভারত এবং চিনা সেনাবাহিনীর মধ্যে যে সংঘর্ষ হয় তাতে নিহত চিনা সৈনিকদের নাম রয়েছে এই তালিকায়। এই দাবিটি একেবারেই মিথ্যে। বুম অনুসন্ধান করে দেখেছে যে ওই নামগুলি আসলে পিপল'স লিবারেশন আর্মির (পিএলএ) ৫৬ জন প্রাক্তন জেনারেলের নাম। এই তালিকাটি উইকিপিডিয়ার "লিস্ট অব জেনারেলস অব পিপল'স রিপাবলিক অব চায়না" নেমের পেজ থেকে নেওয়া হয়েছে।

এই তালিকার যে ছবিটি ভাইরাল হয়েছে, সেটি টুইটার হ্যান্ডেল নিউজ লাইন আইএফই (@NewsLineIFE) শেয়ার করেছে। সঙ্গে ক্যাপশন দেওয়া হয়েছে: "#ব্রেকিং নিউজ: অফিসিয়াল নোটিফিকেশন #পিএলএ'র নিহতরা #গলওয়ান ভ্যালি# লাদাখ# ভারত চিন মুখোমুখি! তালিকাটিতে ম্যান্ডারিন ভাষায় একটি লাইন লেখা রয়েছে। এই লাইনটির অনুবাদ, "এই সব পরিবারের প্রতি আমরা আমাদের গভীর সমবেদনা জানাই এবং আমরা আমাদের দেশের সর্বভৌমত্ব রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ।"

নিউজ লাইন আইএফই ২০২০ সালের মার্চ মাসে তৈরি হয়। এটি নিজেকে নিউজ আউটলেট হিসাবে দেখিয়েছে এবং তিন মাসের মধ্যে এর ফলোয়ার সংখ্যা প্রায় ১০,০০০।

আর্কাইভড ভার্সন দেখতে এখানে ক্লিক করুন।

সোশ্যাল মিডিয়ায় অনেকেই এই তালিকাটি শেয়ার করেছেন। যাচাই করার জন্য বুম তার টিপলাইনেও এই তালিকাটি পেয়েছে।

সোমবার রাতে গলওয়ান ভ্যালিতে সংঘর্ষের ফলে ২০ জন ভারতীয় সেনা নিহত হয়েছেন। চিনা বাহিনীর তরফেও কিছু সৈনিক নিহত হয়েছেন। তাদের তরফে কত জন নিহত হয়েছেন, সংঘর্ষের পর চিন সেই সংখ্যা জানায়নি।

তবে সংঘর্ষের ফলে নিহত চিনা সৈনিকদের সম্ভাব্য নামের তালিকায় সোশ্যাল মিডিয়া ভরে গেছে।

আরও পড়ুন: চিনা ব্যাঙ্ককে আরবিআই-এর অনুমোদনের পুরনো খবরকে সাম্প্রতিক বলা হচ্ছে

তথ্য যাচাই

নিউজ লাইন আইএফই'র টুইটের উত্তরগুলি বুম ভাল করে খুঁজে দেখে। এর মধ্যে একটি মন্তব্যে লেখা হয় যে এই তালিকায় কিছু প্রাক্তন পিএলএ জেনারেলের নাম রয়েছে।

আর্কাইভড ভার্সন দেখতে এখানে ক্লিক করুন।

এই উত্তরের সূত্র ধরে আমরা পিএলএ'র প্রাক্তন জেনারেলদের নাম খুঁজতে শুরু করি। এই তালিকায় যেসব নাম আছে সেগুলিকে কিওয়ার্ড হিসাবে ব্যবহার করি। তার ফলে আমরা " লিস্ট অব জেনারেলস অব পিপল'স রিপাবলিক অব চায়না" নামে উইকিপিডিয়ায় একটি পেজ দেখতে পাই। এই পেজে নিউজ লাইন আইএফএ'র পোস্ট করা ভাইরাল মেসেজে উল্লিখিত নামগুলি রয়েছে।

বাঁ দিকেঃ ভাইরাল হওয়া নিউজ লাইন আইএফই'র পোস্ট করা নামের তালিকা; ডান দিকেঃ ১৯৫৫ সাল থেকে পিএলএ জেনারেলদের নাম

উইকিপিডিয়ার পেজে ১৯৫৫ সাল থেকে যে সব চিনা জেনারেলদের নাম উল্লেখ করা হয়েছে, তার সঙ্গে যদি ভাইরাল হওয়া নামের তালিকাটি মিলিয়ে দেখা হয়, তবে দেখা যাবে যে তালিকার প্রথম ৩১টি নাম উইকিপিডিয়ার তালিকা থেকে নেওয়া হয়েছে। এমনকি এই নামগুলি একই ক্রমানুসারে রয়েছে।

আমরা আরও দেখি ভাইরাল হওয়া তালিকার ৩১ থেকে ৫৬ নম্বর পর্যন্ত নামগুলি উইকিপিডিয়ার ১৯৯৩ থেকে ১৯৯৪ সালের চাইনিজ জেনারেলদের নামের তালিকার সঙ্গে মিলে যাচ্ছে এবং এই নামগুলি একই ক্রমানুসারে রয়েছে।

এই তালিকার অনেকেই মারা গেছেন। যারা বেঁচে আছেন, তাঁরা বর্তমানে উচ্চপদে কর্মরত আধিকারিক এবং তাঁদের পক্ষে সীমান্তে লড়াইয়ে অংশ না নেওয়াটাই স্বাভাবিক।

এ থেকে বোঝা যায় যে নিউজ লাইন আইএফই'র পোস্ট করা নামের পুরো তালিকাটি আসলে তৈরি করা হয়েছে এবং পুরোটাই উইকিপিডিয়ার পেজ থেকে নেওয়া হয়েছে।

আরও পড়ুন: বিজেপি আইটি সেল প্রধান অমিত মালব্য ২০১৭ সালের ছবিকে গাঁধীদের ২০০৮ সালে চিন সফর বললেন

Updated On: 2020-06-20T14:42:25+05:30
Claim Review :   ছবির দাবি ১৫ জুন ভারতের সাথে চিনের গালওয়ান ভ্যালিতে সংঘর্ষের সময় মৃত ৫৬ জন চিনা সেনার তালিকা
Claimed By :  News Line IFE
Fact Check :  False
Show Full Article
Next Story